২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
ট্রফিকাণ্ডের ভিডিওটি কাটপিস

সীমান্ত চোরাচালানীদের রোষানলে ছিলেন আলীকদমের ইউএনও

-

ট্রফিকাণ্ডে বিতর্কিত বান্দরবানের আলীকদম উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহরুবা ইসলামকে ঢাকা বিভাগীয় কমিশনার কার্যালয়ে একই পোস্টে ন্যস্ত করা হয়েছে। এ বদলিকে স্বাভাবিক বদলি বলছেন প্রশাসনের কর্মকর্তারা। পাশাপাশি স্থানীয় আওয়ামী লীগ নেতারা এবং সচেতন মহল মনে করছেন ইউএনও’র সততা, কর্মদক্ষতা ও নিষ্ঠা নিয়ে কোনো প্রশ্ন নেই। ট্রফিকাণ্ডে তিনি পাবলিক প্লেসের একটি পরীক্ষায় সাময়িক হেরে গেছেন। তাই অবস্থার পরিপ্রেক্ষিতে সরকার তাকে বদলির আদেশ দিয়েছেন।
এ ব্যাপারে ইউএনও মেহরুবা ইসলাম বলেন, সীমান্ত চোরাচালান বন্ধে বিভিন্ন সময় ট্রাস্কফোর্স করে অভিযান পরিচালনা করায় একটি মহল তার পর ক্ষিপ্ত ছিলেন। তারা ট্রফিকাণ্ডের ঘটনাকে পুঁজি হিসেবে নিয়ে আন্দোলন করেছেন।


উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি সমর রঞ্জন বড়–য়া বলেন, ‘আলীকদম-মিয়ানমার সীমান্তে চোরাই পথে সরকারকে শুল্ক ফাঁকি দিয়ে অবৈধভাবে পশু এবং মাদক প্রবেশের বিরুদ্ধে টাস্কফোর্স অভিযানে নেতৃত্ব দেন ইউএনও মেহরুবা ইসলাম। হুণ্ডির মাধ্যমে দেশের টাকা পাচার হচ্ছিল। এসব রাষ্ট্রবিরোধী অভিযানে তার উপস্থিতি এবং চোরাচালানবিরোধী অনড় সিদ্ধান্ত এই মহলটি অনেক দিন ধরেই মেনে নিতে পারছিলেন না। তারই একটি বহিঃপ্রকাশ কথিত আন্দোলন-সংগ্রাম।’
মাঠপর্যায়ে অনুসন্ধানকালে আলীকদম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক এসএম জিয়াউদ্দিন জুয়েল জানান, ইউএনও মেহরুবা ইসলাম আলীকদমে যোগদানের পর থেকে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা, যানজট নিরসন, তৃণমূলে সরকারি পরিসেবা বৃদ্ধি, পরিবেশ-প্রতিবেশ উন্নয়নের ডাক গিয়ে ‘অগ্রযাত্রায় আলীকদম’ কর্মসূচি বাস্তবায়ন করেছেন। বিশেষ করে সীমান্ত চোরাচালান বন্ধে রাতদিন অভিযান করেছেন। এতে গরু-চোরাকারবারিদের রোষানলে পড়েন তিনি। সর্বশেষ ট্রফিকাণ্ডের ঘটনায় তার সব ভালো অর্জনগুলোকে নস্যাৎ করতে গরু চোরাকারবারিদের আন্দোলন করেছেন।
বান্দরবানের সাংবাদিক মাঈনুদ্দিন খালেদ তার ফেসবুক আইডিতে লিখেন, আপনি চোরাই পশু জব্দ ও মন্দ কাজ বন্ধে ছিলেন অকুতোভয় বীরঙ্গনা সখিনার প্রধান উত্তরসূরি। আপনার বিপদে কেউ এগিয়ে আসেনি। সেই তারা এমন একটি সুযোগ খুজছিল এতদিন। অবশেষে পেয়ে গেলো তারা। ওরা বুঝেনি এখন। একদিন বুঝবে। তখন সময় অনেক দূর গড়িয়ে যাবে...।
স্থানীয় শিক্ষক এ এইচ বাপ্পী চৌধুরী বলেন, ‘তিনি দায়িত্ব গ্রহণের পর আলীকদমের পথবেশ, বাজারব্যবস্থা, গরুর হাটসহ বিভিন্ন ক্ষেত্রে উন্নতি করেছেন। দেশীয় ও আন্তর্জাতিক মাদক ও গরু চোরাকারবারিদের কঠোর হস্তে দমন করেন। কিন্তু যিনি সরকার ও জনগণের উপকার করেছেন তার বিরুদ্ধে কাহিনী তৈরি করা হলো।’
অনুসন্ধানে জানা গেছে, গত ২৩ সেপ্টেম্বর বিকেলে আলীকদম চৈক্ষ্যং ইউথনের মাংতাই হেডম্যান পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে আবাসিক যুব স্বাধীন সমাজের উদ্যোগে ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়। খেলা শেষে খেলোয়াড়দের দুইপক্ষের ঝগড়াকে শান্ত করতে ও বুঝাতে উদাহরণ দেখাতে খেলোয়াড়দের সম্মতিতে ট্রফি টেবিলে ছুড়ে মারেন ইউএনও। কিন্তু দীর্ঘ সময়ের ভিডিও-কে কাটপিস করে পুরো ঘটনার আংশিক ভিডিও প্রকাশ করা হয়। যাতে একজন নারী কর্মকর্তা হিসেবে ইউএনও’র ভাবমূর্তি নিয়ে প্রশ্ন তোলা যায়। কাটপিসের ভিডিওকে পুঁজি করে আলীকদমের একটি মহল ইউএনও’র বিরুদ্ধে দাঁড়িয়ে যায়।


ফুটবল টুর্নামেন্ট পরিচালনা কমিটির সভাপতি সাদ্দাম হোসেন এবং সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বলেন, ফুটবল খেলায় আবাসিক একাদশ ও রেপারপাড়া একাদশ দুই টিমই দু’টি গোল করে। পরে খেলা গড়ায় টাইব্রেকারে। এতে আবাসিক দলকে বিজয়ী ঘোষণা করা হয়। তারা আরো বলেন, মঞ্চে অন্যান্য অতিথিরা বক্তব্য দেয়ার পরে প্রধান অতিথির বক্তব্য শুরুর আগে হট্টগোল বাধে দুই টিমের মধ্যে। এতে খেলোয়াড়রা ইউএনওকে ট্রফি কাউকে না দিয়ে ভেঙে ফেলার আহ্বান জানায়। পরে ট্রফি ছুড়ে ফেলেন ইউএনও। এ ঘটনায় আমাদের কোনো অভিযোগ ছিল না। চৈক্ষ্যং ইউনিয়ন এলাকায়ও সমস্যা হচ্ছে না, যা হচ্ছে তা আলীকদম সদরকেন্দ্রিক। এতে নিশ্চয়ই কোনো রহস্য আছে।
চৈক্ষ্যং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জয়নাল আবেদীন বলেন, পুরো ঘটনায় আমি উপস্থিত ছিলাম। খেলোয়াড়রা ট্রফি নিতে চাচ্ছিল না। তখন ইউএনও ট্রফি তার কাছে আমানত হিসেবে রাখার ঘোষণা দিয়ে নতুন করে খেলা আয়োজনের ঘোষণা দেন। পরে ইউএনও কর্তৃক ট্রফি ছুড়ে ফেলার পরও কোনো সমস্যা হয়নি। প্রতিক্রিয়া দেখিয়েছেন অন্যরা। এতে ইউএনও’র সব ভালো অর্জনগুলোকে নস্যাৎ করার চেষ্টা করা হচ্ছে।
উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দুংড়িমং মার্মা বলেন, চোরাচালান বন্ধে এবং তামাক চাষ নিরূৎসাহিত করতে ইউএনও মেহরুবা ইসলাম যুগান্তকারী পদক্ষেপ নিয়েছিলেন। উপজেলা পরিষদ এলাকায় তিনি ‘বঙ্গবন্ধু চত্বর’ করে মুক্তিযুদ্ধের অগ্রনায়কের নামকে সমুন্নত করেছেন। তৃণমূলে সরকারি পরিসেবার সুষম বণ্টন এবং শিক্ষা-চিকিৎসা, গরু চোরাচালান বন্ধে বলিষ্ঠ ভূমিকা রাখায় ক্ষুব্ধ ছিলেন। তারাই ট্রফিকাণ্ডকে হাতিয়ার হিসেবে নিয়ে আন্দোলন করেছেন। এর পরিপ্রেক্ষিতেই সরকার ইউএনও’র বদলির আদেশ দেয়।

 


আরো সংবাদ



premium cement
বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে

সকল