২৩ জানুয়ারি ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জমাদিউস সানি ১৪৪৩
`

সারা দেশে হাফ ভাড়া চালুর দাবিতে নতুন কর্মসূচি শিক্ষার্থীদের

ঢাকার জন্য শর্তের সিদ্ধান্ত প্রত্যাখান
-

আজ পয়লা ডিসেম্বর থেকে গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য কয়েকটি শর্তে হাফ ভাড়া নেয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ। গতকাল এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, শিক্ষার্থীরা সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত হাফ ভাড়া দিতে পারবে। তবে ছুটির দিনে হাফ ভাড়া দেয়া যাবে না। তবে কয়েকদিন ধরে আন্দোলনের মুখে শুধু ঢাকা মহানগরীতে হাফ পাস (অর্ধেক ভাড়া) কার্যকরের সিদ্ধান্তকে নাকচ করে দিয়েছে শিক্ষার্থীরা। ‘সারা দেশে হাফ ভাড়া চাই’ উল্লেখ করে ৯ দফা দাবি আদায়ে নতুন কর্মসূচি ঘোষণা করেছে আন্দোলনরত শিক্ষার্থীরা। গতকাল বিকেল ৪টার দিকে বনানীতে বিআরটিএর প্রধান কার্যালয়ে সংস্থাটির চেয়ারম্যানের কক্ষে বৈঠক শেষে শিক্ষার্থীরা এই ঘোষণা দেয়।
এর আগে দুপুরে স্টেট ইউনিভার্সিটির শিক্ষার্থী ইনজামুল হকের নেতৃত্বে আন্দোলনকারী শিক্ষার্থীদের পক্ষ থেকে তিন সদস্যের একটি প্রতিনিধিদল বিআরটিএ চেয়ারম্যানের নূর মোহাম্মদ মজুমদারের কক্ষে যায়। সেখানে সারা দেশেই গণপরিবহনে হাফ ভাড়াসহ ৯ দফা দাবির বিষয়ে আলোচনা হয়। কিন্তু কোনো ঘোষণা বা প্রতিশ্রুতি না পাওয়ায় বের হয়ে নতুন কর্মসূচি ঘোষণা দেয় শিক্ষার্থীরা। ইনজামুল হক সাংবাদিকদের বলেন, আলোচনা আশানুরূপ ছিল না, আমাদের দাবি মানা হয়নি। দাবি পূরণের বিষয়ে আশ্বাসও দেয়া হয়নি। এ কারণে বুধবার সারা দেশে সব শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচি পালন করা হবে।
অন্য দিকে সকালের বৈঠকের পর সংবাদ সম্মেলনে খন্দকার এনায়েত উল্যাহ বলেন, ১২০টি পরিবহন কোম্পানির চেয়ারম্যান ও এমডি এবং সব শ্রমিক ইউনিয়নের নেতাদের সাথে বৈঠক হয়েছে। আলোচনার পর শিক্ষার্থীদের জন্য বাসে হাফ ভাড়া কার্যকরের সিদ্ধান্ত হয়। বাসে হাফ ভাড়া দেয়ার সময় নিজের শিক্ষাপ্রতিষ্ঠানের ছবিযুক্ত আইডি কার্ড দেখাতে হবে। সরকারি ছুটির দিন, সাপ্তাহিক ছুটির দিন এবং শিক্ষাপ্রতিষ্ঠানের মৌসুমি ছুটি এবং অন্যান্য ছুটির সময় হাফ ভাড়া কার্যকর হবে না। এই সিদ্ধান্ত শুধু ঢাকা মেট্রো এলাকায় কার্যকর থাকবে। কোনোভাবে ঢাকার বাইরে কার্যকর হবে না। অন্য শহরে কেন হাফ ভাড়া নেয়া হবে না এমন প্রশ্নে এনায়েত উল্যাহ বলেন, হাফ ভাড়ার এই সিদ্ধান্ত শুধু ঢাকা শহরের জন্য কার্যকর হবে। অন্যান্য শহরের জন্য নয়। কারণ, এই দাবি শুধু ঢাকার শিক্ষার্থীদের ছিল। সংবাদ সম্মেলনে বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী, জ্যেষ্ঠ সহসভাপতি সাদেকুর রহমান হিরু, ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি আজমল আহমেদ সবুর প্রমুখ উপস্থিত ছিলেন।


আরো সংবাদ


premium cement