১৩ আগস্ট ২০২২
`

করোনায় এক দিনে মৃত্যু ১২

এক সপ্তাহে শনাক্ত বৃদ্ধি পেয়েছে ৫২.৮ শতাংশ
-

এক দিনে গতকাল করোনায় মৃত্যু হয়েছে ১২ জনের। চার মাস পর এত মৃত্যু হলো এক দিনে। এ ছাড়া গতকাল ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে দুই হাজার ২৫০ জন। এক সপ্তাহের ব্যবধানে দেশে করোনা শনাক্তের পরিমাণ বেড়েছে ৫২.৮ শতাংশ। এক সপ্তাহে গত ২৭ জুন থেকে গত ৩ জুলাই পর্যন্ত সারা দেশে ১৩ হাজার ৫১৬ করোনা শনাক্ত হয়েছে। ওই এক সপ্তাহে করোনা আক্রান্ত হয়ে সারা দেশে মৃত্যু হয়েছে ২২ জনের। আগের সপ্তাহের চেয়ে ২৭ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত মৃত্যু বেড়েছে ১৪৪ শতাংশের বেশি।
হঠাৎ মৃত্যু বেড়ে যাওয়ায় মানুষের মধ্যে নতুন আতঙ্ক দেখা দিয়েছে। করোনার টিকা নেয়ার পরই অনেকের মধ্যে একটি ফুরফুরে ভাবনা চলে এসেছিল যে, টিকা নিয়েছি আর কখনো হবে না। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ টিকা আবিষ্কারক কোম্পানিগুলোও বলছে, টিকা নিলেও করোনা হতে পারে, মৃত্যুও হতে পারে। তবে টিকা নিলে মৃত্যুর হার কমে যায়, হাসপাতালে অবস্থানের পরিমাণ কমে যায়। আবার অনেকের টিকা নেয়ার পরও করোনা হলেও খুব বেশি কাবু করতে পারে না, সর্দি-কাশি ছাড়া। কিন্তু টিকা নিলেও আগের মতোই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। বাইরে বেরুলে একজন থেকে আরেকজনের মধ্যে দূরত্ব বজায় রেখে চলতে হবে। জনসমাবেশ এড়িয়ে চলা উচিত।
মানুষের মধ্যে করোনা ভীতি চলে যাওয়ার পর হঠাৎ করে গত জুন মাস থেকে বাড়তে শুরু করেছে। চিকিৎসকেরা বলছেন, আবারো স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চললে, করোনার ঊর্ধ্বগতি কমে যাবে।
সর্বশেষ দেশে গত ৫ মার্চ করোনায় এক দিনে ১৩ জন মারা যায়। এরপর এক দিনে ১২ জনের মৃত্যু হয়নি। গত চার মাসের মধ্যে এক দিনে গতকালই সর্বোচ্চ মৃত্যু হলো।
এ ছাড়া গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন দুই হাজার ২৮৫ জন। এর আগে গত শনিবার সকাল ৮টার পর থেকে গত রোববার সকাল ৮টার পূর্ব পর্যন্ত এক হাজার ৯০২ জন করোনা শনাক্ত হয়ে গেছে। এক দিনের ব্যবধানে প্রায় ৪০০ জন বেশি আক্রান্ত হয়েছে। তবে প্রকৃতপক্ষে দেশে করোনা আক্রান্তের আরো কয়েক গুণ বেশি হবে। কারণ সবাই করোনা পরীক্ষা করতে আসে না।
গতকালকের ১২ জনসহ দেশে করোনায় মৃত্যু হয়েছে ২৯ হাজার ১৭৪ জনের এবং মোট শনাক্ত হয়েছেন ১৯ লাখ ৮০ হাজার ৯৭৪ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্তদের এক হাজার ৫৭৭ জনই ঢাকা মহানগরীতে অবস্থান।
স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ৮২৮টি, অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ৮৪২টি। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৬.৫১ শতাংশ। শনাক্তসাপেক্ষে সুস্থতার হার ৯৬.৩৬ শতাংশ এবং মৃত্যুর হার ১.৪৭ শতাংশ।
গতকাল সকাল পর্যন্ত মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ৯ জন এবং নারী তিনজন। এদের মধ্যে ঢাকায় ৯ জন, চট্টগ্রামে একজন, খুলনায় একজন ও ময়মনসিংহে একজন মারা গেছেন।


আরো সংবাদ


premium cement