২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ডিজিটাল আইনের অপব্যবহার রোধে পদক্ষেপ নিচ্ছি

কূটনীতিকদের ব্রিফিংয়ে আইনমন্ত্রী
-

ডিজিটাল নিরাপত্তা আইনের (ডিএসএ) অপব্যবহার রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সরকার প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেছেন, এ ব্যাপারে জাতিসঙ্ঘের সংশ্লিষ্ট কার্যালয়গুলোর সাথে আমরা কাজ করছি।
ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিক ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের জন্য গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত এক ব্রিফিংয়ে আইনমন্ত্রী এসব কথা বলেন। এতে স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন (এলজিআরডি) মন্ত্রী তাজুল ইসলাম, পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনসহ ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তরা উপস্থিত ছিলেন। নতুন বছরের শুভেচ্ছা জানানোর জন্য আয়োজিত এই ব্রিফিংয়ে প্রায় ৪০ জন কূটনীতিক অংশ নেন। এতে স্থানীয় সরকার নির্বাচন, নির্বাচন কমিশন গঠন, স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উত্তরণ, বাণিজ্য ও বিনিয়োগ, রোহিঙ্গাসহ সমসাময়িক ইস্যুগুলোতে মতবিনিময় করা হয়।
আইনমন্ত্রী নির্বাচন কমিশন গঠন প্রক্রিয়া এবং রাষ্ট্রপতির সাথে রাজনৈতিক দলগুলোর সংলাপের ওপর আলোকপাত করেন। তিনি নির্ধারিত সময়ের মধ্যে শ্রম খাতে সংস্কারের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।
স্থানীয় সরকার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার অভাব নিয়ে কূটনৈতিকদের এক প্রশ্নের জবাবে আনিসুল হক মাঠপর্যায়ের প্রেক্ষাপট তুলে ধরে বলেন, বিশ্বের উন্নত দেশগুলোতেও এ ধরনের নির্বাচন হচ্ছে।
এলজিআরডি মন্ত্রী চলমান স্থানীয় সরকার নির্বাচনের বিভিন্ন পর্যায় ও ফলাফল সম্পর্কে কূটনীতিকদের অবহিত করেন। তিনি বলেন, এসব নির্বাচনে বিপুলসংখ্যক স্বতন্ত্র প্রার্থী নির্বাচিত হয়েছে।
‘সাংবিধানিক বাধ্যবাধকতা পূরণে সরকার বদ্ধপরিকর’ বলে মন্তব্য করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, জনগণের ক্ষমতায়নের মাধ্যমে সরকার উন্নয়ন ও অধিকারের সুরক্ষা দিতে চায়। বাংলাদেশের ইতিহাসে এই প্রথমবারের মতো তৃতীয় লিঙ্গের কেউ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হয়েছে।
তিনি বলেন, বিগত বছরটি ছিল পুনরুদ্ধার ও আশাজাগানিয়ার বছর। বছরটিতে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তির পাশাপাশি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন করা হয়েছে। করোনা মহামারীর ব্যবস্থাপনায় সরকার সফলতার পরিচয় দিয়েছে। পাশাপাশি অর্থনৈতিক পুনরুদ্ধারে সরকার বিভিন্ন ধরনের প্রণোদনা প্যাকেজ চালু করেছে। সার্বিকভাবে বাংলাদেশ দারিদ্র্য বিমোচন ও আর্থসামাজিক খাতে অগ্রগতি, অবকাঠামো খাতে উন্নয়ন ও ডিজিটাইজেশনে উল্লেখযোগ্য অর্জন করেছে। মহামারীর মধ্যেও বাংলাদেশ গত বছর পাঁচ দশমিক চার শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে। বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে বাংলাদেশ সরকারের নেয়া উদ্যোগগুলো তুলে ধরেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।
ইসি গঠনে আইনি ব্যাখ্যা চেয়েছেন কূটনীতিকরা : বৈঠক সূত্রে জানা গেছে, নির্বাচনী ব্যবস্থা পরিবর্তন হতে পারে কি না, তা জানতে চেয়েছেন কূটনীতিকরা। তাদের মতে, নির্বাচন কমিশন গঠনে একটি আইনি ব্যাখ্যা থাকা প্রয়োজন। এ জন্য দ্রুত আইন করার পরামর্শ দিয়েছেন তারা। তবে এক্ষেত্রে সুনির্দিষ্ট প্রস্তাব তাদের ছিল না। এছাড়া স্থানীয় সরকার নির্বাচনে সহিংসতার বিষয়টি আলোচনায় এসেছে।
বৈঠকে মতপ্রকাশের স্বাধীনতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন কূটনীতিকেরা। এই সাংবিধানিক অধিকারটি নিশ্চিত করতে সরকারের অবস্থান জানতে চেয়েছেন তারা। এ ব্যাপারে সরকারের অবস্থান ব্যাখ্যা করেছেন আইনমন্ত্রী।
সাম্প্রতিক ইস্যুগুলো নিয়ে সরকারের ব্রিফিংয়ের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন কূটনীতিকরা।


আরো সংবাদ



premium cement