২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

অর্থ সঙ্কটে বরাদ্দ বাড়ছে না সামাজিক নিরাপত্তা খাতে

বাজেট ২০২২-২৩
-

অর্থ সঙ্কটের কারণে আগামী অর্থবছরের বাজেটে সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ উল্লেখযোগ্যভাবে বাড়ানো হচ্ছে না। শুধু তাই নয়, একমাত্র প্রতিবন্ধী ভাতা ছাড়া আর কোনো ভাতা বৃদ্ধিরও প্রস্তাব করা হচ্ছে না। প্রতিবন্ধী ভাতাও বাড়ছে সর্বসাকুল্যে ১০০ টাকা। বর্তমানে প্রতিবন্ধীরা মাসে ভাতা পান ৭৫০ টাকা। আগামী বাজেটে তা বাড়িয়ে ৮৫০ টাকা করার প্রস্তাব করা হচ্ছে। সমাজ কল্যাণ মন্ত্রণালয় থেকে ভাতা বাড়িয়ে ১০০০ টাকা করার প্রস্তাব করেছিল। অন্যসব ভাতার হার অপরিবর্তিত রাখা হচ্ছে। এমনকি সামাজিক নিরাপত্তা খাতের উপকারভোগীর সংখ্যাও বাড়ানো হচ্ছে না।
প্রথম দিকে সামাজিক নিরাপত্তা খাতে বরাদ্দ এক লাখ ১৩ হাজার কোটি টাকা করার প্রস্তাব দেয়া হয়েছিল। কিন্তু পর্যাপ্ত অর্থ জোগাড় অনিশ্চিত হওয়ায় অবশেষে এ খাতে বরাদ্দ তিন হাজার কোটি টাকা কমিয়ে এক লাখ ১০ হাজার কোটি টাকা করার প্রস্তাব দেয়া হচ্ছে বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।
এ বিষয়ে অর্থমন্ত্রণলয়ের একটি সূত্র জানিয়েছে, সাধ ও সাধ্যের মধ্যে ফারাকের কারণে এবার সামাজিক নিরাপত্তা খাতে উল্লেখযোগ্য কোনো বরাদ্দ বাড়ছে না। কারণ বিদ্যমান বৈশ্বিক পরিস্থিতির কারণে আগামী অর্থবছরে অর্থ প্রাপ্তিতে সমস্যায় পড়তে হতে পারে। তাই বিভিন্ন খাতে বরাদ্দ কমিয়ে আনা হচ্ছে।
এ দিকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের হিসাবে, চলতি ২০২১-২২ অর্থবছরে প্রতিবন্ধীদের সংখ্যা ২০ লাখ ৮ হাজার জন। গত অর্থবছর থেকে এ সংখ্যা ২ লাখ বেশি। এ খাতে ব্যয়ের জন্য চলতি বাজেটে ১ হাজার ৮২০ কোটি টাকা বরাদ্দ রয়েছে।
অর্থ বিভাগের তথ্যানুযায়ী, দেশে সামাজিক নিরাপত্তাবেষ্টনী খাতের আওতায় ১২৩টি কর্মসূচি বা বিষয় রয়েছে। এগুলো বাস্তবায়নের দায়িত্ব পালন করছে ২৪টি মন্ত্রণালয় ও বিভাগ। এগুলোর মধ্যে ৮টি কর্মসূচি হচ্ছে নগদ ভাতা, আর ১১টি খাদ্যসহায়তা।
সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে অসচ্ছল প্রতিবন্ধী ছাড়াও বয়স্ক ভাতা, স্বামী নিগৃহীতা, বিধবা, দরিদ্র মা’র মাতৃত্বকালীন ভাতা, শহীদ পরিবার ও যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধাদের চিকিৎসা ও সম্মানী ভাতা, হিজড়া, বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন ভাতা রয়েছে। এদের কারো ক্ষেত্রেই নতুন বাজেটে ভাতা বাড়ছে না। গত তিন অর্থবছর ধরে উপকারভোগীরা মাসে ৫০০ টাকা হারে ভাতা পাচ্ছেন। আগামী অর্থবছরেও একই পরিমাণ ভাতা দেয়া হবে।
কোন খাতে কত বরাদ্দ : নতুন বাজেটে ছয় খাতে ১ লাখ ১০ হাজার কোটি টাকার প্রস্তাব করা হচ্ছে। এই ছয় খাত হলো, খাদ্য নিরাপত্তা, সামাজিক কল্যাণ, মানবসম্পদ উন্নয়ন, কর্ম সৃজন, অবসর ও পারিবারিক ভাতা এবং অন্যান্য।
আগামী অর্থবছর খাদ্য নিরাপত্তায় ১৯ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। চলতি বাজেটে এ খাতে ১৮ হাজার ৪৩০ কোটি টাকা বরাদ্দ রয়েছে। সে হিসাবে বরাদ্দ বাড়ছে ৫৭০ কোটি টাকা। খাদ্য নিরাপত্তায় ওএমএস, ভিজিডি, ভিজিএফ, কাবিখা, খাদ্যবান্ধব কর্মসূচি রয়েছে।
বাজেটে সবচেয়ে বেশি বাড়ানো হচ্ছে সামাজিক কল্যাণ খাতে। এ খাতে ৩৩ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হচ্ছে। চলতি বাজেটে ৩২ হাজার ৭৬০ কোটি টাকা বরাদ্দ রয়েছে। এ খাতের মাধ্যমে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র, বেদে, হিজড়া, অনগ্রসর জনগোষ্ঠীকে সাহায্য করা হয়।
মানবসম্পদ উন্নয়নে ৬ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হচ্ছে। চলতি বাজেটে রয়েছে ৫ হাজার ৯২১ কোটি টাকা। প্রতিবন্ধীদের শিক্ষা উপবৃত্তি, প্রাথমিক ছাত্র-ছাত্রী উপবৃত্তি, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উপবৃত্তিতে এ টাকা খরচ করা হবে।
কর্মসৃজন খাতে আগামী বাজেটে ১৯ হাজার ২০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হচ্ছে। চলতি বাজেটে ১৮ হাজার ৮৪৩ কোটি টাকা বরাদ্দ রয়েছে। কাবিখা, উন্নয়ন প্রকল্প বা কর্মসূচিতে বরাদ্দের টাকা ব্যয় হয়।
অবসর ও পারিবারিক ভাতায় নতুন বাজেটে ২৭ হাজার ৮০০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হচ্ছে। চলতি বাজেটে ২৬ হাজার ৬৯০ কোটি টাকা বরাদ্দ রয়েছে। বয়স্ক, বিধবা, অসচ্ছল প্রতিবন্ধী, মাতৃত্বকালীন ভাতা, বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী দিতে এ টাকা ব্যয় করা হবে।
এছাড়া নতুন বাজেটে ক্ষুদ্র ঋণ কর্মসূচি বাস্তবায়নে ৫ হাজার কোটি টাকার প্রস্তাব করা হচ্ছে। চলতি বাজেটে এ খাতে ৪ হাজার ৯৭০ কোটি টাকা বরাদ্দ রয়েছে।


আরো সংবাদ



premium cement