২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

২২ জেলায় শৈত্যপ্রবাহ

রাজারহাটে সর্বনিম্ন তাপমাত্রা
-

দেশের ২২ জেলায় শৈত্যপ্রবাহ চলবে। আজ শনিবার শৈত্যপ্রবাহের আওতা বাড়বে। গতকাল শুক্রবার দেশের নিম্ন তাপমাত্রা নেমে গেছে ৬.১ ডিগ্রি সেলসিয়াসে। আজ হয়তো আরো কিছুটা কমতে পারে। আগামী ২ থেকে ৩ দিন শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে। তবে আগামী বুধবারের পর থেকে তাপমাত্রা বেড়ে যেতে পারে।
বৃষ্টি কমে গিয়ে হঠাৎ আকাশ পরিষ্কার হয়ে যাওয়ায় বঙ্গোপসাগর থেকে জলীয়বাষ্প আসাও বন্ধ হয়ে গেছে। এ ছাড়া উপমহাদেশের উচ্চ চাপ বলয়ের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় বিস্তৃত। উচ্চচাপ বলয় যে এলাকায় বিস্তৃত থাকে সে এলাকার আকাশে প্রচণ্ড ঠাণ্ডা জেটবায়ু প্রবাহিত হতে থাকে। এ বায়ুর গতি অনেক সময় জেট বিমানের গতিকেও হার মানাতে পারে বলে এ বায়ুকে জেটবায়ু বলে। এই জেটবায়ু শীতের এই সময়টায় কিছুটা নিচের দিকে নেমে আসে। ফলে সে এলাকার বিস্তৃত অঞ্চলে শৈত্যপ্রবাহ চলতে থাকে।
বংলাদেশের আবহাওয়া অফিস আজ দেশের কোথাও শৈত্যপ্রবাহ চলবে বলে এমন কোনো পূর্বাভাস দিতে পারেনি গত বৃহস্পতিবার সন্ধ্যার পূর্বাভাসে। তবে আবহাওয়া অফিস দেশের বিভিন্ন স্থানে গতকালকের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে বলে পূর্বাভাসে বলেছে।
আবহাওয়া অফিস আজ শনিবার সন্ধ্যা পর্যন্ত সারা দেশে আবারো তাপমাত্রা কমে যাওয়ার পূর্বাভাস দিয়েছে। দেশের বিভিন্ন স্থানে আজ ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমে যেতে পারে বলে পূর্বাভাসে বলেছে।
আবহাওয়া অফিস জানিয়েছে, আজ দেশের ২২ জেলায় শৈত্যপ্রবাহ থাকবে। এ জেলাগুলো হলো রাজশাহী ও রংপুর বিভাগের ৮ জেলা করে মোট ১৬ জেলা এবং গোপালগঞ্জ, টাঙ্গাইল, ময়মনসংিহ, মৌলভীবাজার, যশোর ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। অর্থাৎ উল্লিখিত ২২ জেলায় আজ তাপমাত্রা ৬ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে নেমে যেতে পারে। তবে কোনো কোনো এলাকায় তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচেও নেমে যেতে পারে।
বাংলাদেশের সবচেয়ে শীতলতম স্থানের মধ্যে তেঁতুলিয়া অন্যতম। গতকাল তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়ে ৭.২ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া রাজশাহী বিভাগের বদলগাছীতে ৭.৩ ডিগ্রি সেলসিয়াস, সৈয়দপুরে, ৭.৮, রংপুর, ঈশ্বরদী ও ডিমলায় ৮, দিনাজপুরে ৮.৩, রাজশাহীতে ৮.৫, চুয়াডাঙ্গায় ৮.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এ ছাড়া আরেকটি শীতলতম স্থান শ্রীমঙ্গলে নিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৯.৫ ডিগ্রি সেলসিয়াস। গতকাল রাজধানী ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারে ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস।
আজ নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা থাকবে। সারা দেশের আকাশ আংশিক মেঘলা থাকতে পারে।

 


আরো সংবাদ



premium cement