০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ৭ জিলহজ ১৪৪৩
`
নদীর নামেই থাকবে

২৫ জুন পদ্মা সেতু খুলে দেয়া হবে : কাদের

-

আগামী ২৫ জুন যানবাহন চলাচলের জন্য খুলে দেয়া হবে বহুল প্রতীক্ষিত পদ্মা সেতু। ওই দিন সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা বহুমুখী সেতুর উদ্বোধন করবেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
গতকাল মঙ্গলবার দুপুরে গণভবনের সামনে সাংবাদিকদের তিনি এ কথা জানান। এর আগে পদ্মা সেতুর উদ্বোধন এবং নামকরণের বিষয়ে সারসংক্ষেপ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সাক্ষাৎ করেন মন্ত্রী। গণভবন থেকে বেরিয়ে এসে অপেক্ষমাণ সাংবাদিকদের পদ্মা সেতুর উদ্বোধনের তারিখ জানান তিনি। সেতুমন্ত্রী এ সময় বলেন, বহু প্রতীক্ষিত পদ্মা সেতুÑ সেটি কবে উদ্বোধন হবে জানার আগ্রহ সবার মধ্যে। সেই সুসংবাদ আপনাদের দিচ্ছি। আগামী ২৫ জুন (শনিবার) সকাল ১০টায় বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতুর উদ্বোধন ঘোষণা করবেন।
ওবায়দুল কাদের বলেন, আমরা প্রধানমন্ত্রীর কাছে পদ্মা সেতুর দুটো সামারি দিয়েছিলাম। একটা পদ্মা সেতু উদ্বোধনের সামারি, যেখানে তিনি ২৫ জুন তারিখ লিখে সই করেছেন। আরেকটি ছিল পদ্মা সেতুর নাম ‘শেখ হাসিনা সেতু’ করার। সেটিতে তিনি সই করেননি। প্রধানমন্ত্রী বলেছেন, ‘পদ্মা সেতু পদ্মা নদীর নামেই হবে। এটা আমি অন্য কারো নামে দেবো না। বঙ্গবন্ধু পরিবারের কারো নামেও হবে না।’
সেতুর উদ্বোধন অনুষ্ঠানে কাদের আমন্ত্রণ জানানো হবে সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, সবাইকে আমন্ত্রণ জানানো হবে, যারা বেশি বিরুদ্ধে বলছেÑ তাদেরকে আগে আমন্ত্রণ জানানো হবে।
পদ্মা নদীর বুকে নিজস্ব অর্থায়নে ৩০ হাজার কোটি টাকায় ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এই সেতুর কাজ ২০১৫ সালের ডিসেম্বরে উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই মধ্যে পদ্মা সেতু পারাপারে টোল নির্ধারণ করেছে সরকার। গত ১৭ মে সেতু বিভাগের উপসচিব আবুল হাসান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে জানানো হয়, মোটরসাইকেলের জন্য টোলের হার ১০০ টাকা; কার, জিপ ৭৫০ টাকা; পিকআপ ভ্যান এক হাজার ২০০ টাকা; মাইক্রোবাস এক হাজার ৩০০ টাকা; ছোট বাস (৩১ আসন বা তার কম) এক হাজার ৪০০ টাকা; মাঝারি বাস (৩২ আসন বা তার বেশি) দুই হাজার টাকা; বড় বাস (তিন এক্সেল) দুই হাজার ৪০০ টাকা নির্ধারণ করা হয়েছে।
এ ছাড়া ছোট ট্রাকের জন্য (পাঁচ টন পর্যন্ত) এক হাজার ৬০০ টাকা; মাঝারি ট্রাক (পাঁচ থেকে আট টন পর্যন্ত) দুই হাজার ১০০ টাকা; মাঝারি ট্রাক (আট থেকে ১১ টন পর্যন্ত) দুই হাজার ৮০০ টাকা; বড় ট্রাক (তিন এক্সেল পর্যন্ত) পাঁচ হাজার ৫০০ টাকা; ট্রেইলার (চার এক্সেল পর্যন্ত) ছয় হাজার টাকা এবং ট্রেইলার (চার এক্সেলের অধিক) ছয় হাজার টাকার সাথে প্রতি এক্সেলের জন্য একে হাজার ৫০০ টাকা যুক্ত হবে।
২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু। এরপর একে একে ৪২টি পিলারে ১৫০ মিটার দৈর্ঘ্যরে ৪১টি স্প্যান বসিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু পুরোপুরি দৃশ্যমান হয়েছে ২০২০ সালের ১০ ডিসেম্বর।


আরো সংবাদ


premium cement
পদ্মা সেতুর নাট খোলা বায়েজিদের জামিন নামঞ্জুর ফরিদপুর জেলা ছাত্রদল সভাপতির বিরুদ্ধে হত্যা মামলা চিকিৎসার জন্য আবার ব্যাংককে রওশন এরশাদ সিলেটে আবারো বাড়ছে পানি, অবনতি বন্যা পরিস্থিতির লঞ্চে মোটরসাইকেল ১০ দিনের জন্য নিষিদ্ধ ব্রিটেনে ক্ষমতাসীন দলের ভেতরে বিদ্রোহ, কতক্ষণ টিকে থাকতে পারবেন বরিস জনসন ঢাবি অধ্যাপক ড. মোর্শেদের রিট খারিজ করায় উদ্বেগ আগস্টে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে বাংলাদেশ ‘এ’ দল শিক্ষকদের ওপর হামলা মানে শিক্ষার ওপর হামলা : ইউনিসেফ মানিকনগরে উঠতি মাস্তানদের চাঁদাবাজিতে অতিষ্ঠ ক্ষুদ্র ব্যবসায়ীরা রেকর্ড রাজস্ব আদায়ে কর্মকর্তা ও কর্মচারীদের ভূরিভোজ করালেন মেয়র

সকল