২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
মন্ত্রিসভার সিদ্ধান্ত

জ্বালানির মূল্য ঠিক করবে সরকার

-

সরকার চাইলে বিশেষ প্রয়োজনে জ্বালানির মূল্য নির্ধারণ করতে পারবে। যেটি এখন বাংলাদেশে, এনার্জি রেগুলেটরি কমিশন বা বিইআরসি করছে। এতে শুনানি ছাড়াই সরকার জ্বালানি মূল্য সমন্বয় করত পারবে। গতকাল সোমবার মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন সংশোধন অধ্যাদেশ ২০২২-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে।
সভা শেষে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ার ইসলাম। তিনি বলেন, বিদ্যমান অধ্যাদেশ অনুযায়ী বিআইআরসিকে যেকোনো সিদ্ধান্ত নিতে ৯০ দিন পর্যন্ত অপেক্ষা করতে হয়। হঠাৎ বিশেষ প্রয়োজন দেখা দিলে জ্বালানির মূল্য নির্ধারণ করতে দেরি হয়। সে কারণে নতুন একটি ধারা যুক্ত করা হচ্ছে। অধ্যাদেশের ৩৪-এর ক যুক্ত করে বলা হবে, সরকার প্রয়োজনে জ্বালানির দাম সমন্বয় করতে পারবে। এ বিষয়ে যাতে বিভ্রান্তি সৃষ্টি না হয়, সে জন্য জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগকে ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে।


বেসরকারি যেকোনো প্রতিষ্ঠান যেকোনো ধরনের জ্বালানি আমদানি করতে পারবে বলে বৈঠকে আলোচনা হয়েছে। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে কয়েক দিনের মধ্যে। এর মাধ্যমে বিইআরসির ক্ষমতা খর্ব হবে কিনা জানতে চাইলে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, বিইআরসির সব ধরনের কাজ করবে। এতে কোনো সমস্যা হবে না।
মন্ত্রিসভার বৈঠকে বেসরকারি খাতের মাধ্যমে সব ধরনের জ্বালানি আমদানির বিষয়ে আলোচনা হয়েছে। এ বিষয়ে শিগগিরই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।


আরো সংবাদ



premium cement