১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
এক দিনে শনাক্ত বেড়েছে দেড় হাজার

করোনার ‘অশুভ ইঙ্গিত’ দেখছেন স্বাস্থ্যের ডিজি

-

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে শনাক্ত হয়েছেন ছয় হাজার ৬৭৬ জন, যা আগের দিনের চেয়ে প্রায় দেড় হাজার বেশি। সে দিন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন পাঁচ হাজার ২২২ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যুও বেড়েছে। আগের দিনের ৮ মৃত্যুর স্থলে গতকাল মারা গেছেন ১০ জন। এ নিয়ে এখন পর্যন্ত মারা গেলেন ২৮ হাজার ১৫৪ জন এবং শনাক্ত হলেন ১৬ লাখ ২৪ হাজার ৩৮৭ জন। এ দিন সুস্থ হয়েছেন ৪২৭ জন এবং এখন পর্যন্ত সুস্থ হলেন ১৫ লাখ ৫৩ হাজার ৩২০ জন। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২০ দশমিক ৮৮ শতাংশ। গতকাল স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এ দিকে দেশে ওমিক্রনসহ করোনাভাইরাস সংক্রমণের অব্যাহত ঊর্ধ্বমুখী ধারাকে ‘অশুভ ইঙ্গিত’ বলে উল্লেখ করেছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা: আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম। তিনি বলেন, দেশে ওমিক্রনের সংক্রমণ আগের চেয়ে বাড়লেও এখনো ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত রোগীর সংখ্যাই বেশি। আইইডিসিআর এবং বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে করোনা আক্রান্ত রোগীদের নমুনার জিনোম সিকোয়েন্সিং পরীক্ষায় ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত রোগীই ৮০ শতাংশ।
স্বাস্থ্যের ডিজি বলেন, রাজধানী ঢাকায় ওমিক্রন আক্রান্ত রোগীর সংখ্যা বেশি। সে চেয়ে অন্যান্য বিভাগে কম। ফলে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলাসহ সরকারি ১১ দফা নির্দেশনা মেনে না চললে পরিস্থিতি আরো খারাপ হতে পারে। গতকাল বিকেলে স্বাস্থ্য অধিদফতরের সম্মেলন কক্ষে কোভিড-১৯ এর বর্তমান পরিস্থিতি নিয়ে আয়োজিত এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
স্বাস্থ্যের মহাপরিচালক বলেন, এখন যারা করোনায় সংক্রমিত হচ্ছেন তাদের অধিকাংশই টিকা নেননি। এ ছাড়া কো-মরবিডিটির (ক্যান্সার, হৃদরোগ ও উচ্চরক্তচাপজনিত) কারণেও মারা যাচ্ছে। দেশে এ পর্যন্ত ওমিক্রনে মোট কতজন মারা গেছে, এ সম্পর্কিত সুনির্দিষ্ট কোনো তথ্য নেই। সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা: মীরজাদি সেব্রিনা ফ্লোরা বলেন, শুধু পরীক্ষা ও শনাক্ত করলেই চলবে না। রাজধানীসহ সারা দেশে এক স্থান থেকে আরেক স্থানে বহু মানুষ প্রতিদিন যাতায়াত করছে। এতে করোনার সংক্রমণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে না চললে সংক্রমণ ও মৃত্যুঝুঁকি আরো বাড়বে বলেও সতর্ক করেন তিনি।
স্বাস্থ্য অধিদফতর বিজ্ঞপ্তিতে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২০ দশমিক ৮৮ শতাংশ এবং এখন পর্যন্ত ১৩ দশমিক ৬৬ শতাংশ শনাক্ত হয়েছেন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৫ দশমিক ৬২ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৭৩ শতাংশ। গতকালের মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে চারজন পুরুষ এবং ছয়জন নারী।
বয়স বিশ্লেষণে দেখা গেছে যায়, এদের মধ্যে ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ২ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ২ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৩ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে একজন এবং ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২ জন রয়েছেন। মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ঢাকা বিভাগের ৭ জন, চট্টগ্রামের ২ জন এবং বরিশালের ১ জন রয়েছেন।
চট্টগ্রামে করোনায় ৩ মৃত্যু
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে করোনার সংক্রমণ বাড়ছে ঝড়গতিতে। এক দিনে করোনা শনাক্ত হয়েছে ৭৪২ জনের। নতুন করে তিনজনের মৃত্যু হয়েছে। সংক্রমণের সঙ্গে মৃত্যুও বাড়ছে। নতুন আক্রান্তদের মধ্যে ৫৯৭ জন নগরের এবং ১৪৫ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। এ দিন উপজেলাগুলোর মধ্যে পটিয়া ও রাঙ্গুনিয়া উপজেলায় সবচেয়ে বেশি সংক্রমণ পাওয়া গেছে। এখন পর্যন্ত চট্টগ্রামে মোট করোনা আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫ হাজার ৭১৯ জন। এছাড়া মারা গেছে মোট ১ হাজার ৩৩৮ জন। জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে এসব তথ্য জানা গেছে।


আরো সংবাদ



premium cement
মোরেলগঞ্জে সৎভাইকে কুপিয়ে হত্যা দুবাই পানিতে তলিয়ে যাওয়ার কারণ কি কৃত্রিম বৃষ্টি ঝরানো? এ দেশের ঘরে ঘরে ইসলামের দাওয়াত পৌঁছে দিতে হবে : ডাঃ শফিকুর রহমান পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান

সকল