২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক নির্বাচন চায় ১৪ দেশ

সিইসির সাথে শীর্ষ কূটনীতিকদের বৈঠক
মতবিনিময়ের পর নির্বাচন কমিশনে কূটনৈতিকদের ব্রিফিং : নয়া দিগন্ত -

জনগণের ভোটাধিকার প্রয়োগের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করে বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচন শান্তিপূর্ণ এবং অংশগ্রহণমূলক প্রক্রিয়ায় দেখতে চায় উন্নয়ন সহযোগী ১৪টি দেশ। গণতান্ত্রিক ধারাকে আরো শাণিত করার মধ্য দিয়ে নাগরিকদের আকাক্সক্ষার প্রতিফলন ঘটাতে ওইসিডি সদস্য দেশগুলো সহায়তা করতে চায় বলে জানান সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ড।
বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের হাইকমিশনের নেতৃত্বে অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টভুক্ত (ওইসিডি) ১৪টি দেশের কূটনীতিকরা গতকাল রোববার নির্বাচন কমিশনের সাথে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন। এর আগে বেলা ৩টায় অর্থনৈতিকভাবে সমৃদ্ধশালী ৩৮টি দেশের সংগঠন অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট-ওইসিডি’র বাংলাদেশের প্রতিনিধিদের সাথে বৈঠকে বসে ইসি। আগারগাঁওয়ের নির্বাচন ভবনে অনুষ্ঠিত বৈঠকে সংগঠনটির ১৪ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন।
রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ড বলেন, নাগরিকদের ভোটাধিকার নিশ্চিত, দেশের গণতন্ত্রকে আরো কার্যকর ও শক্তিশালী করার পক্ষে বৈঠকে মত দিয়েছে ওইসিডি। সেই সাথে আগামী নির্বাচনের জন্য অংশগ্রহণমূলক ও সহিংসতামুক্ত পরিবেশ সৃষ্টির মাধ্যমে গণমাধ্যম ও সুশীল সমাজের কার্যকর ভূমিকা নিশ্চিতে সহায়ক অবস্থা তৈরি করার আহ্বান জানিয়েছেন তারা।
বৈঠক শেষে প্রতিনিধিদলের পক্ষে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ড আরো বলেন, নাগরিকদের ভোটাধিকার নিশ্চিত করতে, দেশের গণতন্ত্র আরো কার্যকর ও শক্তিশালী করতে, অংশগ্রহণমূলক ও সহিংসতামুক্ত নির্বাচনী পরিবেশ সৃষ্টির মাধ্যমে গণমাধ্যম ও সুশীল সমাজের কার্যকর ভূমিকা নিশ্চিতে সহায়ক অবস্থা তৈরি করতে এবং সব অংশীজনের যথাযথ অংশগ্রহণ নিশ্চিত করতে আমাদের দেশগুলো নির্বাচন কমিশনকে যেকোনো প্রকার সহযোগিতা দিতে প্রস্তুত।
প্রতিনিধিদলে ছিলেন ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি. হাস, কানাডার হাইকমিশনার লিলি নিকোলস, ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি ইস্ট্রুপ পিটারসেন, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি, ফ্রান্সের সহকারী রাষ্ট্রদূত গুইলাম অড্রেন ডি কেরড্রেল, জার্মানির রাষ্ট্রদূত আছিম ট্রস্টার, ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনজিয়াটা, নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত অ্যান ভ্যান লিউয়েন, নরওয়ের রাষ্ট্রদূত এসপেন, স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো ডি আসিস বেনিটেজ সালাস, সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ড, তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তোরান এবং জাপানের ডেপুটি হেড অব মিশন ইয়ামায়া হিরোয়ুকি।
এ ছাড়া বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল, নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব:) মো: আহসান হাবিব খান, বেগম রাশেদা সুলতানা, মো: আলমগীর, ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথসহ ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এর আগে চলতি বছর ৮ জুন ও ২৬ জুন যথাক্রমে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত সিইসির সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।
এ দিকে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে নিজের অফিসিয়াল অ্যাকাউন্ট থেকে করা এক পোস্টে ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন লিখেছেন, ‘বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সাথে গঠনমূলক বৈঠকের জন্য ওইসিডি মিশন প্রধানদের সাথে যোগ দিতে পেরে আনন্দিত বোধ করছি। সুষ্ঠু এবং স্বচ্ছ নির্বাচন গণতন্ত্রের জন্য অত্যাবশ্যক, যুক্তরাজ্য এবং সমমনা অংশীদাররা অবাধ এবং অংশগ্রহণমূলক প্রক্রিয়াকে উৎসাহিত করা চালিয়ে যাবে।’
উল্লেখ্য, এর আগে গত বছরের ফেব্রুয়ারি মাসে লেখক মুশতাক আহমেদের মৃত্যুতে ওইসিডিভুক্ত ১৩টি দেশের ঢাকাস্থ রাষ্ট্রদূত এবং হাইকমিশনাররা গভীর উদ্বেগ প্রকাশ করে তার মৃত্যুর দ্রুত, স্বচ্ছ, স্বাধীন এবং পূর্ণাঙ্গ তদন্ত করতে আহ্বান জানিয়েছিল।
এ ছাড়া ডিজিটাল নিরাপত্তা আইনের ধারাগুলো ও এর প্রয়োগে নিজ নিজ দেশের সরকারগুলোর ব্যাপক উদ্বেগ রয়েছে বলেও তারা এক বিবৃতিতে জানিয়েছিলেন।
ওই বিবৃতিতে স্বাক্ষর করেছিলেন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, ডেনমার্ক, নরওয়ে, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড ও ইউরোপিয়ান ইউনিয়নের রাষ্ট্রদূত এবং যুক্তরাজ্য ও কানাডার হাইকমিশনাররা।

 


আরো সংবাদ



premium cement
যুক্তরাষ্ট্রকে বিশ্বরাজনীতির মঞ্চ থেকে সরিয়ে আনতে চান ট্রাম্প : বাইডেন কলিং ভিসায় প্রতারণার শিকার প্রবাসী দেশে ফেরার সময় মারা গেলেন চট্টগ্রামে পুলিশ হেফাজতে দুদক কর্মকর্তার মৃত্যু ভারতীয় ৫২৭ খাদ্যপণ্যে ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক পেয়েছে ইইউ তীব্র তাপদাহের জন্য দায়ী অবৈধ সরকার : মির্জা আব্বাস অনলাইন ক্লাসে যাচ্ছে জবি : বন্ধ থাকবে পরীক্ষা ইউরোপ ও কিরগিজস্তানগামী শ্রমিকদের বহির্গমন ছাড়পত্রে অনিয়ম চুয়েট বন্ধ ঘোষণা : ভিসি অফিসে ক্ষুব্ধ শিক্ষার্থীদের তালা এলএনজি ও সার আমদানিসহ ক্রয় কমিটিতে ৮ প্রস্তাব অনুমোদন মাহাথিরের ছেলেদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্ত শুরু থাইল্যান্ডে হিটস্ট্রোকে ৩০ জনের মৃত্যু

সকল