২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

‘হজের খরচ মধ্যবিত্তের আওতায় রাখতে পদক্ষেপ নিন’

-

বাংলাদেশ খেলাফত আন্দোলনের কেন্দ্রীয় নায়েবে আমির ও ঢাকা মহানগর আমির মাওলানা মুজিবুর রহমান হামিদী এবং সাধারণ সম্পাদক মোফাচ্ছির হোসাইন পবিত্র হজের খরচ মধ্যবিত্তদের আওতার মধ্যে রাখতে ধর্ম মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সবাইর প্রতি আহ্বান জানিয়েছেন। গতকাল শুক্রবার এক যৌথ বিবৃতিতে তারা এ আহ্বান জানান।
বিবৃতিতে তারা বলেন, গত ১১ মে সচিবালয়ের হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভায় যে হজ প্যাকেজ নির্ধারণ ও ঘোষণা করা হয়েছে তাতে দেখা যাচ্ছে অন্যান্য বছরের তুলনায় প্যাকেজ প্রতি খরচের পরিমাণ বেড়েছে এক লাখ টাকারও বেশি। নতুন করে গত বৃহস্পতিবার আরো ৫৯ হাজার টাকা বাড়ানো হয়েছে। এর ফলে বেশির ভাগ মধ্যবিত্ত দ্বীনদারদের জন্য হজ পালন অনেকটা নাগালের বাইরে চলে যাওয়ার উপক্রম হয়েছে। মালয়েশিয়া, ভারতসহ বিভিন্ন দেশে হজের খরচের তুলনায় ঘোষিত প্যাকেজের খরচ অনেক বেশি।
নেতৃদ্বয় বলেন, এ বছর সৌদি সরকার বাড়িভাড়াসহ হজের আনুষঙ্গিক বিভিন্ন খরচের ওপর ভ্যাট আরোপ ও পরিমাণ বৃদ্ধি করেছে, যা কোনো যুক্তিতেই গ্রহণযোগ্য হতে পারে না। হজের মতো একটি পবিত্র ইবাদতকে বাড়তি আয়ের উৎস বানিয়ে ফেলা এবং মুসলমানদের জন্য হজ পালনকে কঠিন করে তোলা কোনোভাবেই কাম্য হতে পারে না। এ অবস্থায় সরকারের উচিত হবে সৌদি সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে যত দ্রুত সম্ভব আলোচনার মাধ্যমে বাড়তি খরচগুলো কমিয়ে আনার চেষ্টা করা এবং স্থানীয়ভাবে বিমান ভাড়াসহ যেসব জায়গায় খরচ কমানোর সুযোগ আছে সেসব জায়গায় খরচ কমিয়ে হজযাত্রাকে সবার জন্য সহজ করে তোলা। এ ব্যাপারে ধর্ম মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সবার আন্তরিক পদক্ষেপ গ্রহণ করতে আহ্বান জানান নেতৃদ্বয়। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
রংপুরে মহানবী সা:-কে নিয়ে কটূক্তি করায় ছাত্রলীগ কর্মী গ্রেফতার বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি, অনলাইনে ক্লাস চালুর চিন্তা বিশ্বের অন্যতম স্মার্ট হজ ব্যবস্থাপনা হবে বাংলাদেশে : ধর্মমন্ত্রী সিলেটে ৪৪ লাখ টাকার ভারতীয় চিনিসহ গ্রেফতার ৪ অবৈধ সম্পদ : এস কে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ২৬ জুন টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে চাপম্যান-আফ্রিদির উন্নতি থানচিতে ট্রাকে দুর্বৃত্তদের গুলি চীনের আনহুই প্রদেশের সাথে ডিএনসিসি’র সমঝোতা স্মারক সই আ’লীগের ২ গ্রুপের সংঘর্ষ : ২ শতাধিক ককটেল বিষ্ফোরণ, আহত ৫ রাঙ্গামাটিতে ডাম্প ট্রাক খাদে পড়ে নিহত ৬, আহত ৮ প্রতিবাদ সমাবেশকারীদের গ্রেফতারের নিন্দা জামায়াতের

সকল