১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`
রাষ্ট্রপতির ভাষণের ওপর সংসদে আলোচনা

বিএনপি যদি পারে ক্ষমতায় এসে খালেদা জিয়াকে বিদেশ পাঠাক

-

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার সুযোগ নেই বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলম। তিনি বলেন, ‘খালেদা জিয়ার বিদেশে চিকিৎসা নিয়ে রোববার আমরা সব বিদেশী কূটনৈতিকদের বলে দিয়েছি। প্রধানমন্ত্রী অনেক উদার। যে ব্যক্তি তাকে এতবার হত্যা করতে চেয়েছিল। তার সাজা স্থগিত রেখে কারাবাস থেকে মুক্ত করে দিয়েছেন। তারপরও তাদের হয় না। তারা বলে বিদেশে চিকিৎসা করতে নিবেন। আমরা প্রতিটি কূটনীতিকদের বলে দিয়েছি, এটা নিয়ে আন্দোলন ও কথা বলার সুযোগ বাংলাদেশের আইনের মধ্যে নেই। বিএনপি যদি পারে ক্ষমতায় আসবে। এসে আইন সংশোধন করে তারপর জেল থেকে মুক্ত করে বিদেশ পাঠাবে।
গতকাল সোমবার জাতীয় সংসদে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এসব কথা বলেন। স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরীর সভাপতিত্বে সকালে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ জানাতে একটি প্রস্তাব তোলা হয়। চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী ওই প্রস্তাব তোলেন। গত রোববার একাদশ সংসদের ষোড়শ অধিবেশনের শুরুর দিন সংবিধানের বিধান অনুযায়ী ভাষণ দেন রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, তিন বছরে যুক্তরাষ্ট্রের একটি লবিস্ট ফার্মে পেছনে বিএনপি দুই মিলিয়ন মার্কিন ডলার ব্যয় করেছে। আইনের চোখে দণ্ডপ্রাপ্ত তারেক রহমানকে এখনো কিভাবে বিএনপি ভারপ্রাপ্ত চেয়ারম্যান তা জানতে চান তিনি। শাহরিয়ার আলম বলেন, ২০১৩ সালে বেগম খালেদা জিয়া ওয়াশিংটন টাইমসে একটা কলাম লিখেছিলেন। যেটা এখনো অস্বীকার করেন। সেটার জন্য এখন তিনি ক্ষমা চাইতে পারেন। বিএনপি সরকারের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রে কত টাকা খরচ করেছে তার হিসাব সরকারের কাছে রয়েছে বলে দাবি করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। তিনি বলেন, ‘বিএনপি-জামায়াত গত পাঁচ বছরে কতগুলো লবিস্ট ফার্মে টাকা দিয়েছে তার চুক্তি, টাকা-পয়সার হিসাব আছে- এটা প্রকাশ করা হবে। কে, কোন অ্যাকাউন্টে দিয়েছেন সব কিছু আছে।’
এসব ঘটনার তদন্ত দাবি করে তিনি বলেন, ২০১৫ সালে অ্যাকিন গভর্মেন্ট অ্যাসোসিয়েটের সাথে বিএনপির নয়াপল্টনের ঠিকানা দিয়ে তাদের সাথে চুক্তি করা হয়েছে। মাসিক ৫০ হাজার ডলারের বিনিময়ে। সেটা তিন বছর অব্যাহত ছিল। বছরে আসে প্রায় ২ মিলিয়ন ডলার। এরকম আমার কাছে ১০টি ডকুমেন্ট রয়েছে।
মার্কিন নিষেধাজ্ঞায় পড়া কর্মকর্তারা দক্ষ ও দেশপ্রেমিক : বাংলাদেশের আইনশৃঙ্খলা বাহিনীর যে সাত কর্মকর্তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে তারা সবাই দক্ষ ও দেশপ্রেমিক বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির সংসদ সদস্য সৈয়দ আবু হোসেন বাবলা। বন্ধুত্বপূর্ণ সম্পর্কের জেরে অচিরেই যুক্তরাষ্ট্র সরকার এসব দেশপ্রেমিক কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেবে বলে তিনি আশা প্রকাশ করেন। এই নিষেধাজ্ঞার প্রেক্ষাপটে কিছু ব্যক্তি সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব ছড়াচ্ছে উল্লেখ করে তাদের আইনের আওতায় আনার দাবি জানান জাতীয় পার্টির এই এমপি।
অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে বাবলা জাতীয় স্বার্থে রাজনৈতিক নেতাদের এটাকে ইস্যু না করে ঐক্যবদ্ধভাবে মোকাবেলা করারও আহ্বান জানান। তিনি বলেন, হঠাৎ করে কেন এই নিষেধাজ্ঞা তা বোধগম্য নয়। আমি বিশ্বাস করি, আমাদের দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা দেশ ও দেশের মানুষের নিবেদিতপ্রাণ হিসেবে কাজ করেন। তবে আমি বলব না আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা ধোয়া তুলসি পাতা। কিন্তু যাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে তাদের আমরা অত্যন্ত দক্ষ ও দেশপ্রেমিক কর্মকর্তা হিসেবে জানি।
আমরা আমলাতন্ত্রের হাতে জিম্মি হয়ে গেছি : ময়মনসিংহ-৩ আসনের সরকারদলীয় সংসদ সদস্য নাজিম উদ্দিন আহমেদ রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে মানুষকে বিভ্রান্তমূলক তথ্য দেয়ায় ইউটিউব বন্ধ করে দেয়ার জন্য তথ্য মন্ত্রণালয়কে আহ্বান করেন। জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক এই প্রবীণ রাজনীতিক আরো বলেন, আমরা যদি সংসদে সত্য কথা বলি তাহলে বিষয়টি বিরোধী দলের ফ্লোরের মতো হয়ে যায়। আমলাতান্ত্রিক জটিলতায় কিন্তু আমরা ভুগছি। আমলারা যেভাবে কথা বলেন! একটা এমপির মূল্য নেই আমলাদের কাছে। জাতীয় সংসদ সদস্য হিসেবে একজন সচিবের কাছে গেলে কোনো মূল্যায়ন নেই। তারা যে আমাদের শ্রদ্ধা করবেন-সেই শ্রদ্ধাবোধ নেই। পিয়ন পর্যন্ত আজ আমাদের দাম দেয় না।
সংসদ সদস্যদের উদ্দেশ করে তিনি বলেন, আপনারা এমপি হয়ে আসছেন, দেখেন আপনারা পার্লামেন্টে... আপনাদের কী রকম করে। শুধু স্যারটাই বলে। এই স্যারটা না বলে পারে না। আমরা আমলাতন্ত্রের হাতে জিম্মি হয়ে গেছি। আমলাতন্ত্রের হাত থেকে বাঁচার জন্য আমাদের সবাইকে সোচ্চার হতে হবে। সংসদ সদস্যদের বলব, দয়া করে আমলাতন্ত্র থেকে রেহাই পাওয়ার জন্য আপনারা শক্ত হন। শক্ত না হলে তারা আমাদের গুরুত্ব দেবে না।
পর্যটন করপোরেশনের মূলধন বাড়াতে সংসদে বিল উত্থাপন : বাংলাদেশ পর্যটন করপোরেশনের অনুমোদিত ও পরিশোধিত মূলধন বাড়াতে বিদ্যমান আইন সংশোধন করতে জাতীয় সংসদে নতুন বিল উত্থাপন করা হয়েছে। বিলে পর্যটন করপোরেশনের অনুমোদিত মূলধন ১৫ কোটি টাকা থেকে বাড়িয়ে এক হাজার কোটি টাকা করা হয়েছে। আর পরিশোধিত মূলধন পাঁচ লাখ থেকে ৪০০ কোটি টাকা হচ্ছে। এ ছাড়া পর্যটন করপোরেশন ডিউটি ফ্রি দোকান পরিচালনা ও ব্যবস্থাপনা করতে পারবে, এমন বিধান রাখা হয়েছে। গতকাল ‘বাংলাদেশ পর্যটন করপোরেশন (অ্যামেন্ডমেন্ট) বিল-২০২২’ উত্থাপন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো: মাহবুব আলী। তবে বিলটি উত্থাপনের বিরোধিতা করেন জাতীয় পার্টির সংসদ সদস্য মো: ফখরুল ইমাম।


আরো সংবাদ



premium cement
শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি

সকল