২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

১৩ দফায় যুগপৎ আন্দোলন

মুখ্য দাবি সংবিধানে তত্ত্বাবধায়ক ব্যবস্থা পুনর্বহাল
-

সরকারবিরোধী দলগুলোর সাথে দ্বিতীয় দফা সংলাপ চলছে বিএনপির। এই সংলাপের মূল উদ্দেশ্য হচ্ছে, যুগপৎ আন্দোলনের দাবিগুলো সুনির্দিষ্ট করা। অনধিক ১৩ দফা দাবিতে এই যুগপৎ আন্দোলন মাঠে গড়াতে পারে শিগগিরই। তবে এর মধ্যে মুখ্য দাবি হচ্ছে, তত্ত্বাবধায়ক কিংবা নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন। এ ক্ষেত্রে সরকারবিরোধী এই প্লাটফর্ম থেকে নতুন কোনো ফর্মুলা না দিয়ে তত্ত্বাবধায়ক ব্যবস্থা আবার সংবিধানে বহাল করার দাবি জানানো হবে।

সংলাপে অংশ নেয়া দলগুলো মনে করছে, তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থাই ছিল সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের ক্ষেত্রে সর্বোত্তম পদ্ধতি। সংবিধান থেকে এ পদ্ধতি বাতিলের আগে যে ক’টি নির্বাচন এর অধীনে হয়েছে, তা সবার কাছেই ছিল গ্রহণযোগ্য। যে নামেই হোক সেই পদ্ধতিই আবার পুনর্বহাল করতে হবে। এ ছাড়া নির্বাচন সুষ্ঠু হওয়ার কোনো সুযোগ নেই।

জানা গেছে, আগামী বছরের শুরু থেকে ১৩ দফা দাবিতে যুগপৎ আন্দোলন গড়ে উঠতে পারে। তবে এর আগেই দাবিগুলো সুনির্দিষ্ট করে আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হবে। এ ঘোষণা আগামী মাসের মধ্যেও আসতে পারে। যুগপৎ আন্দোলনে বিরোধী দলগুলো যেসব দাবি নিয়ে আলোচনা করছে, সেগুলোর মধ্যে রয়েছে- তত্ত্বাবধায়ক ব্যবস্থা সংবিধানে পুনর্বহাল, আওয়ামী লীগ সরকারের পদত্যাগ, সংসদ বাতিল, নির্বাচন কমিশন পুনর্গঠন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ সব রাজবন্দী ও আলেম-ওলামাদের মুক্তি, বিরোধী দলগুলোর নেতাকর্মীদের সব মামলা প্রত্যাহার, ডিজিটাল সিকিউরিটি আইন বাতিলসহ এর সাথে যুক্ত থাকবে নাগরিক দুর্ভোগ লাঘবসংক্রান্ত বেশ কয়েক দফা দাবি।

জানা গেছে, দাবিগুলোর চূড়ান্ত রূপ দিতে সরকারবিরোধী দলগুলোর সাথে তৃতীয় দফায়ও সংলাপে বসতে পারে বিএনপি। বিএনপির নীতি-নির্ধারণী পর্যায়ের এক নেতা গতকাল বলেছেন, ২০১৮ সাল কিংবা এর আগে আন্দোলন কিংবা নির্বাচনী যে ধরনের জোট বিএনপি গঠন করেছিল, এবারের রূপটি হবে তার অনেকটাই ব্যতিক্রম। এবার কট্টর ডান ও কট্টর বাম দলগুলোর সাথেও বিএনপি কথা বলছে। দেশের বৃহৎ স্বার্থে সবাইকে যুগপৎ আন্দোলনের সারিতে নিয়ে আসার চেষ্টা চলছে।

ওই নেতা বলেন, আন্দোলনের স্বার্থে অনেক দাবি যুক্ত করা হবে। তবে বিএনপির মূল দাবি দু’টি। এক. তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন এবং দুই. বিএনপি চেয়ারপারসনের মুক্তি। অন্য দলগুলোও চাচ্ছে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হোক। এর পাশাপাশি কোনো কোনো দল ক্ষমতায় গেলে গুণগত পরিবর্তন আনার ওপর জোর দিচ্ছে। যে বিষয়ে বিএনপিরও কোনো দ্বিমত নেই।
রাষ্ট্রকাঠামোয় গুণগত পরিবর্তন আনার লক্ষ্যে বিএনপি এরই মধ্যে বেশ কিছু মূলনীতি বাস্তবায়নের কথা প্রকাশ করেছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে নির্বাচনের পর জাতীয় সরকার ও দ্বিকক্ষবিশিষ্ট পার্লামেন্ট।

আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত বিভাগীয় পর্যায়ে বিএনপির গণসমাবেশ কর্মসূচি রয়েছে, যেটি শেষ হবে ঢাকায় মহাসমাবেশের মধ্য দিয়ে। এ সময়ের মধ্যেই যুগপৎ আন্দোলন গড়ে তোলার উদ্যোগের চূড়ান্ত রূপ দেয়া হবে বলে জানা গেছে।

প্রথম দফায় ২৩টি রাজনৈতিক দলের সাথে সংলাপ করেছে বিএনপি। গত ২৪ মে মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্যের সাথে বৈঠকের মধ্য দিয়ে প্রথম দফার সংলাপ শুরু করে বিএনপি; যা ৩ আগস্ট গণ অধিকার পরিষদের সাথে বৈঠকের মাধ্যমে শেষ হয়। দলগুলোর মধ্যে রয়েছে, জাতীয় পার্টি (কাজী জাফর), জাগপা, ন্যাশনাল পার্টি-ন্যাপ (ভাসানী) এলডিপি, জমিয়তে উলামায়ে ইসলাম, বাংলাদেশ লেবার পার্টি, গণসংহতি আন্দোলন, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, মুসলিম লীগ, ন্যাশনাল পিপলস পার্টি, সাম্যবাদী দল, ডেমোক্র্যাটিক লীগ, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি), ইসলামী ঐক্যজোট, ইসলামিক পার্টি, এনডিপি, পিপলস লীগ, বাংলাদেশ জাতীয় দল, বাংলাদেশ ন্যাপ, গণফোরাম (মন্টু) ও গণ অধিকার পরিষদ।

দ্বিতীয় দফা সংলাপ কেন ব্যাখ্যা করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, প্রথম দফা সংলাপে আমরা নীতিগতভাবে একমত হয়েছিলাম যে, একটি যুগপৎ আন্দোলন গড়ে তুলব। দ্বিতীয় দফা সংলাপে আমরা কোন কোন দাবিতে বা কোন কোন ইস্যুতে আন্দোলন করব সেই বিষয়ে আলোচনা করে ঐকমত্যে পৌঁছানো হবে।

বিএনপির একাধিক নীতিনির্ধারক জানান, চলতি মাসেই দ্বিতীয় দফার সংলাপ শেষ করা হতে পারে। এরপর আনুষ্ঠানিক ঘোষণার জন্য প্রয়োজনে আরো এক দফা সংলাপ করা হবে।

 


আরো সংবাদ



premium cement
টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২ কাউখালীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু চুয়েট শিক্ষার্থীদের সড়কে অবস্থান অব্যাহত, ঘাতক বাসচালক গ্রেফতার তামাক পণ্যে সুনির্দিষ্ট করারোপের দাবিতে এনবিআর চেয়ারম্যানের কাছে ২৫ সংসদ সদস্যের চিঠি প্রাণিসম্পদ প্রদর্শনীতে মহিষের আক্রমণে বাবা-ছেলেসহ আহত ৪ গফরগাঁওয়ে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে সরকার : মির্জা ফখরুল মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন দেশে দেড় হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ

সকল