২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ন্যাটো সম্মেলনে ইউক্রেন ও চীন ইস্যুর প্রাধান্য

-

সম্পূর্ণ বদলে যাওয়া এক পরিস্থিতিতে এবার শুরু হয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামরিক জোট ন্যাটোর সম্মেলন। স্পেনের মাদ্রিদে তিন দিনের এ সম্মেলন শুরু হয় গত মঙ্গলবার। আলোচনায় প্রাধান্য বজায় রেখেছে ইউক্রেন যুদ্ধ ও চীন ইস্যু। মূল আলোচনা শুরুর প্রাক্কালে সামরিক ব্যয় বাড়াতে সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন পশ্চিমা এ জোটের প্রধান। আলজাজিরা।
ন্যাটো-প্রধান জেনস স্টলটেনবার্গ বলেছেন, ইউক্রেনে রাশিয়ার হামলা প্রতিরক্ষার বিষয়ে ন্যাটোর মনোভাবে আকস্মিক ‘মৌলিক পরিবর্তন’ এনেছে। সম্মেলনের মূল আলোচনায় ঘোষণা দেয়া হয়, সম্মেলনে নতুন দুই সদস্য ফিনল্যান্ড ও সুইডেন যোগ দেবে। এর মধ্য দিয়েই পরিবর্তনের বিষয়টি বোঝা যায়। রাশিয়া গত ২৪ ফেব্রুয়ারি নিকটতম প্রতিবেশী ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে। এতে দীর্ঘ দিনের জোটনিরপেক্ষ অবস্থান থেকে সরে আসে সুইডেন ও ফিনল্যান্ড। দেশ দু’টি এই সামরিক জোটে যোগ দেয়ার ঘোষণা দেয়।
নতুন সদস্যকে স্বাগত জানানোর পাশাপাশি র্যাপিড রি-অ্যাকশন ফোর্সের শক্তি বাড়ানোর বিষয়ে একমত হয়েছে ন্যাটো মিত্ররা। এ বাহিনীর সদস্যসংখ্যা প্রায় আট গুণ বাড়িয়ে ৪০ হাজার থেকে তিন লাখ করা হচ্ছে। বাহিনীর নতুন সদস্যরা নিজ দেশেই অবস্থান করবেন। তবে রুশ সীমান্তবর্তী ন্যাটোর পূর্বাঞ্চলে দ্রুত মোতায়েনে তাদের প্রস্তুত রাখা হবে।
সম্মেলনে নেতাদের আলোচনার শীর্ষে থাকছে রাশিয়ার বিরুদ্ধে প্রতিরক্ষা শক্তিশালী করা। মস্কোর বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনকে সমর্থন দিয়ে যাওয়া। এ দু’টি কাজেই ন্যাটোর সদস্য দেশগুলোর কাছ থেকে আরো আর্থিক প্রতিশ্রুতির প্রয়োজন। সামরিক খাতে ন্যাটোর ব্যয়ের লক্ষ্যমাত্রা মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ২ শতাংশ। এ জোটের ৩০ সদস্যের মধ্যে কেবল ৯টি দেশ এই লক্ষ্যমাত্রা পূরণ করেছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পটভূমিতে মাদ্রিদে তিন দিনের এই শীর্ষ সম্মেলন আগামী বছরগুলোর জন্য জোটের গতিপথ নির্ধারণ করে দেবে। এর মধ্যে রয়েছে ন্যাটোর নতুন কৌশলগত ধারণাপত্রÑ এক ধাপে এক দশকের অগ্রাধিকার ও লক্ষ্য স্থির করা।
কিভাবে চীনকে মোকাবেলায় করা হবে, সে বিষয়েও নিজেদের মধ্যকার বিভক্তি দূর করার চেষ্টা চালাবে সদস্য দেশগুলো। রাশিয়ার শক্তিশালী মিত্র হিসেবে পরিচিত চীন। চীনের ক্রমবর্ধমান অর্থনৈতিক ও সামরিক প্রভাবও সম্মেলনের আলোচ্যসূচিতে স্থান পাবে। তবে কিছু ইউরোপীয় সদস্য বেইজিংয়ের প্রতি যুক্তরাষ্ট্রে কঠোর অবস্থানের বিষয়ে সতর্ক। প্রথমবারের মতো অতিথি হিসেবে ন্যাটো সম্মেলনে যোগ দিচ্ছে জাপান, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া ও নিউজিল্যান্ড।
ন্যাটো সম্মেলনের বুধবার ভার্চুয়ালি ভাষণ দেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি শপিংমলে হামলাকে ‘সন্ত্রাসী’ কর্মকাণ্ড হিসেবে অভিহিত করেন।
ন্যাটোতে ফিনল্যান্ড-সুইডেনের যোগদানে তুরস্কের আপত্তি প্রত্যাহার : এ দিকে রয়টার্স ও বিবিসি জানায়, পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে ফিনল্যান্ড ও সুইডেনের সদস্যপদ নিয়ে আপত্তি প্রত্যাহারে সম্মত হয়েছে তুরস্ক। বিষয়টি নিশ্চিত করেছেন ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো। প্রেসিডেন্ট সাউলি বলেন, ‘মাদ্রিদে ন্যাটোর এক সম্মেলনে বৈঠকের পর তিন দেশ একের অপরের নিরাপত্তার হুমকির বিরুদ্ধে পূর্ণ সমর্থন দিয়ে যাবে। এ বিষয়ে যৌথ স্বাক্ষরের পর অগ্রগতি এসেছে।’
নর্ডিক দেশ দু’টির ন্যাটোতে যোগদানে আপত্তি জানিয়েছিল আঙ্কারা। কুর্দিদের আশ্রয় দিতে ফিনল্যান্ড-সুইডেনের আগ্রহ নিয়ে ক্ষিপ্ত ছিল তারা। ওই কুর্দিদের সন্ত্রাসী হিসেবে বিবেচনা করে তুরস্ক। ন্যাটোর নীতি অনুযায়ী অন্যতম সদস্য দেশ তুরস্কের সমর্থন ছাড়া বাল্টিক সাগরঘেঁষা দেশ দু’টি মার্কিন নেতৃত্বাধীন জোটে যোগ দেয়া সম্ভব ছিল না। তবে তুরস্ক বাদে ন্যাটোর অন্য সদস্য রাষ্ট্রগুলো আগেই ফিনল্যান্ড-সুইডেনকে সবুজ সঙ্কেত দিয়ে রেখেছিল; এখন আঙ্কারা রাজি হওয়ায় দুই নর্ডিক দেশের সদস্যপদ প্রাপ্তির পথ পরিষ্কার হয়ে গেল। মঙ্গলবার আঙ্কারার উদ্বেগগুলোকে বিবেচনায় নেয়া একটি যৌথ নিরাপত্তা সমঝোতায় স্বাক্ষর করেন সুইডেন, ফিনল্যান্ড ও তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীরা ।
ন্যাটো-প্রধান জেনস স্টলটেনবার্গ বলেছেন, সন্দেহভাজন কুর্দিদের হস্তান্তরে তুরস্কের অনুরোধ নিয়ে কাজ করার গতি বাড়াতে সম্মত হয়েছে সুইডেন। দুই নর্ডিক দেশ তুরস্কে অস্ত্র বিক্রির ওপর বিধিনিষেধও তুলে নিচ্ছে বলে জানিয়েছেন তিনি। ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো জানান, ‘একে অপরের নিরাপত্তা হুমকির বিরুদ্ধে সহায়তার হাত বাড়িয়ে দিতে’ তিন দেশ ওই যৌথ সমঝোতাস্মারকে স্বাক্ষর করেছে। সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালিয়েনা অ্যান্ডেসন তিন দেশের সমঝোতাকে ‘ন্যাটোর জন্য খুবই গুরুত্বপূর্ণ পদক্ষেপ’ বলে অভিহিত করেছেন।
আর তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগানের অফিস বলেছে, ‘যা চেয়েছি, সুইডেন-ফিনল্যান্ডের কাছে তা পেয়েছি।’ ইউক্রেনে রাশিয়ার হামলার প্রতিক্রিয়ায় নর্ডিক দুই দেশ গত মাসেই ন্যাটোতে যোগ দেয়ার আগ্রহ প্রকাশ করেছিল; কিন্তু তুরস্ক বাধা হয়ে দাঁড়ানোয় তা হয়নি; সুইডেন-ফিনল্যান্ড কুর্দিদের সুরক্ষা দিচ্ছে অভিযোগ করে আঙ্কারা দেশ দু’টির ন্যাটোতে যোগদানে সমর্থন না দেয়ার ঘোষণা দিয়েছিল।


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায় গাজীপুরে মহাসড়কের পাশ থেকে মৃত হাতি উদ্ধার প্রচণ্ড গরমের মধ্যে লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের গুলির নিন্দা জামায়াতের রাজধানীতে তৃষ্ণার্তদের মাঝে শিবিরের বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ রাজশাহীতে সাড়ে ৬ কোটি টাকার হেরোইনসহ যুবক গ্রেফতার এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা গাজার বালিতে আটকে পড়েছে ইসরাইলি বাহিনী : হামাস মানবাধিকার পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিবেদন : যা বলছে আওয়ামী লীগ মান্দায় বিদ্যুতের আগুনে পুড়ল ৮ বসতবাড়ি

সকল