৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ন ১৪২৯, ৫ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

শেখ হাসিনার জন্মদিন উদযাপিত

-

উৎসবমুখর পরিবেশে নানা কর্মসূচির মধ্য দিয়ে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন উদযাপিত হয়েছে। এ উপলক্ষে গতকাল আওয়ামী লীগসহ সহযোগী সংগঠন এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো ঢাকাসহ সারা দেশে আলোচনা সভা, রক্তদান কর্মসূচি, বৃক্ষরোপণ, কেক কাটা, বস্ত্র ও খাদ্য বিতরণ, আনন্দ র‌্যালি ও শোভাযাত্রা বের করে। জেলা, মহানগর, উপজেলা, পৌর ও ইউনিয়ন পর্যায়েও একই কর্মসূচি পালিত হয়। এ ছাড়াও বিভিন্ন মন্ত্রণালয়, সরকারি-বেসরকারি বিভিন্ন দফতর ও প্রতিষ্ঠান প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপন করে।
জন্মদিন উপলক্ষে গৃহীত কর্মসূচির অংশ হিসেবে বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আওয়ামী লীগ এক আলোচনা সভার আয়োজন করে। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরীর সভাপতিত্বে সভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ দলটির বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ বক্তব্য দেন। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ এক আলোচনা সভার আয়োজন করে। আয়োজক সংগঠনের মহাসচিব কে এম শহিদউল্যার সভাপতিত্বে অনুষ্ঠানে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম প্রমুখ বক্তব্য দেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভার আয়োজন করে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট। বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি ফালগুনী হামিদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। এ ছাড়াও কেন্দ্রীয়ভাবে বাদ জোহর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের প্রায় সব মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এর আগে সকাল ১০টায় ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারে (বাসাবো, সবুজবাগ) বৌদ্ধ সম্প্রদায়, সকাল ৯টায় খ্রিষ্টান অ্যাসোসিয়েশন বাংলাদেশ (সিএবি) মিরপুর ব্যাপ্টিস্ট চার্চে (৩/৭/এ সেনপাড়া, পর্বতা, মিরপুর-১০) এবং সকাল সাড়ে ১১টায় ঢাকেশ্বরী মন্দিরে হিন্দু সম্প্রদায় বিশেষ প্রার্থনা সভার আয়োজন করে। এসব কর্মসূচিতে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
এ দিকে দুপুরে উত্তরা ৩নং সেক্টর ফ্রেন্ডস ক্লাব মাঠে ঢাকা মহানগর উত্তর যুবলীগ প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আলোচনা সভা এবং অসহায় দুস্থদের মাঝে শাড়ি ও লুঙ্গি বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে। ঢাকা মহানগর উত্তর যুবলীগের (ভারপ্রাপ্ত) সভাপতি জাকির হোসেন বাবুলের সভাপতিত্বে এবং দলের সাধারণ সম্পাদক ইসমাইল হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ, হাবিব হাসান এমপি, যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল প্রমুখ বক্তব্য দেন।
ব্যতিক্রম আয়োজনের মধ্য দিয়ে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন উদযাপন করেন দলটির সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন। এ দিন সকালে সিরাজগঞ্জের সদর উপজেলার মুলিবাড়ী আশ্রয়ণ প্রকল্পের ঘরে ঘুরে ঘুরে খাদ্যসামগ্রী বিতরণ করেন। এ সময় উপকারভোগীদের কাছে শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেন রাজশাহী বিভাগের দায়িত্বপ্রাপ্ত এই সাংগঠনিক সম্পাদক। পরে আশ্রয়ণ প্রকল্পসংলগ্ন মাদরাসার মাঠে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে কেক কাটা হয়। মাদরাসার শিক্ষার্থীরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৯৭৫ সালের ১৫ আগস্টের নির্মম ঘটনায় নিহতদের রূহের মাগফিরাত কামনা এবং শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে মুনাজাত করেন। পরে সদর উপজেলা ও ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে হতদরিদ্র মহিলাদের মধ্য সেলাই মেশিন বিতরণ করা হয়।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে বুধবার বাদ আসর ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলুর উদ্যোগে ওয়ারীর বিভিন্ন মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। পরে দলীয় নেতাকর্মী ও এতিম শিশুদের নিয়ে তিনি কেক কাটেন এবং মিষ্টি বিতরণ করেন। দোয়া অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু ও সুস্থতা কামনা করা হয়। এর আগে সকাল ১০টায় স্থানীয় নেতাকর্মীদের নিয়ে কেক কেটে জন্মদিন উদযাপন করা হয়। একই দিন সন্ধ্যায় রাজধানীর যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগের উদ্যোগে মালঞ্চ কমিউনিটি সেন্টারে ৭৬ পাউন্ড ওজনের কেক কেটে শেখ হাসিনার ৭৬তম জন্মদিন উদযাপন করা হয়। এতে বিশেষ অতিথি ছিলেন ঢাকা-৫ আসনের এমপি কাজী মনিরুল ইসলাম মনু ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গোলাম সারোয়ার কবির, যাত্রাবাড়ী থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হারুনর রশীদ মুন্না, ৪৮নং ওয়ার্ড কাউন্সিলর আবুল কালাম অনু প্রমুখ।
স্মারক ডাকটিকিট ও আলোকচিত্র প্রদর্শনী : বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন উপলক্ষে ডাক অধিদফতর স্মারক ডাকটিকিট ও উদ্বোধনী খাম অবমুক্ত এবং ডাটাকার্ড ও বিশেষ সিলমোহর প্রকাশ করেছে। এ ছাড়াও ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং আর্কাইভ ১৯৭১-এর উদ্যোগে শেখ হাসিনার বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের ওপর ঢাকা জিপিও প্রাঙ্গণে গতকাল থেকে দুই দিনের আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার গতকাল ঢাকায় জিপিও মিলনায়তনে দশ টাকা মূল্যমানের স্মারক ডাকটিকিট ও দশ টাকা মূল্যমানের উদ্বোধনী খাম অবমুক্ত এবং পাঁচ টাকা মূল্যমানের ডাটা কার্ড ও বিশেষ সিলমোহর প্রকাশ করেন। এর আগে তিনি ফিতা কেটে শেখ হাসিনার বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের ওপর ঢাকার জিপিও প্রাঙ্গণে দুই দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন। এ সময় ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো: খলিলুর রহমান, ডাক অধিদফতরের মহাপরিচালক ফয়জুল আজিম এবং আর্কাইভ একাত্তরের কর্ণধার সাংবাদিক প্রণব সাহা উপস্থিত ছিলেন।
৭৬ হাজার বৃক্ষরোপণ : প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিনে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া থেকে সারা দেশে ৭৬ হাজার বৃক্ষরোপণ কর্মসূচি শুরু করেছে আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটি। গতকাল বুধবার টুঙ্গিপাড়ার পৌরসভা চত্বরে এই কর্মসূচির উদ্বোধন করেন আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন। এরপর টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগ কার্যালয় ও টুঙ্গিপাড়া পৌর পুকুর এলাকায় বৃক্ষরোপণ করা হয়।
১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা মধুমতি নদী বিধৌত গোপালগঞ্জ জেলার টুঙ্গীপাড়া গ্রামের নিভৃত পল্লীতে বেগম ফজিলাতুন্নেছা মুজিবের কোল আলোকিত করে জন্মগ্রহণ করেন। তার শৈশব-কৈশোর কেটেছে বাইগার নদীর তীরে টুঙ্গীপাড়ায় বাঙালির চিরায়ত গ্রামীণ পরিবেশে, দাদা-দাদীর কোলে-পিঠে। শেখ মুজিব দম্পতির পাঁচ সন্তানের মধ্যে শেখ হাসিনা জ্যেষ্ঠ। বর্তমানে তিনি জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে যোগদান উপলক্ষে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন।
চট্টগ্রাম ব্যুরো জানায়, শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে চট্টগ্রাম সিটি করপোরেশনের উদ্যোগে গতকাল সকালে টাইগারপাসস্থ নগর ভবনের সম্মেলন কক্ষে আলোচনা সভা, খতমে কুরআন, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলমের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত মেয়র আফরোজা কালাম। অনুষ্ঠানের শুরুতে খতমে কুরআন, দোয়া ও মিলাদ মাহফিল শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু কামনা করে বিশেষ মুনাজাত অনুষ্ঠিত হয়।
মহানগর ছাত্রলীগ : এ দিকে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের উদ্যোগ আলোচনা সভা, দোয়া মিলাদ মাহফিল ও কেক কাটা অনুষ্ঠান সংগঠনের সভাপতি ইমরান আহাম্মেদ ইমুর সভাপতিত্বে দারুল ফজল মার্কেটস্থ দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সহসভাপতি জয়নাল উদ্দিন জাহেদ, নাঈম রনি, সাংগঠনিক সম্পাদক খোরশেদ আলম মানিক প্রমুখ।
প্রামাণ্যচিত্র প্রদর্শনী : প্রধানমন্ত্রীর জন্মদিনে তাকে নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র “হাসিনা : এ ডটার’স টেল” প্রদর্শিত হয়েছে চট্টগ্রাম প্রেস ক্লাবে। আতাউর রহমান খান কায়সার স্মৃতি সংসদের উদ্যোগে এবং আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনাবিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়শা খান এমপির পৃষ্ঠপোষকতায় প্রেস ক্লাবস্থ বঙ্গবন্ধু হলে এ প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়েছে। প্রদর্শনীতে ওয়াসিকা আয়শা খান এমপি উপস্থিত ছিলেন।
খুলনা ব্যুরো জানায়, মহানগর ও জেলা আওয়ামী লীগ গতকাল বুধবার আনন্দ শোভাযাত্রা করে। মিছিলের আগে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন মহানগর আওয়ামী লীগ সভাপতি নগরীর মেয়র তালুকদার আবদুল খালেক। মিছিলে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুজিৎ অধিকারী, মহানগর যুবলীগের আহ্বায়ক সফিকুর রহমান পলাশ, আওয়ামী লীগ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। সন্ধ্যায় দলীয় কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ ছাড়া প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে খুলনা বিশ্ববিদ্যালয়ের মাইকেল মধুসূদন দত্ত অতিথি ভবনের সামনে নাগলিঙ্গম গাছের চারা রোপণের মধ্য দিয়ে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন প্রফেসর ড. মাহমুদ হোসেন।
বগুড়া অফিস জানায়, প্রধানমন্ত্রীর এ উপলক্ষে বুধবার বগুড়া জেলা আওয়ামী লীগের আয়োজনে আনন্দ র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালির আগে শহরের সাতমাথা মুজিবমঞ্চে আলোচনা সভায় বক্তব্য রাখেন বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু। এতে বক্তব্য রাখেন বগুড়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু। সভা শেষে আনন্দ র‌্যালি অনুষ্ঠিত হয়। এ ছাড়া বাদ জোহর শহরের বায়তুর রহমান সেন্ট্রাল জামে মসজিদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
চবিতে উদযাপন : প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. শিরীন আখতার তাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। এক শুভেচ্ছা বার্তায় তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অদম্য সাহস, দৃঢ় মনোবল, অগাধ আত্মবিশ্বাস সর্বোপরি রাষ্ট্রনায়কোচিত দূরদর্শী নেতৃত্বে বিভিন্ন সূচকে বাংলাদেশ এখন বিশে^র কাছে উন্নয়ন-অগ্রগতিতে অনুকরণীয়। ভিসি প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য, দীর্ঘায়ু ও উত্তরোত্তর সাফল্য কামনা করেন। এ উপলক্ষে চবি ভিসি দফতরের সম্মেলন কক্ষে বেলা সাড়ে ১১টায় প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য, নিরাপদ দীর্ঘ জীবন ও দেশের অব্যাহত উন্নয়ন-অগ্রগতি কামনা এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ঘাতকদের নির্মম বুলেটে নিহতদের রূহের মাগফিরাত কামনা করে মুনাজাত অনুষ্ঠিত হয়।


আরো সংবাদ


premium cement
অঘটন ঘটিয়ে শেষ ষোলতে অস্ট্রেলিয়া বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে দিল তিউনিসিয়া ফেসবুকে প্রেমের পর গণধর্ষণ, আটক ৫ বিএনপির আমলের চেয়ে ছয় গুণ বেশি রিজার্ভ আমাদের রয়েছে : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মরা-বাঁচা লড়াইয়ে প্রথমার্ধ শেষে গোলশূন্য ডেনমার্ক-অস্ট্রেলিয়া ম্যাচ সোহরাওয়ার্দী উদ্যান কেনো বিএনপির অপছন্দ : ওবায়দুল কাদের ফ্রান্স-তিউনিসিয়া ম্যাচ গোলশূন্য ড্তে শেষ প্রথমার্ধ গণসমাবেশের লিফলেট বিতরণকালে গাজীপুরে বিএনপির নেতাকর্মী গ্রেফতার ১০ দফা দাবিতে জয়দেবপুর রেল স্টেশনে বিক্ষোভ দুর্নীতির অভিযোগ, বেনাপোল সোনালী ব্যাংকের ৩ কর্মকর্তা বরখাস্ত মির্জাপুরে ইটভাটা মালিককে কোটি টাকা জরিমানান

সকল