২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
সংসদীয় প্রতিনিধিদলের সফর

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নিবিড় সহযোগিতার ওপর গুরুত্বারোপ

-

পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির প্রতিনিধিদল বিদ্যমান সম্পর্ক আরো জোরদারে বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের মধ্যে বেশি নিবিড় সহযোগিতার ওপর গুরুত্বারোপ করেছেন। গত বৃহস্পতিবার সংসদীয় দলের সফরের দ্বিতীয় দিনে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অব স্টেট অ্যাম্বাসেডর ডোনাল্ড লুর সাথে তার পররাষ্ট্র দফতরে এবং কংগ্রেসম্যান ডোয়াইট ইভান্সের সাথে তার ক্যাপিটল হিলের লংওয়ার্থ অফিসে বৈঠককালে এই অভিমত ব্যক্ত করা হয়। প্রতিনিধিদলটি যুক্তরাষ্ট্রের প্রখ্যাত থিঙ্ক ট্যাংক ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের (আইআরআই) ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে গোলটেবিল বৈঠকেও অংশ নেন।
সংসদীয় প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন স্থায়ী কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান। অন্য সদস্যরা হলেন নুরুল ইসলাম নাহিদ, নাহিম রাজ্জাক ও কাজী নাবিল আহমেদ। এ সব বৈঠকে যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো: সহিদুল ইসলামসহ দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ডোনাল্ড লুর সাথে বৈঠকে সংসদীয় দল বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের মধ্যে বিদ্যমান সব বিষয় নিয়ে আলোচনা করেন এবং দুই দেশের মধ্যে সম্পর্ক আরো গভীর করার প্রত্যয় ব্যক্ত করেন। অ্যাম্বাসেডর লু কোভিড-১৯ মোকাবেলায় বাংলাদেশ সরকারের ব্যবস্থাপনার ভূয়সী প্রশংসা করেন এবং এর ভ্যাকসিন বিতরণ ব্যবস্থাকে বিশ্বের অন্যতম সেরা বলে অভিহিত করেন। তিনি বাণিজ্য ও বিনিয়োগ, জলবায়ু পরিবর্তন ও কোভিড-১৯ সহযোগিতাকে গুরুত্বপূর্ণ ক্ষেত্র হিসেবে মন্তব্য করে বলেন, এ সব খাতে দুই দেশ সহযোগিতা বাড়াতে পারে। উভয় পক্ষ আইসিটি খাতে বাংলাদেশের বিপুল সম্ভাবনা নিয়ে আলোচনা করেন এবং সিলিকন ভ্যালি ও বাংলাদেশ হাইটেক পার্কের মধ্যে সহযোগিতা সম্প্রসারণের ওপর জোর দেন।
সফররত প্রতিনিধিদল বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে দ্রুত প্রত্যর্পণে বাইডেন প্রশাসনের সহযোগিতা কামনা করেন। তারা র্যাব ও এর ঊর্ধ্বতন কর্মকর্তাদের ওপর সাম্প্রতিক মার্কিন নিষেধাজ্ঞার বিষয়টিও তুলে ধরেন। প্রতিনিধি দলের নেতা ফারুক খান দুই দেশের জনগণের মধ্যে যোগাযোগ বৃদ্ধি করতে বাংলাদেশ বিমানের ঢাকা-নিউ ইয়র্ক সরাসরি ফ্লাইট পুনরায় চালুর ওপর জোর দেন। শ্রম অধিকারের ক্ষেত্রে সহযোগিতা, অবকাঠামো প্রকল্পে বৃহত্তর বিনিয়োগের জন্য যুক্তরাষ্ট্রের ডিএফসি অর্থায়নে বাংলাদেশের প্রবেশাধিকার, গণতন্ত্র ও মানবাধিকারের উন্নয়নে বাংলাদেশের গৃহীত পদক্ষেপ এবং চলমান প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতার বিষয় আলোচনায় স্থান পায়। এ ছাড়া যুক্তরাষ্ট্রের হাউজ ওয়েজ অ্যান্ড মিনস কমিটির সদস্য কংগ্রেসম্যান ডোয়াইট ইভান্স ফিলাডেলফিয়ায় তার নির্বাচনী এলাকায় স্থানীয় সম্প্রদায়ের উন্নয়নে প্রবাসী বাংলাদেশীদের সক্রিয় ভূমিকার প্রশংসা করেন। সংসদীয় প্রতিনিধিদল রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে যুক্তরাষ্ট্রের মানবিক ও রাজনৈতিক সহায়তার প্রশংসা করেছেন।
প্রতিনিধিদলটি যুক্তরাষ্ট্রের প্রখ্যাত থিঙ্ক ট্যাংক ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের সাথেও গোলটেবিল আলোচনায় অংশ নেন। আইআরআইর প্রেসিডেন্ট ড. ড্যানিয়েল টুইনিং সংস্থার পক্ষে নেতৃত্ব দেন। বৈঠকে আইআরআইর এশিয়া বিভাগের পরিচালক জোহানা কাও, ডেপুটি ডিরেক্টর রোন্ডা মেস, সহযোগী পরিচালক ম্যাট কার্টার, সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার রোহুল্লাহ নিয়াজি, বাংলাদেশ প্রোগ্রাম ডিরেক্টর ড. জিওফ্রে ম্যাকডোনাল্ড এবং ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসের কূটনীতিকরা উপস্থিত ছিলেন।
আলোচনায় স্থায়ী কমিটির প্রতিনিধিদল উল্লেখ করেছেন বাংলাদেশ সরকার ২০২৪ সালের অনুষ্ঠিতব্য সাধারণ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নিশ্চিত করার জন্য সম্ভাব্য সব ব্যবস্থা নিচ্ছে। তারা জানান, সরকারের প্রচেষ্টাকে অন্যান্য সমস্ত রাজনৈতিক দল দ্বারা সমর্থন ও সহায়তা করা দরকার। তারা নির্বাচন কমিশনকে শক্তিশালী করার জন্য আইআরআইর সহায়তাকে স্বাগত জানান।

 


আরো সংবাদ



premium cement