২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী থাকতে পারছেন না হামজা

-

নতুন রাজনৈতিক সঙ্কট দেখা দিয়েছে পাকিস্তানে। দেশটির নির্বাচন কমিশন দলত্যাগীদের আইন পরিষদের সদস্যপদ বাতিল করার সিদ্ধান্ত গ্রহণ করায় পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর পদে হামজা শাহবাজ আর থাকতে পারছেন না বলে বিশ্লেষকরা বলছেন। কেউ কেউ বলছেন, ওই সিদ্ধান্তের ফলে এরই মধ্যে হামজার মুখ্যমন্ত্রিত্বের অবসান হয়েছে, পাঞ্জাবে এখন আর কোনো সরকারই নেই। জিয়ো নিউজ।
পাকিস্তান নির্বাচন কমিশনের (ইসিপি) সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় বিশ্লেষক মুনিব ফারুক বলেন, হামজা শাহবাজ আর পাঞ্জাবের মুখ্যমন্ত্রী নন। প্রদেশটিতে আর কোনো সরকার নেই। জিয়ো নিউজ প্রোগ্রাম ‘আপাস কি বাত’-এ ফারুক বলেন, এত বিপুলসংখ্যক লোক আগে কখনো পদচ্যুত হননি। এখন বিষয়টি ১৬ এপ্রিলে ফিরে যেতে হবে। তিনি বলেন, অনুচ্ছেদ ১৩০ অনুযায়ী, মুখ্যমন্ত্রী পদে দ্বিতীয় দফা নির্বাচন হবে। যিনি বেশি ভোট পাবেন, তিনিই হবেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, হামজা তার সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছেন। ফলে পাঞ্জাবে এই মুহূর্তে কোনো সরকার নেই। তিনি বলেন, পাঞ্জাবে নতুন গভর্নর নিয়োগের পর আইন পরিষদের নতুন সভা আহ্বান করতে হবে। উল্লেখ্য, ইমরান খান পদত্যাগ করার পর তার দল পিটিআইয়ের ২৫ জন সদস্য দল ত্যাগ করে হামজা শরিফের পক্ষে যায়। তারা হামজাকে পাঞ্জাবে মুখ্যমন্ত্রী পদে ভোট দেয়। ইসিপি বলছে, দলত্যাগ করায় ওই ২৫ জনের সদস্যপদ বহাল নেই।
এর ফলে হামজার মুখ্যমন্ত্রিত্বও শেষ হয়ে গেছে বলে অনেকে দাবি করছেন। এ দিকে সিনিয়র সাংবাদিক হামিদ মির বলেছেন, হামজা আর পাঞ্জাবের মুখ্যমন্ত্রী নন। আবার ভোট হতে হবে। দলত্যাগীদের ব্যাপারে ইসিপির সিদ্ধান্তই সঠিক।


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল