২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ক্রিমিয়ায় ন্যাটোর হস্তক্ষেপে তৃতীয় বিশ্বযুদ্ধের হুঁশিয়ারি রাশিয়ার

-

সাবেক ইউক্রেনীয় ভূখণ্ড ও বর্তমানে রুশ নিয়ন্ত্রিত ক্রিমিয়া উপদ্বীপে ন্যাটোর যেকোনো ধরনের হস্তক্ষেপ রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার শামিল এবং তা তৃতীয় বিশ্বযুদ্ধের সৃষ্টি করতে পারে বলে মন্তব্য করেছেন রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ। গত সোমবার এই মন্তব্য করেন তিনি। সাবেক এই রুশ প্রেসিডেন্ট বর্তমানে রাশিয়ার সিকিউরিটি কাউন্সিলের ডেপুটি চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। গতকাল মঙ্গলবার এই তথ্য জানিয়েছে রয়টার্স।
তিনি বলেন, সামরিক জোট ন্যাটোর কোনো সদস্য-রাষ্ট্র ক্রিমিয়া উপদ্বীপে কোনো ধরনের হামলা বা হস্তক্ষেপ করলে তা রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার সমান হতে পারে, যা বিশ্বকে তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে নিয়ে যেতে পারে। মস্কোভিত্তিক নিউজ ওয়েবসাইট আর্গুমেন্টি আই ফ্যাক্টিকে দিমিত্রি মেদভেদেভ বলেন, ‘আমাদের কাছে ক্রিমিয়া রাশিয়ার একটি অংশ এবং এর অর্থ এটি চিরকাল রাশিয়ার অংশ থাকবে। ক্রিমিয়া দখল করার যেকোনো চেষ্টা আসলে আমাদের দেশের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করা।’
তিনি আরো বলেন, ‘এবং যদি ক্রিমিয়া দখল করার যেকোনো চেষ্টা সামরিক জোট ন্যাটোর কোনো সদস্য-রাষ্ট্র দ্বারা করা হয়, এর অর্থ সমগ্র উত্তর আটলান্টিক জোটের সাথে (রাশিয়ার) সংঘর্ষ; একটি তৃতীয় বিশ্বযুদ্ধ। এটি সম্পূর্ণ বিপর্যয় সৃষ্টি করবে।’ রাশিয়ার সাবেক এই প্রেসিডেন্ট বলেছেন, ফিনল্যান্ড ও সুইডেন যদি ন্যাটোতে যোগ দেয়, তবে রাশিয়া তার সীমানা আরো শক্তিশালী করবে এবং (এই দু’টি দেশের বিরুদ্ধে) ‘প্রতিশোধমূলক পদক্ষেপের জন্য প্রস্তুত’ থাকবে। এমনকি ফিনল্যান্ড ও সুইডেনের ‘দোরগোড়ায়’ ইস্কান্দার হাইপারসনিক ক্ষেপণাস্ত্র মোতায়েনের সম্ভাবনাও রয়েছে।
এর আগে চলতি জুন মাসের মাঝামাঝি সময়ে বিশ্ব মানচিত্রে ইউক্রেনের অস্তিত্ব থাকা নিয়ে সংশয় প্রকাশ করেছিলেন দিমিত্রি মেদভেদেভ। তিনি সে সময় বলেছিলেন, দুই বছরের মধ্যে ‘বিশ্ব মানচিত্রে হয়তো ইউক্রেনের আর অস্তিত্বই থাকবে না’। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বপালনের পর দীর্ঘসময় রাশিয়ার প্রধানমন্ত্রী হিসেবেও দায়িত্বপালন করেছেন দিমিত্রি মেদভেদেভ। বর্তমানে তিনি রাশিয়ার সিকিউরিটি কাউন্সিলের ডেপুটি চেয়ারম্যান হিসেবে কাজ করছেন।
ইউক্রেনের পাশে থাকার ঘোষণা জি-৭ নেতাদের : এ দিকে ইউক্রেনের পাশে থাকার আশ্বাস দিয়েছেন জি-৭ নেতারা। জার্মানির ব্যাভারিয়ায় জি-৭ শীর্ষ বৈঠকের দ্বিতীয় দিনে ইউক্রেন প্রসঙ্গকে সব থেকে বেশি প্রাধান্য দেয়া হয়। বৈঠক শেষে দেয়া যৌথ বিবৃতিতে জি-৭ নেতারা ইউক্রেনের প্রতি সমর্থন অব্যাহত রাখার অঙ্গীকার করেন। এ খবর দিয়েছে বিবিসি। খবরে বলা হয়, রাশিয়ার বিরুদ্ধে কিভাবে পদক্ষেপ নেয়া হবে তা নিয়েও আলোচনা করেন জি-৭ নেতারা। তাদের বিবৃতিতে বলা হয়, আমরা যত দিন দরকার হয় তত দিন পর্যন্ত ইউক্রেনকে আর্থিক, মানবিক, সামরিক ও কূটনৈতিক সমর্থন দিয়ে যাব এবং তাদের পাশে থাকব। জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজ বলছেন, ইউক্রেনকে সমর্থন দিয়ে যাওয়ার ব্যাপারে জি-৭ নেতারা ঐক্যবদ্ধ আছেন। পাশাপাশি এ সঙ্ঘাত যেন আরো গুরুতর না হয় সে ব্যাপারেও সতর্ক আছেন। জি-৭ নেতারা ইউক্রেনকে সহায়তা করার জন্য কঠিন সব সিদ্ধান্ত নিচ্ছেন। তবে এমনভাবে তারা কাজ করছেন যাতে রাশিয়া ও ন্যাটোর মধ্যে একটি বড় রকমের সঙ্ঘাত এড়ানো যায়।
ইউক্রেনকে বিনামূল্যে ড্রোন দেবে তুরস্ক : ইউক্রেনকে বিনামূল্যে তিনটি ড্রোন দেবে তুরস্ক। তুরস্কের বহুল আলোচিত বায়রাখতার টিবি২ ড্রোন নির্মাতা প্রতিষ্ঠান বায়কার ডিফেন্সের পক্ষ থেকে এই ঘোষণা দেয়া হয়েছে। এ খবর জানিয়েছে আলজাজিরা। ইউক্রেন ২০১৯ সালে তুরস্কের কাছ থেকে প্রথমবারের মতো স্বল্প উচ্চতায় উড়তে সক্ষম মনুষ্যহীন এই আকাশযানের ছয়টি ইউনিট কিনেছিল। ছয় কোটি ৯০ লাখ ডলারের চুক্তিতে এসব ড্রোন কেনা হয়।
প্রতিটি বায়রাখতার টিবি২ সিস্টেমে রয়েছে ছয়টি ড্রোন, দু’টি গ্রাউন্ড কন্ট্রোল স্টেশন এবং আনুষঙ্গিক সামগ্রী। ফলে প্রাথমিকভাবে ইউক্রেন একটি পূর্ণাঙ্গ সিস্টেম কেনে। এসব ড্রোনের পাল্লা তিন শ’ কিলোমিটারের বেশি। টিকে থাকতে পারে ২৭ ঘণ্টা পর্যন্ত। বহন করতে পারে চারটি পর্যন্ত লেজার গাইডেড অস্ত্র। রুশ আগ্রাসন শুরুর পর ইউক্রেনীয় বিমানবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল ইউরি ইগনাট জানান, তাদের কাছে প্রায় ২০টি বায়রাখতার ড্রোন রয়েছে। তবে ইউক্রেনে এ পর্যন্ত মোট কতটি ড্রোন সরবরাহ করা হয়েছে তা জানাতে অস্বীকৃতি জানায় তুরস্ক ও ইউক্রেনের কর্তৃপক্ষ। সোমবার রাতে টুইটারে দেয়া পোস্টে ইউক্রেনকে অনুদান হিসেবে তিনটি বায়রাখতার টিবি২ ড্রোন দেয়ার কথা জানায় বায়কার ডিফেন্স। ইউক্রেনের জন্য তুর্কি ড্রোন কেনার অর্থ সংগ্রহে তহবিল গঠনের ক্যাম্পেইনের কথাও উল্লেখ করে প্রতিষ্ঠানটি। বায়কার জানিয়েছে, ওই তহবিলের অর্থ নেয়ার বদলে সেটি ইউক্রেনের সংগ্রামী জনগণের কাছে পাঠানো হবে। বায়রাখতার টিবি২ ড্রোন প্রথম নিজের সক্ষমতার প্রমাণ দেয় লিবিয়া ও সিরিয়ায়। রাশিয়ার তৈরি আকাশযানের বিরুদ্ধে এগুলো এসব স্থানে কার্যকরভাবে ব্যবহার করে তুরস্ক। আর্মেনিয়া-আজারবাইজান সঙ্ঘাতে ড্রোনটি নিজের সুনাম ধরে রাখে। এসব সঙ্ঘাতে ড্রোনটি সফলভাবে সামরিক যান এবং ভ্রাম্যমাণ আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ধ্বংস করতে সক্ষম হয়।
ইউক্রেনের শপিং সেন্টারে নিহতের সংখ্যা বেড়ে ১৮ : ইউক্রেনের পোলটাভা অঞ্চলের ক্রেমেনচুকে একটি ব্যস্ত শপিং সেন্টারে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৮ জনে দাঁড়িয়েছে। টেলিগ্রামে দেয়া পোস্টে অঞ্চলটির গভর্নর দিমিত্রো লুনিন নিহতের এ সংখ্যা জানিয়েছেন। এ খবর জানিয়েছে আলজাজিরা। স্থানীয় সময় সোমবার বেলা সাড়ে ৩টার দিকে অ্যামস্টোর নামের শপিং সেন্টারটিতে রুশ ক্ষেপণাস্ত্র আঘাত হানে। আক্রান্ত শপিং সেন্টারটি ইউক্রেনের রুশ নিয়ন্ত্রিত এলাকা থেকে প্রায় ৮১ মাইল দূরে। সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, শপিং সেন্টারটি থেকে ধোঁয়া উড়ছে। আগুন নিয়ন্ত্রণে সেখানে জড়ো হয়েছে অগ্নিনির্বাপক ট্রাক। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, হামলার সময় শপিং সেন্টারটির ভেতরে সহস্রাধিক মানুষ ছিল। জাতিসঙ্ঘের একজন মুখপাত্র স্টেফান দুজারিক বেসামরিক স্থাপনায় এমন হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। পোলটাভা অঞ্চলের প্রশাসনিক প্রধান দিমিত্রো লুনিন এ আক্রমণকে ‘যুদ্ধাপরাধ’ হিসেবে আখ্যায়িত করেছেন। মধ্য ইউক্রেনে দনিপার নদীর তীরের এই শিল্পকারখানা সমৃদ্ধ শহরটিতে প্রায় দুই লাখ ২০ হাজার মানুষের বাস। এর আগেও শহরটির তেল শোধনাগার ও অন্যান্য স্থাপনার ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ বাহিনী।
মাইকোলাইভে ৪০ ইউক্রেনীয় সেনা নিহত : রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেনের দক্ষিণ-পূর্ব মাইকোলাইভে রাশিয়ান হামলায় ৪০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রণালয় আরো বলেছে, রোববার ভিসুনস্ক গ্রামের কাছে ইউক্রেনের সামরিক সরঞ্জামও ধ্বংস করে দিয়েছে রাশিয়ান সেনারা। বিভিন্ন এলাকায় সর্বমোট ২৪টি সেনা কমান্ড পোস্ট ধ্বংস করা হয়েছে। সোমবার ইউক্রেন-রাশিয়া যুদ্ধ নিয়ে আলজাজিরার দেয়া লাইভ আপডেটে এই তথ্য জানানো হয়। তবে সংবাদমাধ্যমটি মস্কোর এই দাবিগুলো স্বতন্ত্রভাবে যাছাই করতে পারেনি বলেও জানিয়েছে। এ ছাড়া রোববার কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর বিষয়টিও নিশ্চিত করেছে মস্কো। তবে আবাসিক ভবনে হামলা চালানোর অভিযোগ অস্বীকার করে মস্কো বলেছে, ওই হামলার লক্ষ্য ছিল আর্টেম অস্ত্র কারখানা।


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল