২০ আগস্ট ২০২২
`

ঈদের অগ্রিম রেল টিকিট বিক্রি শুরু

নারী কাউন্টারে মারামারি
কমলাপুর রেলস্টেশনে ঈদের অগ্রিম টিকিট কিনতে উপচেপড়া ভিড় : নয়া দিগন্ত -

ঈদুল আজহা উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। গতকাল শুক্রবার সকাল ৮টা থেকে ঢাকার কমলাপুর স্টেশনসহ সাতটি নির্ধারিত স্টেশন থেকে টিকিট বিক্রি শুরু হয়। গতকাল বিক্রি হয়েছে ৫ জুলাই যাত্রার টিকিট।
রাজধানীর কমলাপুর রেলওয়ের মূল স্টেশন থেকে পুরো উত্তরাঞ্চলগামী আন্তঃনগর ও পঞ্চগড়গামী ঈদ স্পেশাল ট্রেনের এবং কমলাপুরের শহরতলি প্ল্যাটফরম থেকে রাজশাহী ও খুলনাগামী সব আন্তঃনগর ট্রেনের টিকিট বিক্রি করা হচ্ছে। অগ্রিম টিকিট কিনতে গতকাল প্রথম দিন কমলাপুর স্টেশনে চাহিদার অতিরিক্ত মানুষ (নারী-পুরুষ) লাইনে দাঁড়ান। তবে কমলাপুর স্টেশনের ম্যানেজার সাংবাদিকদের জানান, মানুষ যতই লাইনে দাঁড়াক, তাদের ১২ হাজারের বেশি টিকিট কাউন্টার থেকে দেয়ার সক্ষমতা নাই। টিকিট বিক্রির সময় স্টেশনের কাউন্টারে বিশৃঙ্খলার সৃষ্টি হয়। নারী ও প্রতিবন্ধী কাউন্টারে একপর্যায়ে নারী টিকিটপ্রত্যাশীদের মধ্যে হাতাহাতি ও মারামারির মতো অনাকাক্সিক্ষত ঘটনা ঘটে।
গতকাল সকালে কমলাপুর স্টেশনে খোঁজ নিতে গেলে দেখা যায়, সকাল ৮টার দিকে কাক্সিক্ষত টিকিট বিক্রি শুরুর আগেই টিকিটপ্রত্যাশীদের কাউন্টারগুলোর সামনে লম্বা লাইন ধরে দাঁড়িয়ে থাকতে। অনেকে নিয়ম না মেনে লাইন ভেঙে প্রবেশ করায় লাইনে শুরু হয় হুড়োহুড়ি। তাদের মধ্যে অনেক টিকিটপ্রত্যাশী আগের দিন অর্থাৎ বৃহস্পতিবার বিকেল থেকেই লাইনে এসে দাঁড়ান। রাতে তারা নিজেদের মধ্যে সিরিয়াল ঠিক করে স্টেশনেই ঘুমিয়ে পড়েন। শহরতলি কাউন্টারে রাজশাহী ও খুলনাগামী ট্রেনের টিকিট দেয়া হয়। দেখা যায় মোট ছয়টি কাউন্টারে টিকিট দেয়া হচ্ছে। নারী ও প্রতিবন্ধীদের জন্য এবং কর্মচারীদের জন্য দু’টি আলাদা কাউন্টার থেকে টিকিট দেয়া হচ্ছে। কুষ্টিয়ার ভেড়ামারার টিকিট কাটতে আসা মো: শাহীদুল ইসলাম সাংবাদিকদের জানান, আলাদা করে টিকিট বিক্রি করায় এবার ভালো হয়েছে। ভিড় কম। লাইনে দাঁড়াতে সমস্যা হচ্ছে না।
ঢাকা বিমানবন্দরে, চট্টগ্রাম ও নোয়াখালীগামী সব আন্তঃনগর ট্রেনের, তেজগাঁওয়ে ময়মনসিংহ, জামালপুর, দেওয়ানগঞ্জগামী সব আন্তঃনগর ট্রেন ও দেওয়ানগঞ্জ ঈদ স্পেশাল ট্রেনের, ঢাকা ক্যান্টনমেন্টে মোহনগঞ্জগামী মোহনগঞ্জ ও হাওর এক্সপ্রেস ট্রেনের, ফুলবাড়িয়ায় (পুরনো রেলওয়ে স্টেশন) সিলেট ও কিশোরগঞ্জগামী সব আন্তঃনগর ট্রেনের এবং জয়দেবপুরে পঞ্চগড়গামী ঈদ স্পেশাল ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি করা হচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ।
টিকিট বিক্রির সময় কমলাপুর রেলওয়ে স্টেশনের নারী কাউন্টারের লাইনে থাকা একাধিক নারীর মধ্যে হঠাৎ হাতাহাতি ও মারামারির ঘটনা ঘটে। এ সময় দায়িত্বরত প্রশাসনের মহিলা সদস্যরা তাদের নিবৃত্ত করতে এগিয়ে যান। তবে ভুক্তভোগী নারীদের অভিযোগ, প্রশাসনের যথাযথ তদারকি না থাকার কারণে স্টেশনে বিশৃঙ্খলার সৃষ্টি হয়েছে। তা ছাড়া নারীদের জন্য একটি কাউন্টার হওয়ার কারণে ভিড় বেশি হচ্ছে। ঘটছে অনাকাক্সিক্ষত ঘটনা। এক নারী ক্ষোভ প্রকাশ করে বলেন, অনেকে লাইনে দাঁড়ানোর পরও টিকিট পাননি। অনেকে দীর্ঘক্ষণ লাইনে দাঁড়ানোর ফলে অসুস্থ হয়ে পড়ছেন। এটা কোনোভাবেই কাম্য নয়। তবে যারা দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে কাক্সিক্ষত টিকিট পেয়েছেন তারা স্টেশনেই উচ্ছ্বাস প্রকাশ করেছেন। এর মধ্যে যারা কাউন্টার থেকে এসি টিকিট চাচ্ছেন তাদেরকে বলা হচ্ছে, এসি টিকিট নেই। শোভন চেয়ার আছে নিলে নেন না নিলে না নেন।
কমলাপুর রেলওয়ে স্টেশন ম্যানেজার সাংবাদিকদের জানান, কাউন্টার ও অনলাইন মিলিয়ে মোট ২৭ হাজার টিকিট বিক্রির জন্য রয়েছে। এর বিপরীতে চাহিদা লাখ লাখ। তাই চাইলেও চাহিদা অনুযায়ী টিকিট দেয়া যাবে না। তিনি বলেন, কাউন্টারে যারা ভিড় করছেন তারা সবাই টিকিট পাবেন না। মোট ১২ হাজার টিকিট দেয়া হবে। যেহেতু অধিক সংখ্যক লোক টিকিট পাচ্ছেন না, সুতরাং অভিযোগটা অধিক সংখ্যক লোকেরই থাকবে। এর আগে কমলাপুর স্টেশন মাস্টার জানান, কমলাপুরের শহরতলি প্লাটফর্ম ও জয়দেবপুরে এবার প্রথম ঈদের টিকিট বিক্রি হচ্ছে। ভোগান্তি কমানোর জন্যই এই দু’টি স্টেশন বাড়ানো হয়েছে।


আরো সংবাদ


premium cement
পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে হিন্দু সম্প্রদায়ের প্রতিক্রিয়া আসাদের অপসারণ চায় না তুরস্ক : এরদোগান উড়ে গেল ম্যাকালামের দল, দক্ষিণ আফ্রিকার কাছে ইনিংসে হার ইংল্যান্ডের স্বামী-শ্বশুরের বিরুদ্ধে মামলার পর মুখে ‘অ্যাসিড’ নিক্ষেপের অভিযোগ ‘মাস্টারদা সূর্যসেন প্রীতিলতা ওয়াদ্দেদার ও কল্পনা দত্ত’ স্মারক বক্তৃতা অনুষ্ঠিত বাউবির এসএসসি পরীক্ষা শুরু গাজীপুরে শিক্ষক দম্পতির লাশ উদ্ধারের ঘটনায় মামলা কোনিয়া যেন মসজিদের শহর ‘নিম্নচাপ’ নিয়ে আবহাওয়ার ৩ নম্বর বিশেষ বিজ্ঞপ্তি মতলবে সেপটিক ট্যাংকে কাজ করতে গিয়ে ২ জনের মৃত্যু ব্যবসায়ী দুলাল হত্যা মামলার রহস্য ৪ দিনে উদঘাটন

সকল