২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সব নদীর পানি বাড়বে

-

আজ দেশের প্রায় সব নদীর পানি বাড়বে তবে দেশের উত্তর-পূর্বাঞ্চলের নদীগুলো আজো প্রবাহিত হবে বিপদসীমার অনেকটা উপর দিয়ে। গত ক’দিন থেকে সিলেট অঞ্চলে এবং দেশের উত্তর-পূর্বাঞ্চলের ভারতের মেঘালয়, আসাম, অরুনাচল, ত্রিপুরার বিস্তীর্ণ অঞ্চলে ভারী থেকে ভারী বর্ষণ হচ্ছে। সে পানি দেশের উত্তর-পূর্বাঞ্চলের দিকে ধেয়ে আসছে এবং খুবই অল্পসময়ের মধ্যে নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। বাংলাদেশের বাইরে বিশেষ করে ভারতীয় অঞ্চলের ভারী বর্ষণের পানি নেমে আসায় বাংলাদেশের নদীগুলোতে পানিতে ভরে যাচ্ছে। এ ধরনের পানি আসা অব্যাহত থাকলে বন্যার পরিধি দেশের উত্তরাঞ্চলেও ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।
এই মুহূর্তে দেশের উত্তর-পূর্বাঞ্চলের সিলেট ও সুনামগঞ্জ অঞ্চলের সুরমা, কুশিয়ারা নদীর পানি বিভিন্ন পয়েন্টে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এই দুই নদীর পানি কয়েকটি স্থানে বিপদসীমার ১০০ সেন্টিমিটার উপর দিয়েও প্রবাহিত হচ্ছে। পানি উন্নয়ন বোর্ড বলছে, কুশিয়ারা নদী সিলেট জেলার অমলশীদে সবচেয়ে বেশি ১৬৯ সেন্টিমিটার বা প্রায় সাড়ে পাঁচ ফুটের বেশি উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। অমলশীদের কুশিয়ারা নদী ছাড়া সিলেটের শেওলায় কুশিয়ারা বিপদসীমার ৫৮ সেন্টিমিটার (দুই ফুটের কিছু কম) উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এ ছাড়া সিলেটের কানাইঘাটে সুরমা ৯৮ সেন্টিমিটার, সুরমা সিলেট পয়েন্টে ৩৮ সেন্টিমিটার এবং একই সুরমা সুনামগঞ্জ পয়েন্টে বিপদসীমার ১৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
সিলেটবাসী মেঘালয়ের ভারী বর্ষণজনিত আকস্মিক ঢলের পানিতে গত এক সপ্তাহের বেশি সময় ধরে বন্যা মোকাবেলা করছে। বন্যার পানির পাঁচ থেকে ছয় ফুট উপর দিয়ে বয়ে যাওয়ায় উঁচু স্থানে তৈরি বসতবাড়িতে এমনকি বন্যা আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত শিক্ষাপ্রতিষ্ঠানেও পানি উঠে গেছে। সিলেট, সুনামগঞ্জ ও হবিগঞ্জের হাওরে আকস্মিক ঢলের পানি ঢুকে পড়ায় বিস্তীর্ণ অঞ্চলের ধানক্ষেত তলিয়ে গেছে পানিতে। সিলেট, সুনামগঞ্জ ও হবিগঞ্জের হাওর এলাকায় ধানক্ষেত পানিতে তলিয়ে যাওয়ায় খাদ্যনিরাপত্তা ঝুঁকিতে পড়ে যেতে পারে যদি সরকার ত্বরিত ব্যবস্থা না নেয়।
গতকাল শুক্রবার পানি উন্নয়ন বোর্ডের বন্যার পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, সুরমা ও কুশিয়ারা ছাড়া দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীগুলোর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে এবং আজো বৃদ্ধি পেতে থাকবে। আগামী ২৪ ঘণ্টায় উত্তর-পূর্বাঞ্চলের সুনামগঞ্জ, নেত্রকোনা ও হবিগঞ্জ জেলার নদীগুলো পানি সমতল কিছু স্থানে বিপদসীমার অতিক্রম করতে পারে। অপর দিকে একই সময়ের মধ্যে উত্তর-পূর্বাঞ্চলের সিলেট জেলার বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হতে পারে, অপর দিকে সুনামগঞ্জ জেলার নিম্নাঞ্চলের কিছু স্থানে বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হতে পারে।
অপর দিকে দেশের উত্তরাঞ্চল ও পশ্চিমাঞ্চলের নদীগুলো পানি প্রবাহ বিষয়ে পানি উন্নয়ন বোর্ড বলছে, গঙ্গা ও ব্রহ্মপুত্র-যমুনা নদ-নদীগুলো পানি সমতল বৃদ্ধি পাচ্ছে এবং আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। অপর দিকে পদ্মা নদীর পানি সমতলও বৃদ্ধি পাচ্ছে যা আগামী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে।
পানি উন্নয়ন বোর্ড বলছে, আবহাওয়ার কেন্দ্রগুলোর গাণিতিক মডেল-ভিত্তিক পূর্বাভাস অনুযায়ী আগামী ২৪ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও এর সংলগ্ন ভারতের আসাম, মেঘালয়, হিমালয়ের পাদদেশীয় পশ্চীমবঙ্গ ও ত্রিপুরা প্রদেশের কিছু স্থানে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দেশের উত্তরাঞ্চলের ধরলা, তিস্তা, দুধকুমার নদীর পানি স্থিতিশীল আছে এবং আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত তা অব্যাহত থাকতে পারে।


আরো সংবাদ



premium cement