২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

পাচারকারীদের খেলাপি ঋণ পুনঃতফসিল খতিয়ে দেখার নির্দেশ হাইকোর্টের

-

বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেড (বিসিবিএল) থেকে জাল নথির মাধ্যমে নেয়া ১৯৯ কোটি টাকার খেলাপি ঋণ পুনঃতফসিল করতে অভিযুক্ত অর্থপাচারকারীকে অনুমতি দেয়ার ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে বিধি লঙ্ঘনের অভিযোগকে গুরুত্বের সাথে নিয়েছেন হাইকোর্ট। আদালত এ অভিযোগে ক্ষুব্ধ হয়ে গতকাল মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংকের বিপুল পরিমাণ খেলাপি ঋণ পুনঃতফসিল করার সিদ্ধান্তে কোনো নিয়ম লঙ্ঘন হয়েছে কি না তা খতিয়ে দেখতে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) আদেশ দিয়েছেন।
বিচারপতি মো: নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো: ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ গতকাল একটি ইংরেজি দৈনিকে এ বিষয়ে প্রকাশিত প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে স্বতঃপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।
এ বিষয়ে শুনানিকালে হাইকোর্ট ওই ইংরেজি দৈনিকের প্রতিবেদন সম্পর্কে দুদকের আইনজীবী খুরশীদ আলম খানের কাছে মতামত চান।
খুরশিদ আলম খান জবাবে বলেন, ইংরেজি দৈনিকের প্রতিবেদন অনুযায়ী, বিসিবিএল থেকে নেয়া ১৯৯ কোটি টাকার খেলাপি ঋণ পুনর্নির্ধারণ করার জন্য একজন অর্থ পাচারকারীকে অনুমতি দেয়ার ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক স্পষ্টতই নিয়ম লঙ্ঘন করেছে। তিনি আরো বলেন, দুদক তাকে জানিয়েছে, কমিশন অভিযোগের তদন্ত করছে।
ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক এ বিষয়ে স্বতঃপ্রণোদিত রুল জারি করার জন্য হাইকোর্ট বেঞ্চের কাছে আবেদন করেন। এরপর হাইকোর্ট বেঞ্চ বলেন, এ বিষয়টি খতিয়ে দেখার জন্য বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) এবং দুদক রয়েছে।
প্রতিবেদন অনুযায়ী, কেন্দ্রীয় ব্যাংক তার নিজস্ব নিয়ম লঙ্ঘন করে অভিযুক্ত অর্থপাচারকারী শাহজাহান বাবলুকে বিসিবিএল থেকে নেয়া ১৯৯ কোটি টাকার খেলাপি ঋণ পুনঃতফসিল করার অনুমতি দিয়েছে। বাংলাদেশ ব্যাংক বিসিবিএলকে শাহজাহান বাবলুর মালিকানাধীন এসবি এক্সিমের খেলাপি ঋণের ৭১ কোটি টাকার সুদ মওকুফের অনুমতিও দিয়েছে।
নিয়ম অনুযায়ী, কোনো ব্যাংক জালিয়াতির মাধ্যমে সুরক্ষিত কোনো খেলাপি ঋণ পুনর্নির্ধারণ করতে পারবে না। এই ধরনের ক্ষেত্রে, একটি ব্যাংককে অবশ্যই আত্মসাৎকৃত তহবিল পুনরুদ্ধারের জন্য আদালতে মামলা দায়ের করতে হবে বলে প্রতিবেদনে বলা হয়েছে।
এ বিষয়ে জানতে চাইলে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান নয়া দিগন্তকে বলেন, আদালত আমাকে বলেছেন বিষয়টি খতিয়ে দেখুন। তবে আদালত এ বিষয়ে মৌখিক বা লিখিত কোনো আদেশ দেননি।


আরো সংবাদ



premium cement