২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
আলফাজ আহমেদের কলাম

ম্যাচ বের করার মতো প্রতিভা আছে আর্জেন্টিনার

-

ভালোই খেলেছে নেইমারবিহীন ব্রাজিল। দুই দলই সেইফ ফুটবল খেলেছে। ব্রাজিলের মিডফিল্ডের দিকে তাকালে তাই বোঝা যায়। পাকেতা, ক্যাসেমিরো ও ফ্রেড তিনজনকে খেলিয়েছে ব্রাজিল। মূলত হোল্ডিং-মিডফিল্ড খেলেছে। সুইজারল্যান্ডও তিনজন খেলিয়েছে মিডফিল্ডে। তারা এমনভাবে খেলেছে যে, কোনো রকম এক পয়েন্ট পেলেই খুশি। ফরোয়ার্ড লাইনের দুইজনকে বসিয়ে দেয়ার পর গ্রাউন্ডে খেলে একটি গোল আদায় করে নেয় সেলেকাওরা। গোলটাও একদম পারফ্যাক্ট হয়ে গেছে। গেম প্ল্যানিংয়ের গোল আদায় করে জয় ছিনিয়ে নিয়েছে ব্রাজিল।
পর্তুগাল ম্যাচের ৩২ মিনিটে ওয়ান বাই ওয়ান যে মিসটা করছে, সেটি না করলে খেলার ধরনই পরিবর্তন হয়ে যেত। আরো অনেক বড় জয় পেতে পারত তারা। যাই হোক উরুগুয়ের চেয়ে ভালো খেলেই রোনালদোর দল দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে।
ফ্রান্স তো ইতোমধ্যে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে। তিউনিসিয়ার ১ পয়েন্ট। এ দিকে অস্ট্রেলিয়া ৩ পয়েন্ট নিয়ে খেলবে ১ পয়েন্ট পাওয়া ডেনমার্কের বিপক্ষে। এই ম্যাচে ড্র করলে মনে হয় অস্ট্রেলিয়া দ্বিতীয় রাউন্ডে উঠে যাবে। অস্ট্রেলিয়া ও ডেনমার্কের খেলাটা জমজমাট হবে। অসিরা তো ছেড়ে কথা বলবে না। কারণ অলরেডি তাদের ঝুলিতে তিন পয়েন্ট। ডেনমার্কের ম্যাচটা হবে তাদের জন্য অলআউট। তবে অসিরা সম্ভবত ড্র’য়ের জন্যই খেলবে। তবে কাউন্টার অ্যাটাকে যদি জিতে যায় তো ভালো। গ্রুপের অন্য ম্যাচে ফ্রান্স প্রফেশনাল দল। ফ্রান্স দলের যে খেলোয়াড়ই মাঠে থাকুক, তাদের সাথে জেতাটা অনেক কষ্ট হবে বিপক্ষ দলের। তাদের ডিফেন্স অনেক শক্তিশালী। আক্রমণভাগও বিশ্বের অন্যতম। লেস ব্লুজদের সাথে জেতাটা অনেক কষ্ট হবে তিউনিসিয়ার জন্য।
আলোচিত গ্রুপ সি’র ম্যাচ রাত একটায়। বিশেষ করে বাংলাদেশের প্রেক্ষাপটে হিসাব করলে তাই হয়। আর্জেন্টিনার জন্য ডু অর ডাই ম্যাচ পোল্যান্ডের বিপক্ষে। এই ম্যাচটি যদি ড্র হয়, তাহলে সৌদি আরবকে হারতে হবে মেক্সিকোর বিপক্ষে। তবে ম্যাচটি হবে অলআউট। বলার অপেক্ষা রাখে না, আর্জেন্টিনা তো জিতবেই। কারণ আর্জেন্টিনার যে কম্বিনেশন, সেটি নেই পোল্যান্ডের। ম্যাচ বের করে নেয়ার মতো অনেক প্রতিভাবান খেলোয়াড় রয়েছে কোচ স্কালোনির দলে। অপর ম্যাচে সৌদি আরব চাইবে মেক্সিকোকে হারিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিতের। জিতলেই ছয় পয়েন্ট। চলে যাবে নকআউটে। আবার গ্রুপের চ্যাম্পিয়ন হতে পারে সৌদিয়ানরা। তবে ম্যাচটি অবশ্যই জমজমাট হবে। যেহেতু সৌদি আরবের আশা জিইয়ে আছে। তাদের সামনে মরণপণ লড়াই। জিততেই হবে। যেহেতু গ্রুপে আর্জেন্টিনার মতো শক্তিশালী দলকে হারিয়েছে; সে অর্থে মেক্সিকোকে হারানোর ক্ষমতা রাখে তারা। গ্রুপ সি’তে নকআউটে যাওয়ার সম্ভাবনা বেশি সৌদি আরব ও আর্জেন্টিনার।


আরো সংবাদ



premium cement