২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ইভিএম নিয়ে সিদ্ধান্ত নেয়নি কমিশন : সিইসি

ইচ্ছা করলেই এটাকে পরিবর্তন সম্ভব না : বিশেষজ্ঞরা
-

মেশিনের ভালো-খারাপ নিয়ে কিছু বলব না, আপনাদের আরেকটু অপেক্ষা করতে হবে। রাজনৈতিক দলগুলো কারিগরি টিম পাঠিয়ে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) যাচাই-বাছাই করতে পারবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, ইভিএম নিয়ে কমিশন এখনো কোনো সিদ্ধান্তে পৌঁছায়নি। তবে বিশেষজ্ঞরা মেশিনটি দেখার পর এটিকে চমৎকার বলে উল্লেখ করেছেন। বিশেষজ্ঞরা সাংবাদিকদের বলেন, এটা চমৎকার মেশিন। এমনভাবে কাস্টমাইজড করা আছে একজন ইচ্ছে করলেই সেটাকে পরিবর্তন করতে পারবেন না।
আগারগাঁওয়ের নির্বাচন ভবনে গতকাল বুধবার ইভিএম নিয়ে কারিগরি বিশেষজ্ঞদের সাথে বৈঠকের পর এসব কথা বলেন প্রধান নির্বাচন কমিশনার। সকাল ১০টা থেকে প্রায় চার ঘণ্টার বৈঠকে অন্যান্যের মধ্যে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব:) আহসান হাবিব খান, বেগম রাশেদা সুলতানা, মো: আলমগীর, মো: আনিছুর রহমান, শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এম কায়কোবাদ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মতিন সাদ আবদুল্লাহ, ড. মো: মাহফুজুল ইসলাম, বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির (বিএমটিএফ) পরিচালক মেজর জেনারেল সুলতানুজ্জামান মো: সালেহ উদ্দিন, সেনাকল্যাণ সংস্থার চেয়ারম্যান মেজর জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম এবং ইসির সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকের সূচনাতে নির্বাচন কমিশনের পক্ষ থেকে ইভিএম নিয়ে বিশেজ্ঞদের ধারণা দেয়া হয়। তারাও পর্যবেক্ষণের পর নিজেদের মতামত তুলে ধরেন।
সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে ইভিএমে ভোট করব, নাকি ১০০ আসনে করব, নাকি মোটেই করব নাÑ এগুলো পরীক্ষা-নিরীক্ষা করে সিদ্ধান্ত নেয়া হবে। সব বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা শেষে সিদ্ধান্ত নেয়া হবে যে নির্বাচনে ইভিএম ব্যবহার করা হবে কি হবে না।
ইভিএমের ব্যাপারে তিনি বলেন, একজন টেকটিক্যাল ব্যক্তি পারবেন মেশিন নিয়ে মূল্যায়ন করতে। আমরা সেই দৃষ্টিকোণ থেকে কারিগরি বিশেষজ্ঞদের (টেকনিক্যাল পারসন) ডেকেছি। রাজনৈতিক দলগুলোকেও আমরা অনুরোধ করব তাদের যে কারিগরি টিম আছে কিংবা যদি থাকে তাদের যাচাই করার জন্য। সিইসি বলেন, বিষয়টা শতভাগ আপেক্ষিক। আমরা যেটা বলতে চাচ্ছি, আমরা কিন্তু কারো মতামতকে উপেক্ষা করিনি। বিরোধী দল থেকে যে মতামত এসেছে-আমরা তুড়ি মেরে উড়িয়ে দেইনি। আমরা অনেকগুলো বৈঠক করেছি। তিনি বলেন, এই মেশিনের (ইভিএম) ব্যাপারে বিশেষজ্ঞদের বক্তব্যের পরে কোনো কিছু বলতে চাচ্ছি না। আমি শুধু বলতে চাচ্ছি এই মেশিনের বিষয়ে আরো কয়েকটা মিটিং করব। রাজনৈতিক দলগুলোকেও ডাকা হবে।
সিইসি বলেন, ইভিএম নিয়ে প্রযুক্তিবিদরা বলেছেন প্রভাবিত করার সুযোগ নেই। আমার কিন্তু আস্থা রাখতে হবে ওই সব মানুষের ওপর, যারা এই জিনিসগুলো বোঝেন, যারা প্রোডাক্টগুলো তৈরি করেছেন তাদের ওপর। প্রযুক্তিবিদরা আশ্বস্ত হয়েছেন। আমরা আরো কয়েকটি বড় বৈঠক করব। তিনি বলেন, রাজনৈতিক দল যেহেতু বাইরে মাঠে বলছেন এটা মন্দ মেশিন, ভালো মেশিন না। আমরা লিখিতভাবে জানতে চাইবো তারা কী কী সমস্যা পাচ্ছেন, আমাদের লিখিতভাবে অবগত করুন। আমরা যেন সিস্টেমেটিক্যালি অ্যাড্রেস করার সুযোগ পাই। আমরা যথেষ্ট চেষ্টা করব। আমাদের হয়তো লিমিটেশন আছে, কিন্তু চেষ্টার কোনো ত্রুটি থাকবে না। যদি সবার আস্থা অর্জন করতে পারি।
বৈঠক শেষে ড. জাফর ইকবাল সাংবাদিকদের বলেন, খবরের কাগজে পড়েছি রাজনৈতিক দলগুলো পুরো ব্যাপারটা (আন্দোলন) তাদের মতো করে করার চেষ্টা করছে। উনারা বলেছেন যে, নির্বাচনে তারা আন্দোলন করার জন্য জামায়াতে ইসলামীর সাথে আলোচনা করতে যাচ্ছে। আমি তাদেরকে অনুরোধ করব আপনারা যুদ্ধাপরাধী জামায়াতে ইসলামী থেকে আমাদের দেশটাকে রক্ষা করুন। আপনারা তাদের সাথে নির্বাচনে অংশগ্রহণ করবেন না।
ইভিএম প্রসঙ্গে জাফর ইকবাল বলেন, একটা মেশিন খুলে দেখেছি। এটা অত্যন্ত চমৎকার একটা মেশিন। আমার মনে হয় পৃথিবীর কম দেশেই এই মূল্যবান জিনিসটা আছে। যারা এটি তৈরি করেছেন আমি তাদেরকে কনগ্রাচুলেশনস করি। অত্যন্ত সহজভাবে এটা চালানো সম্ভব।
ব্র্যাক ইউনিভার্সিটির অধ্যাপক এম কায়কোবাদ বলেন, কোনো মেশিনকে শতভাগ বিশ্বাস করা যাবে না। তবে এখানে যেটা করা হয়েছে এর প্রত্যেকটা অংশ এমনভাবে কাস্টমাইজড করা হয়েছে একজন ইচ্ছে করলেই সেটাকে পরিবর্তন করতে পারবেন না।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রাজনৈতিক দলগুলোকে আমন্ত্রণ জানানোর বিধান নির্বাচন কমিশনে রয়েছে এবং আশা করি ওনারা সেটা করবেন।


আরো সংবাদ



premium cement
ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২ কাউখালীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু চুয়েট শিক্ষার্থীদের সড়কে অবস্থান অব্যাহত, ঘাতক বাসচালক গ্রেফতার তামাক পণ্যে সুনির্দিষ্ট করারোপের দাবিতে এনবিআর চেয়ারম্যানের কাছে ২৫ সংসদ সদস্যের চিঠি প্রাণিসম্পদ প্রদর্শনীতে মহিষের আক্রমণে বাবা-ছেলেসহ আহত ৪ গফরগাঁওয়ে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে সরকার : মির্জা ফখরুল মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন দেশে দেড় হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ রংপুরে মহানবী সা:-কে নিয়ে কটূক্তি করায় ছাত্রলীগ কর্মী গ্রেফতার

সকল