২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

জিসিসির সাথে এমওইউ সই করবে বাংলাদেশ

-

মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ ছয়টি দেশের জোট গলফ কো-অপারেশন কাউন্সিলের (জিসিসি) সাথে বাংলাদেশ সহযোগিতা কাঠামোবিষয়ক সমঝোতা স্মারক (এমওইউ) সই করবে। বাংলাদেশ ও জিসিসি সচিবালয় এমওইউটি চূড়ান্ত করেছে। এটি সই উপলক্ষে জেসিসির মহাসচিব ড. নায়েফ ফালাহ এম আল-হাজরাফ পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেনের আমন্ত্রণে চলতি বছর ঢাকা আসবেন।
মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, কুয়েত, কাতার ও ওমানকে নিয়ে জিসিসি গঠিত। এটি একটি প্রভাবশালী আঞ্চলিক, আন্তঃসরকার, রাজনৈতিক ও অর্থনৈতিক ইউনিয়ন।
গতকাল জিসিসির সচিবালয়ে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. জাবেদ পাটোয়ারীর সাথে ড. নায়েফের বৈঠক অনুষ্ঠিত হয়। এতে জিসিসি মহাসচিব জানান, বাংলাদেশ ও জিসিসি পারস্পরিক সুবিধার জন্য অগ্রাধিকারভিত্তিক ক্ষেত্র চিহ্নিত করে একসাথে কাজ করতে পারে। বাংলাদেশ একটি খাদ্য উৎপাদনকারী দেশ। কৃষি ক্ষেত্রে বাংলাদেশের সক্ষমতা ও অভিজ্ঞতা জিসিসি সদস্য রাষ্ট্রগুলোর খাদ্যনিরাপত্তায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।
ড. নায়েফ বলেন, বাংলাদেশ ও জিসিসি দেশগুলোর মধ্যে পারস্পরিক শ্রদ্ধা, অভিন্ন মূল্যবোধ ও বোঝাপড়ার ভিত্তিতে অত্যন্ত শক্তিশালী বন্ধন রয়েছে। তিনি আর্থসামাজিক ও কৃষি উন্নয়ন, জলবায়ু পরিবর্তন, বিশ্বশান্তি ও অন্যান্য ক্ষেত্রে বাংলাদেশের গঠনমূলক ভূমিকার প্রশংসা করেন।
রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী বলেন, জিসিসি দেশগুলো বিশ্বের অন্যতম জ্বালানি জোগানদাতা। এ অঞ্চল বিশ্ব রাজনীতিতে বরাবরই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মধ্যপ্রাচ্যের শান্তি ও স্থিতিশীলতা সবার জন্যই খুবই গুরুত্বপূর্ণ।
রাষ্ট্রদূত ইয়েমেনে শান্তি স্থাপনের লক্ষ্যে সাম্প্রতিক উদ্যোগ এবং ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সাথে জিসিসির সম্পৃক্ততার প্রশংসা করেন।

 


আরো সংবাদ



premium cement