২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ন্যাটোতে ফিনল্যান্ড-সুইডেনের যোগদান আটকে দিলো তুরস্ক

কিয়েভে ফের দূতাবাস চালু করেছে যুক্তরাষ্ট্র ; রাশিয়া থেকে ফ্রান্স ইতালি-স্পেনের ৮৫ কূটনীতিক বহিষ্কার ; ইউক্রেনের ৯ শতাধিক সেনা কারাগারে
-

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে ফিনল্যান্ড ও সুইডেনের অন্তর্ভুক্তির আলোচনা শুরু করতে দেয়নি তুরস্ক। দেশটি বলেছে, যতক্ষণ পর্যন্ত তুরস্কের নিরাপত্তার প্রতি সম্মান দেখানো না হবে, ততক্ষণ পর্যন্ত ফিনল্যান্ড ও সুইডেনকে ন্যাটো জোটের সদস্য হতে দেয়া হবে না। এ ছাড়া তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান বলেছেন, সুইডেনের আশা করা উচিত নয় যে, ‘সন্ত্রাসীদের’ ফিরিয়ে না দিলে তাদের ন্যাটো জোটে যোগদানের বিষয়টি তুরস্ক সমর্থন করবে।
একই সাথে সুইডিশ এবং ফিনিশ প্রতিনিধিদের জোটে তাদের সদস্যপদ সমর্থন করার জন্য তুরস্ককে রাজি করাতে আঙ্কারায় আসাও উচিত নয় বলে মন্তব্য করেছেন তিনি। গতকাল বৃহস্পতিবার পৃথকভাবে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম ডয়েচে ভেলে। মূলত ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোয় যোগ দেয়ার বিষয়ে শুরু থেকেই বিরোধিতা করে আসছে তুরস্ক।
রয়টার্স বলছে, ফিনল্যান্ড ও সুইডেন গত বুধবার আনুষ্ঠানিকভাবে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে যোগদানের জন্য আবেদন করে। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণেই নিজের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন এই দেশ দু’টি জোটে অন্তর্ভুক্তির আবেদন করে। অবশ্য তুরস্কের আপত্তি সত্ত্বেও যোগদান প্রক্রিয়া সম্পন্ন হতে মাত্র কয়েক সপ্তাহ লাগবে বলে আশা করা হচ্ছে।
তুরস্ক বলছে, সন্ত্রাসীগোষ্ঠী কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) ও ফতহুল্লাহ গুলেনের অনুসারীসহ সন্ত্রাসী গোষ্ঠীগুলোর সাথে সংশ্লিষ্ট লোকদেরকে আশ্রয় দিচ্ছে সুইডেন এবং ফিনল্যান্ড। ফতহুল্লাহ গুলেনকে ২০১৬ সালে তুরস্কে একটি ব্যর্থ সামরিক অভ্যুত্থানের জন্য দায়ী করে আঙ্কারা। তুরস্কের পার্লামেন্টে ক্ষমতাসীন একে পার্টির আইনপ্রণেতাদের উদ্দেশে তুর্কি প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান বলেন, ‘সন্ত্রাসী সংগঠনের আক্রমণ থেকে আমাদের সীমান্ত রক্ষা করার বিষয়টি আমাদের কাছে খুবই স্পর্শকাতর।’
তিনি বলেন, সামরিক জোট ন্যাটোর মিত্ররা সিরিয়ার কুর্দি ওয়াইপিজি-সহ কুর্দি সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে লড়াইয়ে তুরস্ককে কখনোই সমর্থন করেনি। ওয়াইপিজি’কে পিকেকে-এর সাথে ঘনিষ্ঠভাবে জড়িত একটি সন্ত্রাসী গোষ্ঠী বলে মনে করে থাকে আঙ্কারা। প্রেসিডেন্ট এরদোগান আরো বলেন, এই জোট তুরস্কের স্পর্শকাতরতার প্রতি সম্মান দেখাতে ব্যর্থ হয়েছে। আমরা ৩০ সন্ত্রাসীকে ফেরত চেয়েছি; কিন্তু তারা অভিযুক্তদের ফেরত দিতে অস্বীকৃতি জানিয়েছে।
তোমরা সন্ত্রাসীদেরকে হস্তান্তর করবে না, তাহলে তোমরা নেটওয়ার্কেও যোগ দিতে পারবে না। তার ভাষায়, ‘ন্যাটোর সম্প্রসারণ আমাদের জন্য তখনই অর্থবহ হবে যখন আমাদের সংবেদনশীলতার প্রতি সম্মান দেখানো হবে।’ তুরস্ক শুরু থেকেই বলে আসছে যে, ফিনল্যান্ড এবং সুইডেন তুরস্কের সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে সমর্থন করছে। গত বুধবার এই দেশ দু’টি ন্যাটো জোটে যোগ দেয়ার জন্য আনুষ্ঠানিকভাবে আবেদন জানানোর কয়েক ঘণ্টা পরই ন্যাটো জোট এ বিষয়ে আলোচনা করতে ব্রাসেলসে জড়ো হয়; কিন্তু তুরস্কের বিরোধিতার কারণে সে আলোচনা শুরুই করা যায়নি।
জার্মান বার্তা সংস্থা ডিপিএ জানিয়েছে, আঙ্কারা কিছু নিরাপত্তাগত উদ্বেগ তুলে ধরেছে এবং তারা বলেছে এই মুহূর্তে তারা ন্যাটো জোটে ফিনল্যান্ড ও সুইডেনের প্রবেশের বিষয়ে আলোচনা শুরু করতে পারে না। এ দিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেছেন, (সমস্যা থাকলেও) দিন শেষে ফিনল্যান্ড এবং সুইডেনের জন্য ‘কার্যকর এবং দক্ষ’ একটি যোগদান প্রক্রিয়া থাকবে। এ সময় ব্রিফিংয়ে তিনি আরো বলেন, তুরস্কের উদ্বেগ সমাধান করা যেতে পারে।
কিয়েভে ফের দূতাবাস চালু যুক্তরাষ্ট্রের : ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পর সাময়িকভাবে দূতাবাস দেশটির পশ্চিমাঞ্চলীয় লিভ শহরে স্থানান্তরিত করার পর পুনরায় দেশটির রাজধানী কিয়েভে দূতাবাস চালু করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। দীর্ঘ তিন মাস বন্ধ থাকার পর বুধবার কিয়েভে ফের তাদের দূতাবাস চালু করার কথা জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দফতর। খবর এএফপির।এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনি ব্লিনকেন বলেন, ‘আমাদের নিরাপত্তা সহযোগিতায় ইউক্রেনের জনগণ রাশিয়ার ‘কাণ্ডজ্ঞানহীন আগ্রাসন’ মোকাবেলা করে তাদের মাতৃভূমিকে রক্ষা করেছে।’ তিনি আরো বলেন, ‘ক্রেমলিনের নিষ্ঠুর আগ্রাসন থেকে তারা নিজ দেশকে রক্ষা করায় ইউক্রেন সরকার ও জনগণের প্রতি আমাদের জোরালো সহযোগিতা অব্যাহত থাকবে।’ এ দিকে বুধবার সন্ধ্যায় মার্কিন সিনেট পেশাদার কূটনীতিক ব্রিজেট ব্রিঙ্ককের মনোনয়ন নিশ্চিত করেছে। তিনি ইউক্রেনে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হতে যাচ্ছেন।
আরো ৭০০ ইউক্রেনীয় সেনার আত্মসমর্পণ : ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী মারিউপোলের সেই ইস্পাত কারখানা দখলে নেয়ার পর ইউক্রেনীয় যোদ্ধাদের আত্মসমর্পণ অব্যাহত রয়েছে। বুধবার ওই কারখানার ভেতর থেকে নতুন করে আরো ৭০০ ইউক্রেনীয় যোদ্ধা রুশ সেনাদের কাছে আত্মসমর্পণ করেছেন। এর আগে গত মঙ্গলবার আড়াই শতাধিক ইউক্রেনীয় যোদ্ধা অস্ত্র ফেলে আত্মসমর্পণ করেছিলেন। বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছে রয়টার্স। খবরে বলা হয়েছে, নতুন করে আরো এই ৭০০ সেনা আত্মসমর্পণ করলেও ইউক্রেনীয় যোদ্ধাদের শীর্ষ কমান্ডাররা এখনো আজভস্টাল স্টিল কারখানার ভেতরেই অবস্থান করছেন। এলাকাটির নিয়ন্ত্রণে থাকা রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদীদের নেতা ডেনিস পুশিলিনের বরাত দিয়ে স্থানীয় বার্তা সংস্থা ডিএনএ বুধবার জানিয়েছে, ইউক্রেনীয় যোদ্ধাদের শীর্ষ কমান্ডাররা এখনো প্ল্যান্টের ভেতরে রয়েছেন।
এ ছাড়া ইউক্রেনের কর্মকর্তারা তাদের যোদ্ধাদের ভাগ্য নিয়ে প্রকাশ্যে মন্তব্য করতে অস্বীকার করেছেন। ইউক্রেনের সামরিক মুখপাত্র ওলেক্সান্ডার মোতুজায়নিক সংবাদ সম্মেলনে বলেছেন, (আজভস্টাল স্টিল কারখানার ভেতরে) আটকে পড়া সেনাদের উদ্ধারে রাষ্ট্র সর্বোচ্চ চেষ্টা করছে।
ফ্রান্স-ইতালি-স্পেনের ৮৫ কুটনীতিক বহিষ্কার : এবার পাল্টা ব্যবস্থায় ফ্রান্স, ইতালি ও স্পেনের ৮৫ জন কুটনীতিককে বহিষ্কার করল রাশিয়া। ইউক্রেনে রাশিয়া সামরিক অভিযান শুরুর পর থেকে ইউরোপীয় দেশগুলো দফায় দফায় রুশ কূটনীতিকদের বহিষ্কার করেছে। এর জবাব দিতেই বুধবার প্রতিশোধমূলক ব্যবস্থা হিসেবে তিন দেশের বিরুদ্ধে এই পদক্ষেপ নিলো রাশিয়া। কূটনীতিক বহিষ্কার প্রশ্নে একটি বিবৃতি দিয়েছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়। এতে বলা হয়েছে, ফ্রান্সের ৩৪ জনকে কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে। রাশিয়া ত্যাগের জন্য তাদের দুই সপ্তাহ সময় দেয়া হয়েছে।
রাশিয়ায় নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত পিয়েরে লেভিকে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় তলব করে জানিয়ে দিয়েছে, ফ্রান্স থেকে রাশিয়ার ৪১ কূটনীতিককে বহিষ্কার করার বিষয়টি স্পষ্টতই উসকানিমূলক এবং অগ্রহণযোগ্য সিদ্ধান্ত। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় পরে আরো জানায়, স্প্যানিশ দূতাবাসেরও ২৭ কর্মকর্তা-কর্মচারীকেও অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে।
রয়টার্স জানায়, আগামী সাত দিনের মধ্যে তাদের রাশিয়া ত্যাগ করতে হবে। রাশিয়ায় নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত মারকোস গোমেজ মার্টিনেজকে সতর্ক করে বলা হয়েছে, মাদ্রিদ থেকে রাশিয়ার কূটনীতিবিদদের বহিষ্কারের বিষয়টি রাশিয়া-স্পেন সম্পর্কে ভালো ফলাফল বয়ে আনবে না। বিপরীতে স্পেন রাশিয়ার এমন সিদ্ধান্তের সমালোচনা করেছে।
এ দিকে রাশিয়া থেকে ইতালিরও ২৪ কূটনীতিককে বহিষ্কার করা হয়েছে। এ বিষয়ে রাশিয়ার পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো বিবৃতি দেয়া না হলেও ইতালি তাদের কূটনীতিকদের বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করেছে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভাও রাশিয়ার সংবাদমাধ্যমগুলোকে বিষয়টি নিশ্চিত করেছেন। ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি রাশিয়ার এই পদক্ষেপকে ‘বৈরী আচরণ’ বলে জানিয়েছেন।
শীর্ষ কমান্ডারদের বরখাস্ত করেছেন পুতিন : ইউক্রেন যুদ্ধে সামরিক ব্যর্থতার কারণে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন দেশটির কয়েকজন শীর্ষ কম্যান্ডারকে বরখাস্ত করেছেন। ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নিয়মিত গোয়েন্দা আপডেটে এই তথ্য জানানো হয়েছে। গতকাল বিবিসি এই খবর জানিয়েছে। দেশটির পক্ষ থেকে বলা হয়েছে, ইউক্রেনের খারকিভ অঞ্চল দখল নিতে এবং রুশ যুদ্ধজাহাজ মস্কভা এপ্রিলে ডুবে যাওয়ার কারণে তাদের বরখাস্ত করা হয়। ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেনে রাশিয়ার আক্রমণের প্রথম পর্যায়ে ‘খারাপ পারফরম্যান্সের’ জন্য কমান্ডারদের পদচ্যুত করা হয়েছে। যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেন, খারকিভ দখলে ব্যর্থতার কারণে রাশিয়ার লেফটেন্যান্ট জেনারেল সের্হি কিসেলকে বরখাস্ত করা হয়েছে। এ ছাড়া মস্কভা যুদ্ধজাহাজডুবির কারণে ভাইস অ্যাডমিরাল ইগর ওসিপভকে বরখাস্ত করা হয়েছে।


আরো সংবাদ



premium cement