২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

৮৩৫ কোটি টাকায় গাড়ির ৩০ লাখ নম্বরপ্লেট কিনছে বিআরটিএ

-

৮৩৫ কোটি টাকা দিয়ে যানবাহনের জন্য ৩০ লাখ নম্বরপ্লেট কিনছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)। যানবাহনে ব্যবহারের জন্য ৬ ধরনের মোট ৩০ লাখ ৪৫ হাজার ৯০৯ সেট নম্বরপ্লেট ও সমসংখ্যক আরএফআইডি ট্যাগ, প্রতিস্থাপনযোগ্য ১ লাখ ১০ হাজার ৫২২ ইউনিট নম্বরপ্লেট ও আরএফআইডি ট্যাগ এবং ৪০ লাখ ৩৫ হাজার ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট সংগ্রহ করা হবে। এ জন্য ভ্যাট ও আইটিসহ মোট ব্যয় হবে ৮৩৫ কোটি ২৬ লাখ ৩৩ হাজার ২৫৫ টাকা। এ বিষয়ে সংশ্লিষ্ট এক কর্মকর্তা বলেন, মোটর যানের নাম্বারপ্লেটের স্বল্পতার কারণে অনেক দিন ধরেই সমস্যা চলছে। বিএমটিএফ-এর সাথে তৃতীয় পর্যায়ের চুক্তি বাস্তবায়ন হলে মোটর যানের লাইসেন্স ও নাম্বারপ্লেট সংক্রান্ত জটিলতা কমে আসবে।
সূত্র জানায়, সরাসরি ক্রয় প্রক্রিয়ার আওতায় বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি (বিএমটিএফ) লিমিটেড কর্তৃক মোটর যানের রেট্রো-রিফ্লেক্টিভ নম্বরপ্লেট, রেডিও ফ্রিকুয়েন্সি আইডেনটিফিকেশন (আরএফআইডি) ট্যাগ ও স্মার্ট কার্ড ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট (ডিআরসি) সরবরাহসংক্রান্ত তৃতীয় পর্যায়ের ক্রয় প্রস্তাব অনুমোদনের জন্য আজ বুধবার সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় উপস্থাপন করা হবে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে বৈঠকটি ভার্চ্যুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হবে।
জানা গেছে, মোটরযানের নম্বরপ্লেট মানসম্মত করা, উচ্চ প্রযুক্তির নিরাপত্তা ফিচার সংযোজিত করে নকল প্রতিরোধ করা, দিনে ও রাতে সমানভাবে দৃষ্টিগোচর হওয়া যায় এমন নম্বরপ্লেট সংগ্রহের উদ্যোগ নেয়া হয় ২০১২ সালে। একক উৎস থেকে প্রাপ্তি নিশ্চিত করা ও মোটরযানের চুরি ছিনতাইসহ বিভিন্ন অপরাধমূলক কার্যকলাপ কমানোর উদ্দেশ্যে সরাসরি ক্রয়চুক্তির আওতায় ২০১২ সালের ৭ মে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সুপারিশে ১৫ বছর মেয়াদে মোটরযানের রেট্রো-রিফ্লেক্টিভ নম্বরপ্লেট, রেডিও ফ্রিকুয়েন্সি আইডেনটিফিকেশন (আরএফআইডি) ট্যাগ ও স্মার্টকার্ড ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট (ডিআরসি) সরবরাহ করার কথা বলা হয়েছে। প্রতি পাঁচ বছর অন্তর চুক্তিমূল্য পুনর্নির্ধারণ/সমন্বয়ের শর্তে প্রথম পাঁচ বছর মেয়াদে সাত ধরনের পণ্য ও সংশ্লিষ্ট সেবা মূল্য নেগোসিয়েশন অনুযায়ী সর্বমোট ৫৯৯ কোটি ৮৫ লাখ ৬১ হাজার টাকার চুক্তি বিএমটিএফ-এর সাথে স্বাক্ষরিত হয়।
সূত্র জানায়, প্রথম পাঁচ বছরের চুক্তির মেয়াদে ২০১৭ সালের ৩০ মে শেষ হয়। দ্বিতীয় পর্যায়ের পাঁচ বছরের জন্য সাত ধরনের পণ্য ও সংশ্লিষ্ট সেবামূল্য নেগোসিয়েশন অনুযায়ী মোট ৬৪২ কোটি ৫০ লাখ ৭৫ হাজার টাকার প্রস্তাব সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২০১৭ সালের ১৪ জুন তারিখের সভায় অনুমোদনের প্রেক্ষিতে বিএমটিএফের সাথে চুক্তি স্বাক্ষরিত হয়, যার মেয়াদ ২০২২ সালের ৩০ মে শেষ হবে।
জানা গেছে, তৃতীয় বা চূড়ান্ত পর্যায়ের পাঁচ বছর মেয়াদী চুক্তি সম্পাদনের জন্য বিআরটিএ ও বিএমটিএফ লিমিটেডের মধ্যে গত ৪ এপ্রিল তারিখে একটি নেগোসিয়েশন সভা অনুষ্ঠিত হয়। নেগোসিয়েশন সভায় বিগত বছরগুলোর মোটর যানের রেজিস্ট্রেশনের পরিসংখ্যান করে পরবর্তী পাঁচ বছরের জন্য ছয় ধরনের মোট ৩০ লাখ ৪৫ হাজার ৯০৯ সেট রেট্রো-রিফ্লেক্টিভ নম্বরপ্লেট ও সমসংখ্যক আরএফআইডি ট্যাগ এবং ৪০ লাখ ৩৫ হাজার স্মার্টকার্ড ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট (ডিআরসি) এবং সংশ্লিষ্ট সেবা প্রয়োজন হবে মর্মে একমত পোষণ করা হয়। একই সাথে মূল্য হার অপরিবর্তিত রাখার বিষয়েও উভয়পক্ষ সম্মত হয়। এ ছাড়া প্রথম বা দ্বিতীয় পর্যায়ের চুক্তিতে আরএফআইডি ট্যাগসহ নম্বরপ্লেট সেটের যে কোনো একটি নম্বরপ্লেট বা আরএফআইডি ট্যাগ নষ্ট হলে বা হারিয়ে গেলে সম্পূর্ণ নম্বরপ্লেট সেট ও আরএফআইডি ট্যাগ তথা সেটমূল্য পরিশোধ করতে হতো। নেগোসিয়েশন সভায় এ বিষয়টি বিবেচনা করে নম্বরপ্লেট সেটের একক নম্বরপ্লেট ও আরএফআইডি ট্যাগের পৃথক একক প্রতিস্থাপন মূল্য নির্ধারণে উভয়পক্ষ সম্মত হয়। যার সংখ্যা ১ লাখ ১০ হাজার ৫২২ ইউনিট এবং মূল্য ২০ কোটি ৬৭ লাখ ২৪ হাজার টাকা।
সূত্র জানায়, ১৫ বছর মেয়াদে সম্পাদিত চুক্তির অধীনে বিএমটিএফ লিমিটেড কর্তৃক তৃতীয় বা চূড়ান্ত পর্যায়ে পাঁচ বছর মেয়াদে সরবরাহযোগ্য ছয় ধরনের মোট ৩০ লাখ ৪৫ হাজার ৯০৯ সেট নম্বরপ্লেট ও সমসংখ্যক আরএফআইডি ট্যাগ, প্রতিস্থাপনযোগ্য ১ লাখ ১০ হাজার ৫২২ ইউনিট নম্বরপ্লেট ও আরএফআইডি ট্যাগ এবং ৪০ লাখ ৩৫ হাজারটি ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেটের সর্বমোট মূল্য হবে ৮৩৫ কোটি ২৬ লাখ টাকা।


আরো সংবাদ



premium cement