২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের কফিন মিছিল

-

শিক্ষার্থীদের জন্য দেশব্যাপী বাস ভাড়া অর্ধেক করা, নিরাপদ সড়ক, সড়ক দুর্ঘটনার সুষ্ঠু বিচারসহ ৯ দফা দাবিতে রাজধানীর শাহবাগ এলাকায় শিক্ষার্থীদের প্রতীকী কফিন মিছিল করেছে শিক্ষার্থীরা।
গতকাল রোববার দুপুর সাড়ে ১২টায় প্রতীকী কফিন নিয়ে শাহবাগ মোড়ে শিক্ষার্থীরা অবস্থান নিলে বিপুলসংখ্যক পুলিশ তাদের ঘিরে ধরে এবং সেখান থেকে সরে যাওয়ার অনুরোধ করে। বাধার মুখে শিক্ষাথীরা শাহবাগ মোড় থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে অবস্থান নেয়। রাজু ভাস্কর্যে অবস্থানকালে শিক্ষার্থীরা ‘আমার ভাই কবরে খুনি কেন বাহিরে’, ‘৯ দফার সংগ্রাম চলবে চলবে’, ‘আইন করে হাফ পাস দিতে হবে’ ইত্যাদি স্লোগান দিতে থাকে।
আন্দোলনকারীদের একজন স্টেট ইউনিভার্সিটির শিক্ষার্থী ইনজামুল হক বলেন, আমাদের যে ৯ দফা দাবি রয়েছে আমরা সেগুলোর বাস্তবায়ন চাই। বিভিন্ন জায়গায় শিক্ষার্থীরা ১১ দফা দাবি জানিয়েছে। তাদের সাথে আমাদের কোনো বিরোধ নেই। আজকে যেহেতু পুলিশ আমাদের শাহবাগে লাশের মিছিল নিয়ে অবস্থান করতে দেয়নি তাই আজকের মতো আমাদের কর্মসূচি শেষ করলাম। নিরাপদ সড়কের দাবিতে আমরা আগামীকাল (সোমবার) সন্ধ্যায় শহীদ মিনারে মোমবাতি প্রজ্বলন এবং প্রতিবাদী গানের আয়োজন করব।
শাহবাগ থানার ওসি শেখ মোহাম্মদ কামরুজ্জামান বলেন, যান চলাচল ব্যাহত হয় এ রকম কোনো কাজ আমরা তাদের করতে দেবো না। প্রয়োজনে যান চলাচল ব্যাহত না হয় এমন কোনো স্থানে দাঁড়িয়ে তারা তাদের প্রোগ্রাম সম্পন্ন করবে। মিছিল নিয়ে তারা রাস্তায় হাঁটলেও যান চলাচল ব্যাহত হবে। তাই আমরা তাদের এটিও করতে দেবো না।
এর আগে সড়কে অনিয়মের প্রতিবাদে ও নিরাপদ সড়কের দাবিতে শনিবার রাজধানীর রামপুরা ব্রিজ এলাকায় বিআরটিএ কে ‘লাল কার্ড’ দেখিয়েছে আন্দোলনকারীরা। সেখান থেকে আজকের এই প্রতীকী লাশের কর্মসূচি ঘোষণা করা হয়। এ ছাড়া সড়ক অব্যবস্থাপনার সাথে জড়িতদের ব্যঙ্গচিত্রও দেখিয়েছে শিক্ষার্থীরা।


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার

সকল