২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইউক্রেনের ৪ অঞ্চল সংযুক্তি অনুমোদন রুশ পার্লামেন্টে

-

-ভূখণ্ড দখল সমর্থন উত্তর কোরিয়ার
-রুশ কূটনীতিক তলব ইইউর
-পুতিনের সাথে সমঝোতা বাতিল জেলেনস্কির


ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ায় অন্তর্ভুক্ত করার অনুমোদন দিয়েছে রুশ পার্লামেন্টের উভয়কক্ষ। পার্লামেন্টের উচ্চকক্ষে ও নিম্নকক্ষে বিলটি পাস হওয়ায় এখন তা শুধু প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের স্বাক্ষরের অপেক্ষায় রয়েছে। এর আগে সোমবার পার্লামেন্টের নিম্নকক্ষ দুমায় কণ্ঠভোটের মাধ্যমে ইউক্রেনীয় অঞ্চলগুলোকে রাশিয়ার সাথে একীভূতকরণ আইনি বৈধতা দেন তারা। ভোটাভুটির সময় দুমার কোনো সদস্য হাউজে অনুপস্থিত ছিলেন না। ভোটদান থেকেও কেউ বিরত ছিলেন না। অঞ্চল চারটি হচ্ছে ইউক্রেনের দনেস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরিজ্জিয়া। আনাদোলু এজেন্সি ও আলজাজিরা
সম্প্রতি কথিত এক গণভোটে বিজয় দাবি করে এসব অঞ্চলকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার অন্তর্ভুক্ত করার ঘোষণা দেন দেশটির প্রেসিডেন্ট পুতিন। সোমবার পার্লামেন্ট ইউক্রেনের চার অঞ্চলকে সংযুক্তির অনুমোদন দেয়ায় অঞ্চলগুলোর প্রতিনিধিদের অভিনন্দন জানিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।
এ দিকে রাশিয়া কর্তৃক ইউক্রেনীয় ভূখণ্ড দখল নিয়ে অবস্থান স্পষ্ট করেছে পিয়ংইয়ং। উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী জো চোল সু বলেছেন, মস্কোর এ সংক্রান্ত পদক্ষেপের প্রতি তার দেশের সমর্থন রয়েছে। গতকাল মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ড। মস্কোর বিরুদ্ধে জাতিসঙ্ঘে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের তৎপরতার সমালোচনা করেন জো চোল সু। এই তৎপরতাকে গ্যাংস্টারের মতো আচরণ বলে অভিযোগ করেন তিনি।
উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, গণভোটের মাধ্যমে ইউক্রেনের চারটি অঞ্চলের রাশিয়ার সাথে যুক্ত হওয়ার বিষয়টি সম্পূর্ণ বৈধ। জাতিসঙ্ঘের সনদ অনুযায়ী, জনগণের সমতার নীতিমালার সাথে সঙ্গতি রেখে এই ভোটাভুটি অনুষ্ঠিত হয়েছে। জো চোল সু বলেন, যুক্তরাষ্ট্র স্বাধীন দেশগুলোর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে এবং জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের ‘অপব্যবহার’ করছে।
অন্য দিকে এএফপির খবর অনুসারে, ইউরোপীয় ইউনিয়ন সোমবার রাশিয়ার শীর্ষ কূটনীতিকদের ব্রাসেলসে ডেকে পাঠিয়েছে। ইউক্রেনের আরো ভূখণ্ড ‘অবৈধ অন্তর্ভুক্তির’ নিন্দা জানাতে সদস্য রাষ্ট্রগুলোর সমন্বিত পদক্ষেপের অংশ হিসেবে তাদের ডেকে পাঠানো হয়। এই ব্লকের পররাষ্ট্রবিষয়ক মুখপাত্র পিটার স্ট্যানো এএফপিকে বলেন, ‘এটি হচ্ছে ইইউর একটি জোরালো ও সমন্বিত পদক্ষেপ।’
গত ফেব্রুয়ারিতে রাশিয়ার সৈন্যরা আগ্রাসন চালিয়ে দখল করে নেয়া ইউক্রেনের চারটি অঞ্চলকে পুতিন আনুষ্ঠানিকভাবে মস্কোর অংশ হিসেবে দাবি করার পর ইউরোপীয় ইউনিয়নের সদস্যভুক্ত দেশগুলো শুক্রবার রাশিয়ার রাষ্ট্রদূতদের ডেকে পাঠানো শুরু করে। প্রথমে বেলজিয়াম রাশিয়ার রাষ্ট্রদূতকে ডেকে পাঠায়। এরপর একইভাবে ইতালি ও অস্ট্রিয়া রাশিয়ার রাষ্ট্রদূতকে ডেকে পাঠায়।
ইইউর নেতারা প্রতিশ্রুতি দেন তারা মস্কোর গ্রহণ করা ‘এই অবৈধ অন্তর্ভুক্তির স্বীকৃতি কখনো দেবে না’ এবং ব্লকটি রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপে প্রস্তুত রয়েছে। ইইউর কূটনীতিকরা অর্থনৈতিক শাস্তির নতুন একটি প্যাকেজের ব্যাপারে সম্মত হতে হাঙ্গেরির আপত্তি কাটিয়ে ওঠার চেষ্টা করছে। অর্থনৈতিক শাস্তির নতুন এই প্যাকেজে বিশ্বব্যাপী রাশিয়ার জ্বালানি তেল বিক্রির ওপর প্রাইস ক্যাপ আরোপের পদক্ষেপ অন্তর্ভুক্ত থাকবে।
সমঝোতা করবেন না : জেলেনস্কি
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সাথে যেকোনো ধরনের আলোচনার সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন। এ মর্মে তিনি একটি ডিক্রি (সরকারি আদেশ) জারি করেছেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদপত্র দ্য গার্ডিয়ান। ইউক্রেনের চার অঞ্চল রুশ ফেডারেশনে যুক্ত করার প্রতিক্রিয়ায় জেলেনস্কি এ দিন যে মন্তব্য করেছিলেন ডিক্রিতে সেটা অন্তর্ভুক্ত করা হয়েছে। জেলেনস্কি বলেছিলেন, পুতিন জানেন না সম্মান কী, সততা কী। আমরা রাশিয়ার সাথে আলোচনায় বসতে প্রস্তুত, তবে তাদের অন্য কোনো প্রেসিডেন্টের সাথে, পুতিন নয়।
ইউক্রেনের জাতীয় নিরাপত্তা এবং প্রতিরক্ষা কাউন্সিলের প্রস্তুতকৃত ডিক্রিতে বলা হয়, রুশ ফেডারেশনের প্রেসিডেন্ট পুতিনের সাথে কোনো ধরনের সমঝোতায় বসা ‘অসম্ভব’ ঘোষণা করছে ইউক্রেন।


আরো সংবাদ



premium cement