২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সম্মেলনের জন্য প্রস্তুত মহানগর আ’লীগ

-

সম্মেলনের জন্য পুরোপুরি প্রস্তুত রয়েছে ঢাকা মহানগর আওয়ামী লীগ। সম্মেলন সামনে রেখে ইতোমধ্যে তৃণমূল পর্যায়ের সম্মেলনের যাবতীয় কার্যক্রম সম্পন্ন করেছে মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ। আগামী ২৪ ডিসেম্বর অনুষ্ঠিত হবে কেন্দ্রীয় আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলন। এর আগেই দুই মহানগরের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হবে বলে আশা করছেন মহানগর নেতৃবৃন্দ। এখন দলীয় প্রধানের নির্দেশের অপেক্ষায় দুই মহানগরের শীর্ষ নেতৃবৃন্দ প্রহর গুনছেন বলে জানা গেছে।
২০১৯ সালের ৩০ নভেম্বর ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। এর পরই বৈশ্বিক সঙ্কট করোনা মহামারীর কারণে দীর্ঘদিন ঢিমেতালে সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করে কেন্দ্রীয় আওয়ামী লীগের প্রাণ ঢাকা মহানগর আওয়ামী লীগ। করোনা সঙ্কট কেটে যাওয়ার পরই পুরোদমে সাংগঠনিক কার্যক্রম শুরু করে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ। গত বারের মতো এবারও কেন্দ্রীয় সম্মেলনের আগেই একই মঞ্চে দুই মহানগরের সম্মেলন অনুষ্ঠিত হবে এমন আলোচনা রয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের অধীনে রয়েছে ২৬টি থানা, ৬৪টি ওয়ার্ড ও একটি ইউনিয়ন এবং ৮০২টি ইউনিট। ইতোমধ্যে সব থানা, ওয়ার্ড, ইউনিয়ন ও ইউনিট কমিটির ত্রিবার্ষিক সম্মেলন সম্পন্ন করেছে। এর মধ্যে ৮০২টি ইউনিট কমিটির ৩৭ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটিও দিয়েছে মহানগর উত্তর আওয়ামী লীগ। এছাড়া থানা, ওয়ার্ড ও ইউনিয়নের কমিটি গঠনের কার্যক্রম প্রক্রিয়াধীন। আর ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের অধীনে রয়েছে ২৪টি থানা, ৭৫টি ওয়ার্ড ও ৬০৫টি ইউনিট। দক্ষিণ আওয়ামী লীগও প্রায় সব ইউনিট কমিটি ঘোষণা করতে সক্ষম হয়েছে। থানা ও ওয়ার্ড আওয়ামী লীগের সম্মেলন শেষে পূর্ণাঙ্গ কমিটি গঠনের কার্যক্রম চলছে।

এ প্রসঙ্গে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান নয়া দিগন্তকে বলেন, আমরা সম্মেলনের জন্য প্রস্তুত রয়েছি। নেত্রী আমাদের যেদিন সম্মেলন করতে নির্দেশনা দেবেন সে দিন আমাদের সম্মেলন অনুষ্ঠিত হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নেত্রী যদি পুনরায় আমাকে বিবেচনা করেন, আমাকে দায়িত্ব দেন তাহলে মাথা পেতে নেব।

সম্মেলনের প্রস্তুতি প্রসঙ্গে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো: হুমায়ুন কবির নয়া দিগন্তকে বলেন, আমরা সব থানা ওয়ার্ডের সম্মেলন ইতোমধ্যে সম্পন্ন করেছি। প্রায় সব ইউনিটের কমিটিও ঘোষণা করা হয়েছে। থানা-ওয়ার্ডের পদ প্রত্যাশীদের তালিকা যাচাই-বাছাই করা হচ্ছে। শিগগিরই নেত্রীর কাছে জমা দেয়া হবে। তিনি বলেন, আগামী ২৪ ডিসেম্বর কেন্দ্রীয় আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হবে। আমাদের সম্মেলনের তারিখ এখনো নির্ধারণ হয়নি। নেত্রী যখনই সম্মেলন করতে বলবেন আমরা তখনই সম্মেলন করবো। আমরা সম্মেলনের জন্য প্রস্তুত রয়েছি।

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের দফতর সম্পাদক উইলিয়াম প্রলয় সমদ্দার বাপ্পী নয়া দিগন্তকে বলেন, আমাদের সব থানা, ওয়ার্ড ও ইউনিটের সম্মেলন সফলভাবে সম্পন্ন হয়েছে। ইতোমধ্যে আমরা ৮০২টি ইউনিটের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করতে পেরেছি। থানা ও ওয়ার্ড কমিটির তালিকা যাচাই-বাছাই চলছে। শিগগিরই নেত্রীর কাছে তালিকা জমা দেয়া হবে। সম্মেলন প্রসঙ্গে তিনি বলেন, আমরা সম্মেলনের জন্য প্রস্তুত রয়েছি। নেত্রী যখনই নির্দেশ দেবেন তখনই ঢাকা মহানগর উত্তরের সম্মেলন অনুষ্ঠিত হবে।

এর আগে ২০১২ সালের ২৭ ডিসেম্বর অবিভক্ত ঢাকা মহানগর আওয়ামী লীগের সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনের দীর্ঘদিন পরও কমিটি দিতে না পারায় দলের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাককে দক্ষিণ এবং লে. কর্নেল (অব:) মুহাম্মদ ফারুক খানকে উত্তরের কমিটির সমন্বয়কের দায়িত্ব দেয়া হয়। পরে সম্মেলনের সাড়ে তিন বছরের মাথায় ২০১৬ সালে ১০ এপ্রিল প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে ঢাকা মহানগর উত্তরে এ কে এম রহমত উল্লাহকে সভাপতি ও সাদেক খানকে সাধারণ সম্পাদক এবং দক্ষিণে আবুল হাসনাতকে সভাপতি ও মো: শাহে আলম মুরাদকে সাধারণ সম্পাদক করে ঢাকার দুই অংশের কমিটি দেয়া হয়। এর মাধ্যমে ঢাকা মহানগর আওয়ামী লীগ ভেঙে মহানগর উত্তর ও দক্ষিণ নামে দুটি কমিটি হয়। একই সঙ্গে ঢাকা মহানগরের ৪৯টি থানা ও ১০৩টি ওয়ার্ড কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের নামও ঘোষণা করা হয়।


আরো সংবাদ



premium cement
বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি সাজেকে সড়ক দুর্ঘটনায় ৫ শ্রমিক নিহতের খবরে ঈশ্বরগঞ্জে শোক দুর্যোগে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু কেন বাংলাদেশে? জবিতে ভর্তি পরীক্ষায় আসন বেড়েছে ৫০টি বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী

সকল