১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

মার্চের পর করোনায় প্রথম এক দিনে ৪ মৃত্যু

শনাক্ত ২ হাজারের বেশি
-

দেশে করোনাভাইরাস সংক্রমণ ফের বাড়তে থাকার মধ্যে মৃত্যুও বেড়েছে। গত এক দিনে চারজনের মৃত্যুর খবর দিয়েছে স্বাস্থ্য অধিদফতর, যা ১৫ সপ্তাহে সর্বোচ্চ। গত ১১ মার্চের পরদিনে এত মৃত্যু আর ঘটেনি। সেদিন পাঁচজনের মৃত্যুর খবর এসেছিল। গত এক দিনে শনাক্ত রোগীও দুই হাজারের ওপরেই রয়েছে। এ নিয়ে টানা চতুর্থ দিন দুই হাজারের বেশি রোগী ধরা পড়ল। বিডি নিউজ।
গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত বুলেটিনে দুই হাজার ১৮৩ জন রোগী শনাক্তের কথা জানানো হয়। তাদের নিয়ে দেশে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ১৯ লাখ ৭৩ হাজার ৭৮৫। নতুন করে চারজনের মৃত্যুতে মহামারীতে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৯ হাজার ১৪৯।
গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সেরে উঠেছেন ২৯০ জন, তাদের নিয়ে সুস্থ হওয়ার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ লাখ ৭ হাজার ৫০৯ জন।
মহামারী শুরুর দুই বছর গড়িয়ে করোনার নতুন ধরন ওমিক্রনের দাপট কমলে গত ফেব্রুয়ারির শেষ দিকে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা হাজারের নিচে নেমে আসে। ধারাবাহিকভাবে কমতে কমতে এক পর্যায়ে ২৬ মার্চ তা এক শ’র নিচে নামে।
গত ৫ মে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা নেমেছিল চারজনে। শনাক্তের হার ১ শতাংশের নিচে ছিল বেশ কিছু দিন। তবে গত ২২ মের পর থেকে শনাক্ত রোগীর সংখ্যা আবারো বাড়ছে। ১১ সপ্তাহ পর দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা গত ১২ জুন এক শ’ ছাড়িয়ে যায়। ১৫ দিনের মাথায় সোমবার তা দুই হাজারের ঘরও ছাড়ায়।
গত ২৪ ঘণ্টায় নমুনা পরীা অনুযায়ী শনাক্তের হার ১৫ দশমিক ৭০ শতাংশ। আগের দিন শনাক্তের হার ছিল ১৫ দশমিক ২৩ শতাংশ।
স্বাস্থ্য অধিদফতর গতকাল আগের ২৪ ঘণ্টায় ১৩ হাজারের বেশি নমুনা পরীা করে দুই হাজার ১৮৩ জন রোগী শনাক্তের কথা জানায়। আগের দিন বুধবার দুই হাজার ২৪১ জন, মঙ্গলবার দুই হাজার ৮৭ জন রোগী শনাক্ত হয়েছিল। সোমবার এই সংখ্যা ছিল দুই হাজার ১০১ জন। এখন দৈনিক রোগী শনাক্তের হার আবার সার্বিক গড় শনাক্তের হার ছাড়িয়েছে। এই অবস্থাকে মহামারীর ‘চতুর্থ ঢেউ’ বলা হচ্ছে সরকারের প থেকে। এ জন্য মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর আবারো জোর দেয়া হচ্ছে।
গত এক দিনে যারা মারা গেছে, তাদের একজন ঢাকা বিভাগের। বাকিদের মধ্যে দু’জন চট্টগ্রাম বিভাগ এবং একজন রাজশাহী বিভাগের বাসিন্দা। তাদের বয়স ছিল ৩১ থেকে ৮০ বছরের মধ্যে। গত এক দিনে শনাক্ত নতুন রোগীর মধ্যে ১৭২৭ জনই ঢাকা মহানগর ও জেলার বাসিন্দা। দেশের আটটি বিভাগের ৪৯টি জেলায় ছড়িয়েছে করোনা সংক্রমণ।
প্রসঙ্গত বাংলাদেশে প্রথম কোভিড রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। তার ১০ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর।
২০২১ সালের ৫ আগস্ট ও ১০ আগস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা।
আর ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে গত বছরের ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।


আরো সংবাদ



premium cement