২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

অর্থনৈতিক সম্পর্ক জোরদার চায় সৌদি আরব : রাষ্ট্রদূত দুহাইলান

-

বাংলাদেশের সাথে অর্থনৈতিক সম্পর্ক জোরদার করতে চায় সৌদি আরব। বিশেষ করে বাণিজ্য ও বিনিয়োগ, সংস্কৃতি, শিক্ষা ও পর্যটন খাতে ঢাকার সাথে ঘনিষ্ঠভাবে কাজ করতে চায় রিয়াদ। মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশটি চট্টগ্রাম ও জেদ্দার মধ্যে সরাসরি জাহাজ চলাচল স্থাপনে আগ্রহী।
ঢাকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা ইউসুফ ঈসা আল দুহাইলান গত সোমবার পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সাথে সাক্ষাৎ করে তার দেশের এই আগ্রহের কথা জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে পদ্মা সেতুর কাজ সফলভাবে সম্পন্ন হওয়ায় তিনি বাংলাদেশ সরকারকে অভিনন্দন জানান। রাষ্ট্রদূত বাংলাদেশে আরো বিনিয়োগের জন্য সৌদি সরকারের আগ্রহের কথা জানান।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে প্রি-ইমিগ্রেশনসহ হজের প্রয়োজনীয় কার্যাবলি সম্পন্ন করার সুবিধা দেয়ায় রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান। দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় ক্ষেত্রে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে চমৎকার সম্পর্ক বিরাজ করায় তিনি সন্তোষ প্রকাশ করেন। দুই দেশের মধ্যে সম্পর্ক মজবুত করতে ভূমিকা রাখায় সৌদি রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান শাহরিয়ার আলম।
কানাডার হাইকমিশনারের সাথে সাক্ষাৎ : একই দিন কানাডার নবনিযুক্ত হাইকমিশনার লিলি নিকোলাস পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেন।
বাংলাদেশে নতুন দায়িত্ব নেয়ায় হাইকশিনারকে স্বাগত জানান শাহরিয়ার আলম। আন্তর্জাতিক অপরাধ আদালতসহ (আইসিজে) বাংলাদেশের অভ্যন্তরে ও বৈশ্বিক ফোরামে রোহিঙ্গা ইস্যুতে সমর্থন দেয়ার জন্য কানাডার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন প্রতিমন্ত্রী।
করোনা মহামারী মোকাবেলায় বাংলাদেশের অবিশ্বাস্য সাফল্যের প্রশংসা করে লিলি নিকোলাস বলেন, বাংলাদেশ এ ক্ষেত্রে বিশ্বে একটি দৃষ্টান্ত স্থাপন করেছে।
কৃষিভিত্তিক পণ্য, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, সবুজ প্রযুক্তি ও অ্যারোস্পেসসহ ব্যবসা ও বিনিয়োগের নতুন নতুন ক্ষেত্রে দুই দেশের সম্পর্ক সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করেন হাইকমিশনার।


আরো সংবাদ



premium cement