০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯, ৫ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

ভাড়া বাড়িয়েছে পাঠাও অপেক্ষায় উবার

ভাড়া বাড়িয়েছে পাঠাও অপেক্ষায় উবার -

দেশে জ্বালানি তেলের দাম বাড়ায় রাইড শেয়ারিং সার্ভিস পাঠাও মোটরসাইকেলের রাইডে ভাড়া বাড়িয়েছে। গত রোববার থেকে মোটরসাইকেলের ভাড়ায় নতুন নিয়ম কার্যকরও হয়েছে। তবে পাঠাওয়ের কার শেয়ারিং সার্ভিসের (পাঠাও কার) ভাড়া বাড়েনি। আগের নিয়মেই চলছে। ভাড়া বাড়িয়েছে অনডিমান্ড সার্ভিস ‘ট্রাক লাগবে’। এ দিকে রাইড শেয়ারিং প্রতিষ্ঠান উবার আগের ভাড়াতেই চলছে। উবারের ভাড়ার বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানা গেছে। বাংলা ট্রিবিউন।
এ ছাড়া রাইড শেয়ারিং সার্ভিস ওভাই, শাটল সার্ভিস শাটল এবং অনডিমান্ড সার্ভিস ট্রাক লাগবে এখন রাইড শেয়ারিং এবং অনডিমান্ড সেবা দিচ্ছে।
ভাড়ার বিষয়ে জানতে চাইলে উবারের মুখপাত্র গণমাধ্যমকে জানান, আমরা ক্রমাগত বাজার পর্যবেক্ষণ করছি। আমাদের যাত্রী ও চালকদের ওপর সাম্প্রতিক মূল্যবৃদ্ধির প্রভাব মূল্যায়ন করছি। এগুলো যথাযথ বিবেচনা করার পর আমরা মূল্য নির্ধারণের বিষয়ে সিদ্ধান্ত নেবো।
মোটরবাইক ট্রিপের ভাড়া বাড়িয়েছে পাঠাও। এতে পাঠাও বাইকের ভাড়া গড়ে ১৬-১৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। নতুন নিয়ম অনুযায়ী, ঢাকায় পাঠাওয়ের মোটরসাইকেল শেয়ারিংয়ে প্রতি কিলোমিটারে ভাড়া ১২ থেকে বাড়িয়ে ১৫ টাকা করা হয়েছে। তবে বেজ ফেয়ার (ভিত্তিমূল্য) ২৫ টাকা, পার মিনিট চার্জ ৫০ পয়সা, ইন্স্যুরেন্স ফি ১ টাকা অপরিবর্তিত থাকছে। সর্বনিম্ন ভাড়া ৩০ থেকে বেড়ে হয়েছে ৫০ টাকা। অন্য দিকে চট্টগ্রামে প্রতি কিলোমিটারে ভাড়া ১০ থেকে বাড়িয়ে সাড়ে ১২ টাকা করা হয়েছে। সর্বনিম্ন ভাড়া ৩০ থেকে বেড়ে হয়েছে ৪০ টাকা। অন্যান্য ফি অপরিবর্তিত আছে। আর সিলেটে প্রতি কিলোমিটারে ভাড়া সাড়ে ৬ থেকে বাড়িয়ে সাড়ে ৮ টাকা করা হয়েছে। সর্বনিম্ন ভাড়া ৩০ থেকে বেড়ে হয়েছে ৩৫ টাকা। পাঠাওয়ের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী ফাহিম আহমেদ জানান, জ্বালানির দাম বাড়লে পরিবহন খরচও বাড়ে। তাই পাঠাওয়ের বাইক শেয়ারিং সার্ভিসের ভাড়া বেড়েছে। সরকারি নতুন সিদ্ধান্ত বাস্তবায়নে পাঠাও প্ল্যাটফর্মের সেবাদাতা ও সেবাগ্রহীতা সবার সহযোগিতা প্রত্যাশা করে।
অনডিমান্ড সার্ভিস ট্রাক লাগবে (ট্রাক, পিকআপ বা কাভার্ড ভ্যান) সূত্রে জানা গেছে, জ্বালানির মূল্যবৃদ্ধির কারণে মার্কেট রেটের সাথে সামঞ্জস্য রেখে ভাড়া বাড়িয়েছে ট্রাক লাগবে। ওই সূত্র জানায়, ভাড়া না বাড়িয়ে তো কোনো উপায় নেই। জ্বালানির দাম যেভাবে বেড়েছে, তাতে ভাড়া না বাড়ালে সার্ভিস চালু রাখা সম্ভব হতো না।
‘ওভাই’ তাদের সিএনজিচালিত যানের ভাড়া বাড়াবে না বলে জানিয়েছে। এটাকে তারা সুযোগ হিসেবে দেখছে।
এই সুযোগটা তারা তাদের ব্যবসার প্রসারে কাজে লাগাবে বলে মনে করছে। তবে প্রতিষ্ঠানটির কার সার্ভিসের ভাড়া কিছুটা বাড়তে পারে।


আরো সংবাদ


premium cement