১৭ মে ২০২২, ০৩ জৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩
`

স্কুল বন্ধে ফের অ্যাসাইনমেন্টে ফিরছে এসএসসি পরীক্ষার্থীরা

-

স্কুল বন্ধে আবারো শুরু হচ্ছে এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট। গতকাল বুধবার থেকে এই কার্যক্রম শুরু হয়েছে। সূত্র জানায়, ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষার্থীদের শিক্ষাকার্যক্রম চালু রাখতেই মূলত অ্যাসাইনমেন্ট কার্যক্রম ফের শুরু হয়েছে। গতকাল থেকে এসএসসি পরীক্ষার্থীদের নবম সপ্তাহের অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হয়েছে। এর আগে গত মঙ্গলবার এসএসসি পরীক্ষার্থীদের নবম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়।
সূত্র আরো জানায়, করোনা মহামারীর থাবায় দেড় বছর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সশরীরে শ্রেণিকার্যক্রম বন্ধ ছিল। সে সময় ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হয়। গত সেপ্টেম্বর মাসে সীমিত পরিসরে শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণিকার্যক্রম শুরু হয়। গত সেপ্টেম্বরে ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষার্থীর অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছিল। করোনার প্রকোপ বৃদ্ধি পাওয়ায় সরকার আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে। তাই ফের এ কার্যক্রম শুরু হচ্ছে।
উল্লেখ্য, করোনার কারণে ২০২০ খ্রিষ্টাব্দের ১৮ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাভাবিক শ্রেণিকার্যক্রম বন্ধ ঘোষণা করায় শিক্ষার্থীরা নির্ধারিত পাঠ্যসূচি অনুযায়ী শিক্ষাকার্যক্রমে অংশগ্রহণ করতে পারেনি এবং তাদের মূল্যায়ন করা যায়নি। শিক্ষা মন্ত্রণালয় এর বিকল্প হিসেবে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। এরই অংশ হিসেবে এনসিটিবি ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষার্থীদের জন্য শিক্ষাক্রম ও পাঠ্যসূচিকে পুনর্বিন্যাস করেছে। মন্ত্রণালয়ের নির্দেশনা পুনর্বিন্যাসকৃত পাঠসূচির ভিত্তিতে শিক্ষার্থীদের শিখন কার্যক্রম সম্পৃক্তকরণ ও ধারাবাহিক মূল্যায়নের আওতায় আনতে এনসিটিবি বিষয়ভিত্তিক মূল্যায়ন নির্দেশনাসহ অ্যাসাইনমেন্ট প্রণয়ন করেছে।
অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের মাধ্যমে শিক্ষার্থীদের অর্জিত শিখনফল নির্ণয় করা হবে। পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী সপ্তাহভিত্তিক শিক্ষার্থী মূল্যায়ন বিবেচনায় নিয়ে অ্যাসাইনমেন্ট প্রণয়ন করা হয়েছে। পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী সপ্তাহভিত্তিক শিক্ষার্থী মূল্যায়ন বিবেচনায় নিয়ে অ্যাসাইনমেন্ট প্রণয়ন করা হয়েছে। সপ্তাহের শুরুতে শিক্ষা অধিদফতরের ওয়েবসাইটে অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হবে। শিক্ষার্থীরা তাদের অ্যাসাইনমেন্ট শেষ করে শিক্ষাপ্রতিষ্ঠানে জমা দিয়ে নতুন অ্যাসাইনমেন্ট গ্রহণ করবে।
নির্দেশনা মতে প্রতিটি প্রতিষ্ঠানে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে অ্যাসাইনমেন্ট বিতরণ ও গ্রহণের কার্যক্রম পরিচালনা নিশ্চিত করতে হবে। অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষকরা শিক্ষার্থীদের মূল্যায়নের যথার্থতা ও নির্ভরযোগ্যতা নিশ্চিত করতে হবে। মূল্যায়নের শেষে শিক্ষার্থীদের সাফল্য ও দুর্বলতা চিহ্নিত করে শিক্ষকরা সুনির্দিষ্ট মন্তব্য করবেন।


আরো সংবাদ


premium cement
রাশিয়ার সাথে উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্রের হাইপারসনিক অস্ত্রের পরীক্ষা রাম মন্দির মামলায় হিন্দুদের পক্ষের সেই নরসিমা জ্ঞানবাপী মামলার বিচারপতি ন্যাটো জোটের সদস্য হওয়ার পক্ষে ভোট দিল ফিনল্যান্ড গাছের ডাল মাথায় পড়ে স্কুলছাত্রের মৃত্যু বিরামপুরে ট্রেনে কাটা পড়ে নারী নিহত পদ্মা সেতুতে ফেরির তুলনায় টোল দেড়গুণ ফরিদপুরে উদ্ধার হওয়া বস্তাবন্দী যুবতির লাশের পরিচয় মিলেছে শ্রীলঙ্কায় ২২ এমপি ও সাবেক মন্ত্রীকে গ্রেফতারের নির্দেশ কাশ্মীর নিয়ে ভারত-ওআইসি তীব্র বিরোধ ‘ইসলামপ্রিয় নেতৃত্বের ঐক্যবদ্ধ অবস্থানকে ভয় পায় সরকার’ অজ্ঞান পার্টির খপ্পরে পড়ে যেভাবে সব হারালো যুবকটি

সকল