১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সারা দেশে শিক্ষার্থীদের জন্য বাসে হাফ ভাড়াসহ ১১ দফা

-

সারা দেশে শিক্ষার্থীদের জন্য বাসে হাফ ভাড়া কার্যকরসহ ১১ দফা দাবি জানিয়ে আন্দোলন করেছে রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। গতকাল বুধবারও তারা রামপুরা ব্রিজ, মতিঝিল শাপলা চত্বরসহ কয়েকটি স্থানে সড়ক অবরোধ করে বিক্ষোভ করে।
শিক্ষার্থীরা বলছে, মালিকপক্ষ শুধু ঢাকা শহরের শিক্ষার্থীদের জন্য হাফ পাস কার্যকর করার ঘোষণা দিয়েছে। এটি গ্রহণযোগ্য নয়। আমরা চাই সারা দেশের শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া কার্যকর করে সরকার গেজেট প্রকাশ করবে। একই সাথে নিরাপদ সড়কের পাশাপাশি ১১টি দাবি উত্থাপন করেন শিক্ষার্থীরা। এই দাবি বাস্তবায়ন না হলে নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে আন্দোলন চলতে থাকবে। এইচএসসি পরীক্ষার জন্য আপাতত রাস্তা অবরোধ কর্মসূচি স্থগিত করা হয়েছে।
গতকাল বুধবার বেলা ১১টার দিকে রামপুরা ব্রিজ এলাকায় সড়ক অবরোধ করে আন্দোলন শুরু করে বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা। এ সময় ওই এলাকায় যানবাহন চলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। এতে রামপুরা ব্রিজের দুই পাশে শত শত গাড়ি আটকে থাকে, যার প্রভাবে আশপাশের সড়কগুলোতে দেখা দেয় তীব্র যানজট। তবে জরুরি সেবার গাড়িগুলো চলাচলের ব্যবস্থা করে দেয়। আন্দোলনরত শিক্ষার্থীরা জানায়, আজ বৃহস্পতিবার এইচএসসি পরীক্ষা শুরু হবে। পরীক্ষার কারণে সড়ক অবরোধ করা হবে না। পরীক্ষার্থীদের যাতায়াতে কোনো সমস্যা না হয় সে জন্য আমরা সড়ক অবরোধ করব না। তবে আজ দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত নিজ নিজ প্রতিষ্ঠানের সামনে শান্তিপূর্ণ মানববন্ধন কর্মসূচি পালন করা হবে।
এ দিকে রামপুরা থেকে শিক্ষার্থীরা নতুন ১১ দফা দাবিতে বলেছেন সড়কে নাঈম ও মাঈনউদ্দিন হত্যার বিচার করতে হবে। তাদের পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দিতে হবে। গুলিস্তান ও রামপুরা ব্রিজ সংলগ্ন এলাকায় পথচারী পারাপারের জন্য ফুটওভার ব্রিজ নির্মাণ করতে হবে।
সারা দেশে সব গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ পাস সরকারি প্রজ্ঞাপন জারি করে নিশ্চিত করতে হবে। হাফ পাসের জন্য কোনো সময় বা দিন নির্ধারণ করে দেয়া যাবে না। বর্ধিত বাস ভাড়া প্রত্যাহার করতে হবে। সব রুটে বিআরটিসি বাসের সংখ্যা বাড়াতে হবে।
গণপরিবহনে ছাত্রছাত্রী এবং নারীদের অবাধ যাত্রা ও ভালো ব্যবহার নিশ্চিত করতে হবে। ফিটনেস ও লাইসেন্সবিহীন গাড়ি এবং লাইসেন্সবিহীন চালককে নিয়োগকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। গাড়ি ও ড্রাইভিং লাইসেন্স নিয়ে বিআরটিএর দুর্নীতির বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতে হবে। সব রাস্তায় ট্রাফিক লাইট, জেব্রাক্রসিং নিশ্চিত করাসহ জনবহুল সড়কে ট্রাফিক পুলিশের সংখ্যা বাড়াতে হবে। ট্রাফিক পুলিশের ঘুষ দুর্নীতির বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতে হবে। বাসগুলোর মধ্যে বেপরোয়া প্রতিযোগিতা বন্ধে এক রুটে এক বাস এবং দৈনিক আয় সব পরিবহন মালিকের মধ্যে তাদের অংশ অনুয়ায়ী সমানভাবে বণ্টন করার নিয়ম চালু করতে হবে।
শ্রমিকদের নিয়োগপত্র-পরিচয়পত্র নিশ্চিত করতে হবে। চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করে চুক্তি ভিত্তিতে বাস চালানো বন্ধ করতে হবে। টিকিট ও কাউন্টারের ভিত্তিতে গোটা পরিবহনব্যবস্থা ঢেলে সাজাতে হবে। শ্রমিকদের জন্য বিশ্রামাগার ও টয়লেটের ব্যবস্থা করতে হবে।
গাড়ি চালকের কর্মঘণ্টা একনাগাড়ে ৬ ঘণ্টার বেশি হওয়া যাবে না। প্রতিটি বাসে দুইজন চালক ও দুইজন সহকারী রাখতে হবে। পর্যাপ্ত বাস টার্মিনাল নির্মাণ করতে হবে। পরিবহন শ্রমিকদের যথাযথ প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। যাত্রী, পরিবহন শ্রমিক ও সরকারের প্রতিনিধিদের মতামত নিয়ে সড়ক পরিবহন আইন সংস্কার করতে হবে এবং এর বাস্তবায়ন নিশ্চিত করতে হবে। ট্রাক, ময়লার গাড়িসহ অন্যান্য ভারী যানবাহন চলাচলের জন্য রাত ১২টা থেকে ভোর ৫টা পর্যন্ত সময় নির্ধারণ করে দিতে হবে। মাদকাসক্তি নিরসনে কার্যকর উদ্যোগ হিসেবে চালক-সহকারীদের জন্য নিয়মিত ডোপ টেস্ট ও কাউন্সিলিংয়ের ব্যবস্থা করতে হবে।
গাজীপুর জেলা সংবাদদাতা জানান, রাজধানীর মতো গাজীপুরসহ সারা দেশেও সব গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া ও নিরাপদ সড়কের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে জেলার বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। গতকাল সকাল ১০টায় গাজীপুর শহরে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে প্রায় ঘণ্টাব্যাপী এ কর্মসূচি পালন করা হয়। শিক্ষার্থীরা বলছে, এক দেশে দুই নীতি হতে পারে না। দেশের সব শিক্ষার্থীর অধিকার সমান। ঢাকার শিক্ষার্থীরা হাফ ভাড়া দেবে অথচ গাজীপুরসহ সারা দেশের শিক্ষার্থীরা পূর্ণ ভাড়া দেবে এটা অন্যায় এবং অযৌক্তিক। সারা দেশের শিক্ষার্থীদের বাদ দিয়ে শুধু রাজধানীর শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া কার্যকর করা হলে শিক্ষার্থীদের মধ্যে বিভাজন সৃষ্টি হবে। আমরা এ বৈষম্য মানি না, মেনে নিতে পারি না। তাই ঢাকার মতো গাজীপুরসহ সারা দেশেও সড়ক, নৌ, রেল এবং মেট্রোরেলে হাফ ভাড়া কার্যকর করতে হবে। তা না হলে সড়ক অবরোধসহ কঠোর আন্দোলনে নামবে শিক্ষার্থীরা।
সাভারে শিক্ষার্থীকে বাসধাক্কা, সড়ক অবরোধ
সাভার (ঢাকা) সংবাদদাতা জানান, সাভারে ঢাকা-আরিচা মহাসড়কের বাসস্ট্যান্ড সংলগ্ন পাকিজা এলাকায় গতকাল মর্নিং গ্লোরি স্কুলের এক ছাত্রকে মহাসড়ক পার হওয়ার সময় একটি যাত্রীবাহী বাস ধাক্কা দিলে সে গুরুতর আহত হয়। আহত ছাত্রের নাম মো: আতিক। তাকে উদ্ধার করে একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ খবর ছড়িয়ে পড়লে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দুপুর ১২টার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের পাকিজা গার্মেন্টের সামনে প্রায় ঘণ্টাব্যাপী অবরোধ করে রাখে। পরে পুলিশের আশ্বাসে সড়ক থেকে সরে যায় তারা। অবরোধ চলাকালীন শিক্ষার্থীরা প্রত্যেক গাড়ি ও চালকের ড্রাইভিং লাইসেন্স চেক করে।


আরো সংবাদ



premium cement