০৭ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

নিউ ইয়র্কে সালমান রুশদির ওপর হামলা

হামলায় আহত সালমান রুশদি স্টেজে পড়ে যান; ইনসেটে রুশদি -

‘দ্য স্যাটানিক ভার্সেস’ নামে ধর্মবিদ্বেষী উপন্যাস লিখে সারাবিশ্বের মুসলমানদের নিন্দা ও ধিক্কার কুড়ানো ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ লেখক সালমান রুশদির ওপর হামলা চালানো হয়েছে। যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে একটি মঞ্চে বক্তব্য দেয়ার সময় এ ঘটনা ঘটে। গতকাল শুক্রবার এপির এক খবরে এ তথ্য জানানো হয়।

খবরে বলা হয়, পরিচয় হওয়ার ছদ্মবেশে একজন ব্যক্তি চৌতাকুয়া ইনস্টিটিউশনের মঞ্চে উঠে তাকে ঘুষি অথবা ছুরিকাঘাত শুরু করে। এ সময় ৭৫ বছর বয়সী রুশদিকে ধাক্কা দিয়ে মেঝেতে ফেলে দেয়া হয়।

অনলাইনে পোস্ট করা একটি ভিডিওতে দেখা যায়, ঘটনার পরপরই মঞ্চে ছুটে আসেন অনুষ্ঠানে উপস্থিত লোকজন। ঘটনাস্থলে থাকা লোকজন হামলাকারীকে আটক করেছে বলে জানা গেছে। তবে রুশদির অবস্থা জানা যায়নি। আহতাবস্থায় তাকে হাসপাতাল নিয়ে যাওয়া হয়েছে বলে জানা গেছে। রুশদির ওপর হামলা চালানো পর সাথে সাথে গোটা প্রেক্ষাগৃহ খালি করে দেয়া হয়েছে। নিউ ইয়র্কের পুলিশ সূত্রে খবর, গ্রেফতার করা হয়েছে হামলাকারীকে। তাকে পুলিশ হেফাজতে রাখা হয়েছে।

‘দ্য স্যাটানিক ভার্সেস’ বইয়ের কারণে ১৯৮৯ সালের ১৪ ফেব্রুয়ারি তার নামে মৃত্যু পরোয়ানা জারি করেছিলেন ইরানের তৎকালীন সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনি। ওই বইয়ের কারণেই নব্বইয়ের দশকে ইতালির মিলানে রুশদির ওপর হামলা চালানো হয়েছিল। এরপর তিনি দীর্ঘ দিন আত্মগোপন ছিলেন। অন্য দিকে ‘দ্য স্যাটানিক ভার্সেস’-এর জাপানি অনুবাদক হিতোসি ইগারাসিকে ছুরি মেরে খুন করা হয় টোকিওর একটি বিশ্ববিদ্যালয়ে।

 

 

 


আরো সংবাদ


premium cement