২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

‘যুক্তরাষ্ট্রের অংশীদারিত্ব বাংলাদেশ গভীরভাবে মূল্যায়ন করে’

-

যুক্তরাষ্ট্রের সাথে অংশীদারিত্বকে বাংলাদেশ গভীরভাবে মূল্যায়ন করে বলে মন্তব্য করে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ঐতিহ্যগতভাবে আমাদের দুই দেশের জনগণ গণতন্ত্র, মানবিক মর্যাদা ও আর্থ-সামাজিক উন্নয়নের আকাক্সক্ষাকে লালন করে। জনগণ ও ব্যবসায়ীদের মধ্যে সংযোগ আমাদের দুই দেশের সরকারি পর্যায়ের যোগাযোগের সম্পূরক হিসেবে কাজ করছে। যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশীরা দুই দেশের মধ্যে সেতুবন্ধন রচনা করেছেন।
যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস উপলক্ষে গতকাল রাজধানীর বারিধারায় আমেরিকান ইন্টারন্যাশনাল স্কুলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এতে বিভিন্ন দেশের কূটনীতিক, ব্যবসায়ী ও সাংবাদিক নেতৃবৃন্দ, নাগরিক সমাজের প্রতিনিধি এবং বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন। উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠানটি আয়োজন করা হয়।
আনিসুল হক বলেন, ২০২০-২১ সালে আট হাজারের বেশি বাংলাদেশী শিক্ষার্থী যুক্তরাষ্ট্রে পড়াশোনার জন্য গেছেন। যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত আন্তর্জাতিক শিক্ষার্থীদের মধ্যে বাংলাদেশীদের অবস্থান ১৪তম। ১৯৭৪ সালের অক্টোবরে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্টের আমন্ত্রণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওয়াশিংটন সফরের মধ্য দিয়ে দুই দেশের সম্পর্ক জোরালো ভিত্তি পেয়েছে। এর পর থেকে দ্বিপক্ষীয় ও বৈশ্বিক ক্ষেত্রে আমরা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট ক্ষেত্রে একে-অপরকে সহযোগিতা করে যাচ্ছি।
আইনমন্ত্রী বলেন, আমরা বিশ্বাস করি, আগামী দিনগুলোতে যুক্তরাষ্ট্রের সাথে আমাদের দ্বিপক্ষীয় সম্পর্ক আরো সম্প্রসারিত হবে এবং এটি দুই জাতির আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখবে। স্বাধীনতা ঘোষণার ২৪৬তম বার্ষিকীতে যুক্তরাষ্ট্রের জনগণের প্রতি আমি আন্তরিক অভিনন্দন জানাচ্ছি। বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বন্ধুত্বকে আমি স্বাগত জানাই।
যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস বলেন, চলতি বছর আমরা বাংলাদেশের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৫০ বছর পূর্তি উদযাপন করছি। রক্তক্ষয়ী যুদ্ধের মধ্য দিয়ে স্বাধীন হওয়া বাঙালি জাতির প্রতি আমি শ্রদ্ধা জানাই। কঠিন প্রতিকূলতা পার হয়ে আসা এই জাতির প্রতি আমি সম্মান জানাই। তিনি বলেন, আমাদের কোনো জাতিই নিখুঁত নয়। যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠাতারা আরো নিখুঁত ইউনিয়ন গড়ার ইচ্ছার কথা জানিয়েছিলেন। নম্রতা ও আস্থার সাথে এই চ্যালেঞ্জ যুক্তরাষ্ট্রের জনগণ প্রতিদিন মোকাবেলা করছে। আমরা আমাদের গণতন্ত্রের দুর্বলতাগুলো কটিয়ে ওঠার চেষ্টা করছি।


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল