২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ব্রিকসে যুক্ত হতে ইরান ও আর্জেন্টিনার আবেদন

-

উদীয়মান অর্থনৈতিক শক্তিগুলোর জোট ব্রিকসের সদস্য পদের জন্য আবেদন জমা দিয়েছে ইরান ও আর্জেন্টিনা। ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকাকে নিয়ে গঠিত জোটটিতে ইরানকে অন্তর্ভুক্ত করলে উভয় পক্ষ লাভবান হবে বলে মন্তব্য করেছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, বিশ্বের প্রায় অর্ধেক মানুষের প্রতিনিধিত্বকারী অর্থনৈতিক জোট ব্রিকসে অন্তর্ভুক্ত হতে আগ্রহ প্রকাশ করেছে এশিয়া ও আমেরিকার বেশ কয়েকটি দেশ। আগ্রহী দেশের মধ্যে ইরান ছাড়াও আর্জেন্টিনা ও ইন্দোনেশিয়ার নাম শোনা যাচ্ছে। আলজাজিরা।
রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, হোয়াইট হাউজের কর্মকর্তারা যখন বিশ্বকে অবরুদ্ধ, নিষিদ্ধ ও বিচ্যুত করার নিত্যনতুন উপায় খুঁজছে, ইরান ও আর্জেন্টিনা তখন ব্রিকসের সদস্য হতে আবেদন করেছে।
আর্জেন্টিনার বামপন্থী প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ বর্তমানে ইউরোপ সফরে রয়েছেন। সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি বিষয়কে কেন্দ্র করে ব্রিকসের সদস্য হতে আর্জেন্টিনার আগ্রহের কথা প্রকাশ করেছেন তিনি। সাম্প্রতিক বছরগুলোতে এশিয়া, দক্ষিণ আমেরিকা ও মধ্যপ্রাচ্যের দেশগুলোর সাথে সম্পর্ক জোরদারে মনোযোগী হয়েছে রাশিয়া। ইউক্রেনে সামরিক অভিযানের জেরে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ইউরোপীয় ইউনিয়নসহ সমমনা দেশগুলোর নিষেধাজ্ঞার কবলে পড়ার পর থেকে মস্কোর কর্মকর্তারা এ বিষয়ে কূটনৈতিক তৎপরতা আরো বাড়িয়েছেন।
অর্থনৈতিক বিবেচনাকে কেন্দ্রে রেখে গঠিত জোট ব্রিকসের বেশির ভাগ সদস্য রাশিয়া-ইউক্রেন ইস্যুতে রাজনৈতিকভাবেও অনেকটা একাট্টা মনোভাব দেখিয়েছে। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা ব্লকের উপর্যুপরি চেষ্টা সত্ত্বেও রাশিয়ার নিন্দা জানিয়ে কোনো বিবৃতি দেয়নি জোটের দেশগুলো। এমনকি ইউক্রেনে রুশ অভিযানের নিন্দা জানিয়ে জাতিসঙ্ঘে যুক্তরাষ্ট্রের আনীত প্রস্তাবেও ভোটদানে বিরত থেকেছে ব্রিকসের সদস্য দেশ চীন, ভারত ও দক্ষিণ আফ্রিকা।
প্রথম সারির অর্থনৈতিক শক্তিগুলোর জোট গ্রুপ অব সেভেন নয়, বরং ব্রিকস দেশগুলো বৈশ্বিক জনগোষ্ঠীর প্রতিনিধি হিসেবে অধিকতর স্বীকৃতির দাবিদার বলে মন্তব্য করেছেন রাশিয়া ও চীনের একাধিক রাজনৈতিক ভাষ্যকার। তারা বলেন, গ্রুপ অব সেভেন বা জি-৭ দেশগুলোতে বিশ্বের প্রায় ৭৮ কোটি মানুষের বসবাস। অন্য দিকে ব্রিকস দেশগুলোতে রয়েছে ৩২০ কোটি ৭০ লাখ মানুষের বসবাস। কাজেই ব্রিকসই বিশ্বের বেশির ভাগ মানুষের প্রতিনিধিত্ব করছে এবং তাদের অর্থনৈতিক স্বার্থের কথাই সবার আগে বিবেচনায় রাখতে হবে।
মার্কিন সেন্টকমে ইসরাইল যোগ দিলে পাল্টা জবাব : ইরান
মার্কিন সেন্ট্রাল কমান্ড বা সেন্টকমে ইসরাইলের যোগদানের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি দিয়েছে ইরান। দেশটির সশস্ত্রবাহিনীর চিফ অব স্টাফ মেজর জেনারেল মোহাম্মদ বাকেরি বলেছেন, মার্কিন সেন্টকমে ইসরাইলের সদস্যপদ, সরঞ্জাম মোতায়েন এবং মহড়ায় অংশ নেয়ার পদক্ষেপ এই অঞ্চলের জন্য হুমকি। আমরা এটা সহ্য করব না এবং অবশ্যই জবাব দেবো।
সোমবার তেহরানে পাকিস্তান সেনাবাহিনীর জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান নাদিম রেজার সাথে বৈঠকে বাঘেরি ওই মন্তব্য করেন। ইরানের সামরিক প্রধান ইসরাইলি শাসনকে এই অঞ্চলে অস্থিতিশীলতার কারণ হিসেবে চিহ্নিত করেছেন।
ইরানি জেনারেল উল্লেখ করেন, ইসরাইলি সরকার তার পরিকল্পনা বাস্তবায়নে হস্তক্ষেপমূলক কার্যক্রমের লক্ষ্য অর্জনের জন্য এই অঞ্চলের দেশগুলোর সাথে সম্পর্ক স্থাপনের চেষ্টা করছে। সিরিয়া-ইরাকে সন্ত্রাসী গোষ্ঠীর প্রতিষ্ঠার নেপথ্যেও রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইসরাইলি শাসকগোষ্ঠী।


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল