১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি কেন অবৈধ নয় : হাইকোর্ট

-

জ্বালানি তেল ডিজেল, পেট্রল ও অকটেনের মূল্যবৃদ্ধি করে সরকারের জারি করা প্রজ্ঞাপন কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর‌্য। গতকাল মঙ্গলবার বিচারপতি মো: মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো: ইজারুল হক আকন্দের হাইকোর‌্য বেঞ্চ জনস্বার্থে দায়ের করা এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে এ রুল জারি করেন।
জ্বালানি সচিব, উপসচিব ও বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন-বিইআরসির চেয়ারম্যান, মন্ত্রিপরিষদ সচিব, আইনসচিব ও রাষ্ট্রপতি কার‌্যালয়ের সচিবকে চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।
আদালতে রিটকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ নিজেই শুনানি করেন। এ ছাড়া আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়াও শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়। শুনানিতে বলা হয়, যৌক্তিক কারণ ছাড়াই গণশুনানি না করেই অবৈধভাবে জ্বালানি তেলের মূল্য বাড়ানোর যে প্রজ্ঞাপন জারি করা হয়েছে তাতে আইনের লঙ্ঘন হয়েছে। এই আকস্মিক মূল্যবৃদ্ধি মানুষের দৈনন্দিন ও পারিবারিক জীবনে অস্থিতিশীলতা তৈরি করেছে।
আদেশের পর ইউনুছ আলী আকন্দ বলেন, তেলের মূল্যবৃদ্ধির কারণে প্রায় সব রকম পণ্যের দাম বেড়ে গেছে। দেশের ১৮ কোটি মানুষ এতে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ বিষয়ে আমি জনস্বর্থে রিট করি। আদালত শুনানি শেষে রুল জারি করেছেন। গত ৮ আগস্ট সুপ্রিম কোর‌্যের আইনজীবী মো: ইউনুছ আলী আকন্দ ডিজেল ও পেট্রলের রেকর্ড মূল্যবৃদ্ধি শিরোনামে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে ওই প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে রিটটি করেন। রিট আবেদনে বলা হয়, ৩৩ থেকে ৫২ শতাংশ পর‌্যন্ত জ্বালানি তেল দাম বাড়ানো হয়েছে। এর ফলে কৃষক, শ্রমিকসহ জনগণ ভোগান্তিতে পড়বে। এ ক্ষেত্রে জনসাধারণের মতামত নেয়া হয়নি, এমনকি কোন আইনে মূল্য বৃদ্ধি করা হয়েছে, তা প্রজ্ঞাপন উল্লেখ করা নেই। এ কারণে জনস্বার্থে রিটটি করা হয়। রিটে রুল জারির পাশাপাশি প্রজ্ঞাপনের কার‌্যক্রম স্থগিত চাওয়া হয়।
গত ৫ আগস্ট রাতে দেশে জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রজ্ঞাপন জারি করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, রাত ১২টার পর থেকে ডিপোর ৪০ কিলোমিটারের মধ্যে ভোক্তা পর‌্যায়ে খুচরা মূল্য (১ লিটার) ডিজেল ও কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা এবং পেট্রল ১৩০ টাকা হবে। এর আগে কেরোসিন ও ডিজেল প্রতি লিটার ৮০ টাকা, অকটেন ৮৯ টাকা এবং পেট্রল ৮৬ টাকায় বিক্রি হয়েছে।

 


আরো সংবাদ



premium cement
গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল!

সকল