১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশ সবসময় ভারতের কাছে সর্বোচ্চ অগ্রাধিকার পায় : ভারতীয় হাইকমিশনার

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাতে ভারতের নতুন হাইকমিশনার প্রণয় ভার্মা : পিআইডি -

নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা বলেছেন, বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায়। তিনি বলেন, ‘প্রতিবেশী দেশগুলোর জন্য ভারতের একটি নীতি রয়েছে। এ ক্ষেত্রে বাংলাদেশকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হয়। যেকোনো বিষয়ে সবচেয়ে বেশী অগ্রাধিকার পায় বাংলাদেশ।’ গতকাল বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তার সরকারি বাসভবন গণভবনে সাক্ষাৎকালে প্রণয় ভার্মা এসব কথা বলেন। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব কে এম শাখাওয়াত মুন।


ভারতীয় হাইকমিশনার বলেন, এ অঞ্চলে সন্ত্রাস দমনে বাংলাদেশ ও ভারত একসাথে কাজ করে যাবে। তিনি বাংলাদেশকে ভারতের ‘খুব ভালো বন্ধু’ বলেও উল্লেখ করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুস্পষ্টভাবে বলেছেন, বাংলাদেশ কখনোই সন্ত্রাসবাদকে প্রশ্রয় দেয়নি, সন্ত্রাসের কোনো ধর্ম ও সীমানা নেই। তিনি বলেন, ‘আওয়ামী লীগ কখনো সন্ত্রাসবাদকে প্রশ্রয় দেয় না এবং বাংলাদেশের মাটিকে কখনোই এ উদ্দেশ্যে ব্যবহার করতে দেয় না।’ শেখ হাসিনা বলেন, বাংলাদেশ ও ভারত আলোচনার মাধ্যমে তিস্তা নদীর পানি বণ্টনসহ অমীমাংসিত সব সমস্যার সমাধান করতে পারে। তিনি ভারতীয় ব্যবসায়ীদের বাংলাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের আহ্বান জানান।


ভারতীয় হাইকমিশনার উল্লেখ করেন যে সাম্প্রতিক সময়ে বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্য ও যোগাযোগ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। তিনি বলেন, ভারত বাংলাদেশকে বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতা করবে। ভার্মা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের প্রশংসা করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার সমগ্র জীবন বাংলাদেশের জনগণের জন্য উৎসর্গ করেছিলেন উল্লেখ করে শেখ হাসিনা বলেন, তার পদাঙ্ক অনুসরণ করে তিনিও দেশবাসীর জন্য অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন।
প্রধানমন্ত্রী ও ভারতীয় হাইকমিশনার দুই দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক সহজতর করার জন্য ব্যাপক অর্থনৈতিক অংশীদারি চুক্তি (সিইপিএ) নিয়েও আলোচনা করেছেন। বৈঠকে অ্যাম্বাসেডর অ্যাট লার্জ মো: জিয়াউদ্দিন ও প্রধানমন্ত্রীর মুখ্যসচিব আহমদ কায়কাউস উপস্থিত ছিলেন।

 


আরো সংবাদ



premium cement