২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

স্থগিত হলো একুশে বইমেলা

-

নির্ধারিত দিন ১ ফেব্রুয়ারি থেকে অমর একুশে বইমেলা হচ্ছে না। করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণের কারণে মেলা দুই সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে। করোনা সংক্রমণ বিবেচনায় পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে। গতকাল সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে এ নিয়ে দীর্ঘ বৈঠকের পর এ সিদ্ধান্ত নেয়া হয় বলে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা ফয়সল হাসান এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি বলেন, করোনার সংক্রমণের কারণে তা দুই সপ্তাহের জন্য স্থগিত করা হয়েছে। তবে মেলা ঠিক কবে থেকে শুরু হবে, এ বিষয়ে পরে জানানো হবে।
এ বিষয়ে বাংলা একাডেমি কর্তৃপক্ষ জানান, সরকার যে সিদ্ধান্ত দেবে তারা তা পালন করবেন। মেলা নির্ধারিত সময়ে অনুষ্ঠানের সব প্রস্তুতি তাদের রয়েছে। কিন্তু মহামারী পরিস্থিতি বিবেচনায় যখন যে সিদ্ধান্ত আসবে তারা তা বাস্তবায়ন করবেন।
করোনাভাইরাসের আগ্রাসী ধরন ওমিক্রন ছড়িয়ে পড়া এবং করোনা পরিস্থিতি বিবেচনায় রেখে সরকারি সব ধরনের নির্দেশনা মেনে আগামী ১ ফেব্রুয়ারি অমর একুশে বইমেলা শুরু হওয়ার কথা ছিল। চিরায়ত নিয়মে ফেব্রুয়ারির প্রথম দিন থেকে বইমেলা শুরুর বিষয়ে মতামত ছিল প্রকাশকদের। ইতোমধ্যে মেলার দুই অংশ সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমিতে কাঠামো নির্মাণের কাজ শুরু হয়েছে।
এর আগে গত রোববার অমর একুশে বইমেলা আয়োজন প্রসঙ্গে বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা বলেছিলেন, সরকারের সব নির্দেশনা মেনে অমর একুশে গ্রন্থমেলা অনুষ্ঠিত হবে। এর মধ্যে সরকারি কোনো নিষেধাজ্ঞা এলে সে অনুযায়ী সব জায়গায় আলোচনা করে, যেটি সবার জন্য মঙ্গলজনক সেটিই করা হবে।
প্রতি বছরের ১ ফেব্রুয়ারি বইমেলা শুরু হলেও গত বছর ১৮ মার্চ শুরু হয়েছিল। ওইদিন বিকেল ৩টায় গণভবন থেকে ভার্চুয়ালি বইমেলা উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের পরই মেলা সবার জন্য উন্মুক্ত হয়। মেলা চলার কথা ছিল ১৪ এপ্রিল পর্যন্ত। কিন্তু করোনার প্রকোপ বাড়ায় নির্ধারিত সময়ের দু’দিন আগেই শেষ হয়ে যায় বইমেলা।


আরো সংবাদ



premium cement