২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সু চির দলের এমপিসহ দুই নেতার মৃত্যুদণ্ড

ফিউ জয়র থাউ; কিয়াউ মিন ইউ -

মিয়ানমারের সামরিক আদালত দেশটির ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির দল এনএলডির নেতা ও সাবেক সংসদ সদস্য ফিও জয়র থাউ এবং গণতন্ত্রপন্থী নেতা কিয়াউ মিন ইউকে মৃত্যুদণ্ড দিয়েছে। খবর ইরাবতি ও দ্যা গার্ডিয়ানের।
গত নভেম্বরে ইয়াঙ্গুনের একটি ফ্ল্যাট থেকে দু’টি পিস্তল, একটি বন্দুক ও বেশ কিছু গুলিসহ এনএলডি নেতা ও জনপ্রিয় হিপহপ সঙ্গীতশিল্পী ফিও জয়র থাউকে গ্রেফতারের কথা জানায় জান্তা সরকার।
গত শুক্রবার রাতে মিয়ানমারের জান্তা পরিচালিত সংবাদমাধ্যমে সরকারের এক বিবৃতির বরাত দিয়ে বলা হয়, সন্ত্রাসবিরোধী আইনে দু’জনকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। বিবৃতির সাথে ফিয়াউ জয়র থাউ এবং কিয়াউ মিন ইউর হাতকড়া পরিহিত ছবিও প্রকাশ করেছে মিয়ানমারের সামরিক সরকারের মিডিয়া টিম।
২০১৫ সালে সু চির দল এনএলডির হয়ে সংসদ সদস্য নির্বাচিত হন ফিও জয়র থাউ। সেবারই বেসামরিক গণতান্ত্রিক শাসনব্যবস্থায় ফিরে আসে মিয়ানমার। এর আগেও সামরিক সরকারের বিরুদ্ধে গাওয়া তার হিপহপ সঙ্গীত ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। ২০০৮ অবৈধ সংগঠনে জড়িত থাকা এবং বিদেশী মুদ্রা রাখার দায়ে কারাদণ্ড ভোগ করেন তিনি।
মিয়ানমারের সামরিক বাহিনী গত বছর ১ ফেব্রুয়ারি দেশটির বেসামরিক নেত্রী অং সান সু চিকে ক্ষমতা থেকে উৎখাত করে বন্দি করে। এর পর থেকে সেখানে চলছে জান্তাবিরোধী রক্তক্ষয়ী প্রতিবাদ-বিক্ষোভ। জান্তাবিরোধী বিক্ষোভে মিয়ানমারে এ পর্যন্ত এক হাজার ৪০০ জনের বেশি আন্দোলনকারীকে হত্যা করা হয়েছে বলে জানা গেছে।
সামরিক জান্তার হাতে বন্দী সু চির বিরুদ্ধে অপরাধ এবং দুর্নীতির নানান অভিযোগ এনেছে সামরিক সরকার। এর মধ্যে দেশের অফিশিয়াল সিক্রেটস অ্যাক্ট বা গোপনীয়তা আইন ভঙ্গের অভিযোগও আছে। আর এসব মামলার রায় হলে তার ১০০ বছরের বেশি সময়ের কারাদণ্ড হবে। ইতোমধ্যে তার ছয় বছরের জেল হয়েছে। অবৈধভাবে ওয়াকিটকি আমদানি ও ব্যবহার এবং কোভিডকালীন আইন ভঙ্গের অভিযোগে এই কারাদ- হয়।

 


আরো সংবাদ



premium cement