১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

র‌্যাবের বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখবে জাতিসঙ্ঘ

নিয়মিত প্রেস ব্রিফিংয়ে মহাসচিবের মুখপাত্র
-

বাংলাদেশের র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) বিরুদ্ধে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ ১২টি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থার অভিযোগ খতিয়ে দেখবে জাতিসঙ্ঘ। এসব সংস্থা বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, গুম, নির্যাতনসহ মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাবকে জাতিসঙ্ঘ শান্তিরক্ষা মিশন থেকে নিষিদ্ধ করার দাবি জানিয়েছে। জাতিসঙ্ঘে পিসকিপিং অপারেশনসের আন্ডার সেক্রেটারি জেনারেল জিন পিয়েরে ল্যাক্রোইক্সের কাছে সংস্থাগুলোর যৌথ স্বাক্ষরে এ চিঠি পাঠানো হয়েছিল।
এ ব্যাপারে গতকাল নিউ ইয়র্কে সদর দফতরে নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে জাতিসঙ্ঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেছেন, এ সংক্রান্ত সংবাদ আমরা সবেমাত্র পেয়েছি। আমরা অবশ্যই এটি খতিয়ে দেখব। আমি স্মরণ করিয়ে দিতে চাই, মানবাধিকারের ব্যাপারে জাতিসঙ্ঘ কঠোর নীতি অনুসরণ করে, যা সব দেশের জন্য প্রযোজ্য। এ সংক্রান্ত ঘটনাগুলো আমরা খুবই গুরুত্বের সাথে নিয়ে থাকি।
তাকে প্রশ্ন করা হয়েছিল, ১২টি মানবাধিকার সংস্থা জাতিসঙ্ঘে আন্ডার সেক্রেটারি জেনারেলের কাছে পাঠানো চিঠিতে র‌্যাবকে শান্তিরক্ষা কার্যক্রমে নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছে। যুক্তরাষ্ট্র ইতোমধ্যে র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। জাতিসঙ্ঘ কি এ ব্যাপারে উদ্বিগ্ন বা কোনো ধরনের পদক্ষেপ নেয়ার কথা ভাবছে?
অপর এক প্রশ্নের জবাবে স্টিফেন ডুজারিক বলেন, আমরা চিঠিটি দেখেছি এবং পড়েছি। চিঠিতে যে সব তথ্য-উপাত্ত তুলে ধরা হয়েছে, তা আমরা খতিয়ে দেখব। জাতিসঙ্ঘের শান্তিরক্ষা বিভাগ মানবাধিকার লঙ্ঘনের অভিযোগকে খুবই গুরুত্বের সাথে নিয়ে থাকে। এ জন্য মানবাধিকার সংক্রান্ত যাচাই-বাছাই আমরা ক্রমেই কঠোর করছি।
আন্ডার সেক্রেটারি জেনারেল ল্যাক্রোইক্সের কাছে পাঠানো চিঠিতে মানবাধিকার সংস্থাগুলো র‌্যাবের বিরুদ্ধে ওঠা অভিযোগগুলো যুক্ত করে দিয়েছে। চিঠিতে আন্তর্জাতিক সংস্থাগুলো বলেছে, র‌্যাবের কিছু কিছু সদস্যের বিরুদ্ধে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, জোরপূর্বক গুম, নির্যাতনসহ মানবাধিকার লঙ্ঘনের বিভিন্ন অভিযোগ রয়েছে। এ জন্য জাতিসঙ্ঘ শান্তিরক্ষা মিশন থেকে র‌্যাবকে নিষিদ্ধ করা উচিত। জাতিসঙ্ঘ শান্তিরক্ষা মিশনে কাউকে নিয়োগ দেয়ার আগে একটি যাচাই পদ্ধতি চালু করা প্রয়োজন, যেখানে বিচারবহির্ভূত হত্যা, গুম, নির্যাতনের অভিযোগগুলো তদন্ত করে দেখা হবে।
চিঠিতে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ছাড়াও স্বাক্ষর করেছে হিউম্যান রাইটস ওয়াচ, রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটস, এশিয়ান ফেডারেশন অ্যাগেইন্স ইনভলান্টারি ডিসঅ্যাপিয়ারেন্স (এএফএডি), এশিয়ান ফোরাম ফর হিউম্যান রাইটস অ্যান্ড ডেভেলপমেন্ট, এশিয়ান হিউম্যান রাইটস কমিশন, এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশনস (এএনএফআরইএল), ওয়ার্ল্ড অ্যালায়েন্স ফর সিটিজেন পার্টিসিপেশন, ক্যাপিটাল পানিশমেন্ট জাস্টিস প্রজেক্ট, ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর হিউম্যান রাইটস, দ্য অ্যাডভোকেটস ফর হিউম্যান রাইটস এবং ওয়ার্ল্ড অর্গানাইজেশন অ্যাগেইনস্ট টর্চার (ওএমসিটি)।
প্রসঙ্গত, বাংলাদেশ জাতিসঙ্ঘ শান্তিরক্ষা মিশনের আওতায় বিশ্বের বিভিন্ন দেশে সামরিক বাহিনীর সদস্য ও পুলিশ পাঠানোর ক্ষেত্রে অন্যতম শীর্ষস্থানীয় রাষ্ট্র। র‌্যাব সামরিক বাহিনী ও পুলিশ সদস্যদের নিয়ে গঠিত একটি এলিট ফোর্স। গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর ও রাজস্ব বিভাগ গত ১০ ডিসেম্বর র‌্যাব এবং এর সাবেক ও বর্তমান সাত ঊর্ধ্বতন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল। এই নিষেধাজ্ঞার আওতায় পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ও র‌্যাবের সাবেক মহাপরিচালক বেনজীর আহমেদ এবং র‌্যাবের বর্তমান মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুনও রয়েছেন।
র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা আরোপের পর গত ১৫ ডিসেম্বর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেনের সাথে টেলিফোনে আলাপ করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন। ফোনালাপে যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্ক এগিয়ে নেয়ার আগ্রহ প্রকাশের পাশাপাশি ভবিষ্যতে কোনো সিদ্ধান্ত নেয়ার আগে বাংলাদেশকে অবহিত করার অনুরোধ করেছেন পররাষ্ট্রমন্ত্রী। এরপর চলতি মাসে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানিয়ে ব্লিনকেনকে লেখা চিঠিতে গণতন্ত্র, বাকস্বাধীনতা ও মানবাধিকার, সংখ্যালঘু ও শ্রম অধিকার ইস্যুতে বাংলাদেশের অবস্থান উল্লেখ করে র‌্যাবের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়টি পর্যালোচনার অনুরোধ জানিয়েছেন ড. মোমেন।
র‌্যাবের ওপর যুক্তরাষ্ট্রে নিষেধাজ্ঞা ‘অপ্রত্যাশিত ও বিস্ময়কর’ হিসেবে উল্লেখ করে চিঠিতে পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, এমন সময়ে এই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে যখন বাংলাদেশে ও যুক্তরাষ্ট্র কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৫০ বছর পূর্তি উদযাপনের প্রস্তুতি নিচ্ছে। বাংলাদেশ সরকার সবসময় র‌্যাব সদস্যদের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ পাওয়ামাত্র আইনানুগ বিচার করেছে। তাই কোনোভাবেই পুরো প্রতিষ্ঠানটির ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিতে পারে না।


আরো সংবাদ



premium cement
সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ রাজশাহীতে ভুয়া তিন সেনা সদস্য গ্রেফতার ডেঙ্গুতে আরো একজনের মৃত্যু, আক্রান্ত ২৩ চেয়ারম্যান প্রার্থীকে অপহরণ, প্রতিদ্বন্দ্বী আ'লীগ নেতাকে ইসির শোকজ বেসিস নির্বাচনে ওয়ান টিমের প্যানেল ঘোষণা চরফ্যাশনে স্কুল শিক্ষিকাকে কোপানো মামলার আসামি গ্রেফতার ফরিদপুরে মাইক্রোবাস-মাহেন্দ্র মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৫ ভেটো ছাড়াই ফিলিস্তিনের জাতিসঙ্ঘ সদস্যপদ ঠেকানোর চেষ্টায় যুক্তরাষ্ট্র

সকল