০২ জুলাই ২০২২
`

ইউক্রেনের পূর্বাঞ্চলে তীব্র রুশ হামলা

লুহানস্কে রাশিয়ার ১০ হাজার সেনা; রাশিয়ার এসইউ-৩৫ ভূপাতিত করার দাবি; ইউক্রেনে মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম পাঠাতে সম্মত যুক্তরাষ্ট্র
-

পূর্ব ইউক্রেনের দনবাস অঞ্চলে তীব্র হামলা চালাচ্ছে রাশিয়ার সামরিক বাহিনী। হামলার মুখে দনবাসের লুহানস্ক অঞ্চল থেকে পিছু হটতে হতে পারে ইউক্রেনীয় সেনাদের। গতকাল শনিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
বিবিসি বলছে, ইউক্রেনের পক্ষ থেকে সেনা প্রত্যাহার রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনকে দনবাসের লুহানস্ক এবং দোনেতস্ক অঞ্চল সম্পূর্ণরূপে দখল করার লক্ষ্যের কাছাকাছি নিয়ে আসতে পারে। এ ছাড়া রুশ বাহিনী এই অঞ্চলে আরো ভূখণ্ড ইউক্রেনের কাছ থেকে দখলে নিয়েছে।
লুহানস্কের গভর্নর সেরহি গাইদাই বলেছেন, ক’দিন ধরে ইউক্রেনীয় বাহিনীকে আটকে রাখার চেষ্টা করার পর রাশিয়ান সৈন্যরা ইউক্রেনের নিয়ন্ত্রণে থাকা দনবাস অঞ্চলের বৃহত্তম শহর সিভিয়ারোদোনেতস্কে প্রবেশ করেছে। রুশ হামলায় শহরের ৯০ শতাংশ ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানান তিনি। সিভারস্কি ডোনেতস নদীর তীরজুড়ে অবস্থিত সিভিয়ারোদোনেতস্ক এবং লিসিচানস্ক শহরকে উল্লেখ করে টেলিগ্রামে গাইদাই বলেন, ‘বিশ্লেষকদের করা ভবিষ্যদ্বাণী অনুযায়ী রাশিয়ানরা আগামী দিনে লুহানস্ক অঞ্চল দখল করতে পারবে না।’
তিনি আরো বলেন, ‘আমাদের আত্মরক্ষার জন্য পর্যাপ্ত শক্তি এবং সরঞ্জাম থাকবে। তবে এটিও সম্ভব যে, রাশিয়ার সামরিক বাহিনীর হাতে অবরুদ্ধ হয়ে পড়া এড়াতে আমাদের পিছু হটতে হবে।’
রাশিয়াপন্থী যোদ্ধারা বলছে, তারা এখন সিভিয়ারোদোনেতস্কের পশ্চিমে রেলওয়ে কেন্দ্র বলে পরিচিত লাইমান নিয়ন্ত্রণ করছে। তবে ইউক্রেন বলেছে, রাশিয়া লাইমানের বেশির ভাগ অংশ দখল করলেও ইউক্রেনীয় বাহিনী রুশ বাহিনীকে দক্ষিণ-পশ্চিমে অবস্থিত সেøাভিয়ানস্ক শহরের দিকে অগ্রসর হতে বাধা দিচ্ছে।
লুহানস্কে রাশিয়ার ১০ হাজার সেনা : লুহানস্ক অঞ্চলের গভর্নর সেরহি গাইদাই জানিয়েছেন, পূর্বাঞ্চলে প্রায় ১০ হাজার রুশ সেনা মোতায়েন রয়েছে। স্থানীয় সময় গতকাল সকালে তিনি এ তথ্য জানান বলে জানায় রয়টার্স। ইউক্রেনের একটি টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে গাইদাই বলেন, লুহানস্ক অঞ্চলে স্থায়ীভাবে এ সেনা দলগুলো থেকে গেছে। তারা হামলার চেষ্টা করছে, যেদিকে পারা যায় সেদিকে দখল নেয়ার চেষ্টা করছে তারা। তবে রয়টার্স স্বতন্ত্রভাবে লুহানস্ক অঞ্চলের গভর্নরের এ দাবির সত্যতা যাচাই করতে পারেনি।
ইউক্রেনের আরেক শহরের পতন : ইউক্রেনের পূর্বাঞ্চলীয় লাইমান শহরের পুরো নিয়ন্ত্রণ রাশিয়ান ও রুশ-সমর্থিত বাহিনীর হাতে চলে গেছে বলে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে। গত কয়েক দিন ইউক্রেনের সৈন্যদের সাথে তুমুল লড়াইয়ের পর শনিবার রুশ সৈন্যদের হাতে শহরটির পতন হয়েছে। এর আগে, গত শুক্রবার স্বঘোষিত দনেৎস্ক পিপলস রিপাবলিকের রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদীরা বলেছিল, তারা শহরটির পুরো নিয়ন্ত্রণ নিয়েছে। সিভিয়েরোদনেৎস্কের পশ্চিমের এই শহরটি রেলওয়ের অন্যতম কেন্দ্র ছিল। শুক্রবার ইউক্রেন জানায়, লাইমান শহরের বেশির ভাগ নিয়ন্ত্রণে নিয়েছে রাশিয়া। তবে ইউক্রেনীয় সৈন্যরা লাইমান থেকে ২০ কিলোমিটার দক্ষিণপশ্চিমের সেøাভিয়ানস্ক শহরের দিকে রুশ সৈন্যদের অগ্রযাত্রা প্রতিরোধ করছে।
পুতিনের অর্জন শূন্য বলছে পেন্টাগন : ইউক্রেনের পূর্বাঞ্চলে তীব্র লড়াই সত্ত্বেও দেশটিতে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের অর্জন শূন্য। এক সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেছেন মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের মুখপাত্র জন কিরবি। শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে আলজাজিরা। জন কিরবি বলেন, ইউক্রেনে পুতিনের যেসব উদ্দেশ্য ছিল সেখানে তার অর্জন ‘ঠিক শূন্য’। তিনি বলেন, ‘আমাদের মূল্যায়ন হলো, দনবাসে রাশিয়ার ক্রমবর্ধমান কিছু অর্জন অব্যাহত রয়েছে। তবে সেটি খুব বড় মাপের কিছু নয়। ইউক্রেনীয়দের জোরালো প্রতিরোধের মুখে পড়তে হচ্ছে তাদের।’
পেন্টাগনের মুখপাত্র বলেন, ‘আমরা প্রায় ১০০ দিন পার করেছি এবং কৌশলগত লক্ষ্যগুলোতে পুতিনের অর্জন আসলে শূন্য।’ এ দিকে ইউক্রেন যুদ্ধে অংশগ্রহণে অস্বীকৃতি জানানোয় ন্যাশনাল গার্ডের ১১৫ সেনাকে বরখাস্ত করেছে রাশিয়া। এই ঘটনায় রুশ নিরাপত্তা বাহিনীর মতবিরোধের বিষয়টি সামনে এসেছে। ঘটনার তদন্তে দেখা গেছে, সেনারা ইচ্ছাকৃতভাবে অফিসিয়াল দায়িত্ব পালনে অস্বীকৃতি জানিয়েছে। এ নিয়ে সামরিক গোপনীয়তা রক্ষায় কিছুটা আড়ালে শুনানি অনুষ্ঠিত হয়েছে। সামরিক আদালত জানিয়েছে, প্রয়োজনীয় নথিপত্র পরীক্ষার পাশাপাশি ন্যাশনাল গার্ডের কর্মকর্তাদেরও জিজ্ঞাসাবাদ করা হয়েছে।
ইউক্রেনে মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম পাঠাতে সম্মত যুক্তরাষ্ট্র : অবশেষে ইউক্রেনে দূরপাল্লার অত্যাধুনিক মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেমস (এমএলআরএস) পাঠাতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র। এরই মধ্যে বিষয়টি নিয়ে বাইডেন প্রশাসনের অনুমোদন মিলেছে। মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমস। তাৎক্ষণিকভাবে বিষয়টির ব্যাপারে বিস্তারিত জানা যায়নি। তবে নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানিয়েছেন, ইউক্রেনে এটি পাঠানোর বিষয়ে আগামী সপ্তাহে আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে।
রাশিয়ার এসইউ-৩৫ ভূপাতিত করার দাবি : রাশিয়ার একটি এসইউ-৩৫ যুদ্ধবিমানকে গুলি করে ভূপাতিত করার দাবি করেছেন ইউক্রেনের বিমানবাহিনী। ফেসবুকে ইউক্রেনের বিমানবাহিনী এ বিষয়ে একটি পোস্ট করেছে। ফেসবুক পোস্টের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, স্থানীয় সময় গত শুক্রবার বেলা ২টায়, ইউক্রেনের বিমানবাহিনীর একটি মিগ-২৯ যুদ্ধবিমান রাশিয়ার একটি এসইউ-৩৫ যুদ্ধবিমান খেরসনের আকাশে গুলি করে ভূপাতিত করেছে।
ইউক্রেনের জন্য ড্রোন কিনতে অর্থ সংগ্রহ করছে লিথুনিয়া : ইউক্রেনের জন্য একটি উন্নত সামরিক ড্রোন কেনার উদ্যোগ নিয়েছেন লিথুনিয়ার সাধারণ জনগণ। সে জন্য পাঁচ মিলিয়ন ইউরো প্রয়োজন। এরই মধ্যে মাত্র তিন দিনে প্রায় তিন মিলিয়ন ইউরো অর্থ জমা করেছে তারা। খবর প্রকাশ করেছে আলজাজিরা। প্রতিবেদনে বলা হয়েছে, লিথুয়ানিয়ার ইন্টারনেট সম্প্রচারকারী একটি চ্যানেল লাইসভেস টিভি। তারা জানিয়েছে, ইউক্রেনের জন্য তহবিল সংগ্রহ করছে শতাধিক মানুষ।


আরো সংবাদ


premium cement
সৌদি আরবে আরো ৩ বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু চট্টগ্রামে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মধ্যে জামায়াতের গৃহ ও খাদ্যসামগ্রী বিতরণ তাহিরপুরে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও বন্যার্তদের মধ্যে ভারতীয় হাইকমিশনের ত্রাণ বিতরণ কওমি মাদরাসা নিয়ে ফখরুল ইমাম এমপির বক্তব্যের প্রতিবাদ শিবিরের ফুলগাজীতে বিএনপির ত্রাণ বিতরণের প্রস্তুতি সভায় আ’লীগের হামলায় আহত ৩০ চট্টগ্রামে ৫০ চোরাই মোবাইলসহ পাকড়াও ৪ চোর হামলার ভয়ে বড়থলির ২৩টি পরিবার বান্দরবানে আশ্রয় নিয়েছে হবিগঞ্জে মোবাইল কেনাবেচা নিয়ে সংঘর্ষে নিহত ১ চট্টগ্রামে গরুর বাজার দখলের চেষ্টা অস্ত্রসহ ৩ ছাত্রলীগ ক্যাডার গ্রেফতার বগুড়ায় আবাসিক হোটেলে অসামাজিক কাজ বন্ধের দাবিতে মানববন্ধন ডিএসসিসি পশুর হাটে থাকবে ১১ ভেটেরিনারি মেডিক্যাল টিম

সকল