২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সীমান্তে স্থিতিশীলতা ছাড়া চীনের সাথে সম্পর্ক স্বাভাবিক হবে না : ভারত

-

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, সীমান্ত পরিস্থিতি স্বাভাবিক না হলে ভারত-চীনের সম্পর্ক স্বাভাবিক হবে না। তিনি আরো বলেন, চীন যদি সীমান্ত এলাকায় শান্তি ও স্থিতিশীলতায় বিঘ্ন ঘটায় তবে এটি দু’দেশের সম্পর্কের ওপর আরো প্রভাব ফেলবে। ব্যাঙ্গালুরুতে ভারত-চীন ইস্যুতে কথা বলতে গিয়ে এস জয়শঙ্কর বলেন, আমরা আমাদের অবস্থান ধরে রেখেছি যে, চীন যদি সীমান্ত এলাকায় শান্তি ও স্থিতিশীলতায় বিঘ্ন ঘটায় তাহলে তা আমাদের সম্পর্ককে প্রভাবিত করবে। এনডিটিভি।
সীমান্ত পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় আমাদের সম্পর্কও এখন স্বাভাবিক নয়, স্বাভাবিক হবেও না। জয়শঙ্কর বলেন, বড় সমস্যা হলো সীমান্ত পরিস্থিতি এবং ভারতের সামরিক বাহিনী নিজেদের অবস্থানে অনড় রয়েছে। আমরা নিয়ন্ত্রণরেখার খুব কাছের জায়গাগুলো থেকে সরে আসার ক্ষেত্রে যথেষ্ট অগ্রগতি করেছি। বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের বিষয়ে কথা বলার সময় এস জয়শঙ্কর বলেন, আমাদের আঞ্চলিক অখণ্ডতা এবং সার্বভৌমত্ব লঙ্ঘন করা হয়েছে।
২০১০ সালের দিকে গিলগিট-বালতিস্তান অঞ্চলে চীন আরো সক্রিয় হয়ে ওঠে। সে সময় ধারণা করা হয় যে, সেখানে সড়কের সুরক্ষা নিশ্চিত, বিভিন্ন অবকাঠামো এবং প্রায় দুই ডজন নির্মাণ প্রকল্পের জন্য বহু সেনা মোতায়েন করেছিল বেইজিং। এর তিন বছর পর ওই অঞ্চলে চীনা সেনাদের উপস্থিতি আরো বাড়তে থাকে। এ ছাড়া সিপিইসি প্রকল্পের আওতায় চীন ও পাকিস্তান গিলগিট-বালতিস্তানে বিশাল বাঁধ, তেল ও গ্যাস পাইপলাইন এবং ইউরেনিয়াম ও ভারী ধাতু উত্তোলনের কাজ শুরু করে।


আরো সংবাদ



premium cement
কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর

সকল