২৭ জানুয়ারি ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জমাদিউস সানি ১৪৪৩
`

ইউপি নির্বাচনী সহিংসতায় আরো ৮ জনের প্রাণহানি

বিভিন্ন স্থানে হামলা জখম অব্যাহত
-

ইউপি নির্বাচনের ফল ঘোষণা ও পরবর্তী বিরোধকে কেন্দ্র করে সহিংসতায় বিভিন্ন জেলায় আরো আটজনের প্রাণহানি ঘটেছে। রোববার বিকেলে ফল ঘোষণার আগে এবং পরে রাতে এসব ঘটনা ঘটে। এর মধ্যে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে ফলাফল ঘোষণার বিলম্ব নিয়ে সৃৃষ্ট সহিংসতায় বিজিবির গুলিতে তিনজন নিহত হয়। কক্সবাজারের চকরিয়ায় বিজয়ী নৌকা প্রার্থীর ভাগিনাকে পিটিয়ে হত্যার অভিযোগ উঠেছে। নরসিংদীর রায়পুরায় দু’টি কেন্দ্রের ব্যালট বাক্স ছিনিয়ে নেয়ার সময় উত্তেজনাকর পরিস্থিতিতে পুলিশের গুলিতে দুইজন নিহত হয়। জামালপুরে ইসলামপুরের চরপুঠিমারী ইউপিতে ভোট গ্রহণের শেষ দিকে হামলায় এক ব্যক্তি মারা গেছেন। নীলফামারীর কিশোরগঞ্জে পুলিশের সাথে বিক্ষুব্ধ সমর্থকদের সংঘর্ষকালে গুলিতে বিজিবির এক সদস্য নিহতের ঘটনায় এলাকা জনশূন্য হয়ে পড়েছে। এ ছাড়া অনেক স্থানে নির্বাচন-পরবর্তী হামলা ভাঙচুর অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এসব ঘটনায় শতাধিক ব্যক্তি আহত হওয়ার খবর পাওয়া গেছে।
ঠাকুরগাঁওয়ে বিজিবির গুলিতে নিহত ৩
ঠাকুরগাঁও সংবাদদাতা জানান, জেলার পীরগঞ্জ উপজেলার খনগাঁও ইউনিয়নে ফলাফল ঘোষণা নিয়ে সহিংসতায় বিজিবির গুলিতে তিনজন নিহত ও ছয়জন আহত হয়েছেন। গত রোববার রাত ১০টায় ৩ নম্বর খনগাঁও ঘিডোব সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। নিহতরা হলেনÑ খনগাঁও ইউনিয়নের তোফাজ্জল হোসেনের ছেলে হোসেন আলী ওরফে সাহাবুল (৩৫), তমিজ উদ্দিনের ছেলে মোজাহারুল (৪০) ও অবিনাশ বর্মণের ছেলে এইচএসসি পরীক্ষার্থী আদিত্য বর্মণ (২০)। তাদের মধ্যে ঘটনাস্থলেই দু’জন এবং হাসপাতালে নেয়ার পর অন্যজনের মৃত্যু হয় বলে জানা গেছে।
ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালের আবাসিক অফিসার রাকিবুল ইসলাম চয়ন বলেন, গুলিবিদ্ধ চারজনের মধ্যে দু’জনের অবস্থা আশঙ্কাজনক। তাদেরকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে। জানা যায়, খনগাঁও ইউনিয়নের ঘিডোব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোট গণনার পর প্রিজাইডিং অফিসার ফলাফল ঘোষণায় গড়িমসি করছিলেন। এতে ক্ষুব্ধ হয়ে স্থানীয়রা কেন্দ্র অবরুদ্ধ করে রাখে। খবর পেয়ে পীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা কেন্দ্রে গেলে তাকেও অবরুদ্ধ করে উত্তেজিত জনতা। তাদের উদ্ধারে হরিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা বিজিবি সদস্যদের নিয়ে ঘটনাস্থলে এলে বিক্ষুব্ধরা তার গাড়িতে হামলা চালায় এবং রাস্তা কেটে দিয়ে গাড়ি চলাচল বন্ধ করে দেয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গুলি ছুড়ে বিজিবি। এতে ঘটনাস্থলে মোজাহারুল ও সাহাবুল নিহত হয়।
পীরগঞ্জের ইউএনও রেজাউল করিম জানান, ভোট গণনা শেষে উত্তেজিত জনতা প্রিজাইডিং অফিসারসহ পুলিশ সদস্যদের অবরুদ্ধ করে রাখে। আমি সেখানে গেলে তারা আমাকেও অবরুদ্ধ করে। এ সময় আমাদের সহযোগিতার জন্য হরিপুর ইউএনও বিজিবিসহ ঘটনাস্থলে এলে তাদের ওপরও চড়াও হয় উত্তেজিত লোকজন। ঘটনার সত্যতা নিশ্চিত করে ঠাকুরগাঁওয়ের এসপি জাহাঙ্গীর হোসেন বলেন, ‘নিরাপত্তার দায়িত্বে থাকা সদস্যরা কোনোভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পারছিলেন না। তাদের ওপরে হামলা করা হয়। আত্মরক্ষার্থে ও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বাধ্য হয়ে বিজিবি গুলি ছুড়েছে।
চকরিয়ায় পিটিয়ে হত্যা
চকরিয়া ও উপকূল (কক্সবাজার) সংবাদদাতা জানান, চকরিয়া উপজেলার বদরখালী ইউনিয়নে নির্বাচন-পরবর্তী সহিংসতায় আওয়ামী লীগের বিজয়ী চেয়ারম্যান নূরে হোছাইন আরিফের ভাগিনা গিয়াস উদ্দিন মিন্টু (৪৫) নিহত হয়েছেন। গত রোববার রাত সাড়ে ১১টায় বদরখালী ইউনিয়নের গাউছিয়া মসজিদ সংলগ্ন এলাকায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় নির্বাচিত চেয়ারম্যান নূরে হোছাইন আরিফ প্রতিদ্বন্দ্বী প্রার্থীর কর্মী-সমর্থকদের দায়ী করেছেন। নিহত গিয়াস উদ্দিন মিন্টু ইউনিয়নের ঢেমুশিয়াপাড়ার মাস্টার আবুল মকছুদের ছেলে। স্থানীয় লোকজন জানিয়েছেন, রোববার ভোট গ্রহণ শেষে ফলাফল ঘোষণা চলাকালে প্রতিদ্বন্দ্বী চেয়ারম্যান প্রার্থীদের সমর্থকদের মধ্যে হট্টগোল শুরু হয়। একপর্যায়ে উভয়পক্ষ সঙ্ঘাতে জড়িয়ে পড়ে। ওই সময় পিটুনিতে গিয়াস গুরুতর আহত হলে তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। চকরিয়া থানার ওসি ওসমান গণি মামলার প্রক্রিয়া চলছে বলে জানান।
রায়পুরায় গুলিতে নিহত ২
রায়পুরা (নরসিংদী) সংবাদদাতা জানান, রায়পুরায় পৃথক স্থানে নির্বাচনী সহিংসতায় দুইজন গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন। এ ঘটনায় দুই কেন্দ্রের প্রিজাইডিং অফিসারের মামলায় চার শতাধিককে আসামি করা হয়েছে। উপজেলার চান্দেরকান্দিতে রোববার সন্ধ্যায় কুড়েরপাড় এলাকার সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে আরিফ মিয়া (২৪) নামের একজন গুলিতে নিহত হন। দুই মেম্বার প্রার্থীর সমর্থকেরা ওই কেন্দ্র থেকে ব্যালট বাক্স ছিনিয়ে নেয়ার সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ গুলি ছুড়লে আরিফ নিহত হন। সিএনজিচালক আরিফ নরসিংদীর শিবপুর উপজেলার যোশর ইউনিয়নের জানখারটেক এলাকার চাঁন মিয়ার ছেলে। তিনি ওই সময় নির্বাচনে দায়িত্বরত কর্মকর্তাদের আনানেয়ার দায়িত্ব পালন করছিলেন বলে জানা যায়। অপর দিকে উপজেলার উত্তর বাখরনগর ইউনিয়নে ফরিদ মিয়া (৩২) নামে একজন গুলিবিদ্ধ হওয়ার পর রোববার রাত সাড়ে ১০টার দিকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। জানা যায়, ইউপির ৫নং ওয়ার্ডে সদস্য পদে ভোট গণনা নিয়ে রোববার সন্ধ্যার দিকে দুই প্রার্থীর মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। এ সময় দুই পক্ষের সমর্থকরা উত্তেজিত হয়। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ গুলি ছোড়ে। এরপরই রক্তাক্ত অবস্থায় গুলিবিদ্ধ ফরিদ মিয়াকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে চিকিৎসক উন্নত চিকিৎসার জন্য ঢাকায় প্রেরণ করেন।
অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) সাহেব আলী পাঠান জানান, চান্দেরকান্দিতে ব্যালট বাক্স ছিনিয়ে নেয়ার সময় সংঘর্ষ বাধে। এ সময় পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করা হয়। পরে পুলিশ জানমাল রক্ষার্থে গুলি ছোড়ে। সেখানে আরিফ পুলিশের গুলিতে মারা গেছে কিনা জানি না। তবে উত্তর বাখরনগরে যে ব্যক্তি মারা গেছে সে পুলিশের গুলিতে মারা গেছে।
নীলফামারীতে বিজিবি সদস্যের মৃত্যুতে এলাকা জনশূন্য
কিশোরগঞ্জ (নীলফামারী) সংবাদদাতা জানান, নীলফামারীর কিশোরগঞ্জে রোববার নির্বাচনী সহিংসতায় বিজিবি সদস্য নিহতের ঘটনায় পুলিশ ১০ জনকে আটক করেছে। আটকের ভয়ে পশ্চিম দলিরাম গ্রামসহ পাশের গ্রামের নারী-পুরুষরা পালিয়ে গেছে। সহিংস ঘটনায় গুলিবিদ্ধ তিনজনসহ কমপক্ষে ৩০ জন আহত হয়েছে।
কিশোরগঞ্জ উপজেলার পশ্চিম দলিরাম মাঝাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে রাত সাড়ে ৯টায় ভোট গণনার পর লাঙ্গল প্রতীকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থকরা ফলাফল প্রত্যাখ্যান করে। পরে নির্বাচনী কর্মকর্তা ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের তারা অবরুদ্ধ করে রাখে। একপর্যায়ে সংঘর্ষ শুরু হয়। এ সময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গুলি ও রাবার বুলেট ছোড়ে। এরপরও বিক্ষুব্ধ সমর্থকরা হামলা চালায়। এ সময় রংপুর ৫৬ ব্যাটেলিয়ন বিজিবির ল্যান্স নায়েক মো: রুবেল মণ্ডল (৩৭) ঘটনাস্থলেই মারা যান। পুলিশ রাত থেকে ওই এলাকাটি ঘিরে রেখেছে। সাংবাদিকসহ সাধারণ কোনো মানুষকে যেতে দেয়া হচ্ছে না সেখানে। ঘটনাটি তদন্তের জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্মসচিব মিজানুর রহমান ও অ্যাডিশনাল ডিআইজি ওয়ালিদ আহমেদসহ একটি টিম ঘটনাস্থল পরিদর্শন করেছে।
ইসলামপুরে নিহত ১
ইসলামপুর (জামালপুর) সংবাদদাতা জানান, ইসলামপুরে ধর্ম প্রতিমন্ত্রীর নিজ এলাকা পলবান্ধা ইউনিয়নে ভাতিজা মোস্তাফিজুর রহমানের (আনারস) কাছে চাচা আওয়ামী লীগ প্রার্থী বীর মুক্তিযোদ্ধা শাহাদাৎ হোসেন ডিহিদার (নৌকা) ভরাডুবি হয়েছে। এ দিকে চরগোয়ালিনী ও চরপুঁটিমারী ইউনিয়নের রিটার্নিং অফিসার ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা ফারুক আল ফয়সাল বলেন, নির্বাচনী সহিংসতায় চরপুঁটিমারী ইউনিয়ন পরিষদের আগরাখালী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে একজন নিহত হওয়ায় ওই কেন্দ্রের ভোট বাতিল এবং সাজলেরচর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ৪ নম্বর চর উচ্চবিদ্যালয় ভোট গ্রহণ স্থগিত করা হয়। সংশ্লিষ্ট সূত্র জানায়, নির্বাচনে তিনটি ইউনিয়ন পরিষদে আওয়ামী লীগ ও দু’টিতে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী নির্বাচিত হয়েছেন।
ধুনটে জয়ী চেয়ারম্যানকে ছুরিকাঘাত
বগুড়া অফিস জানায়, বগুড়ার ধুনট উপজেলার গোসাইবাড়ী ইউপি নির্বাচনে বিজয়ী স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী মাসুদুল হক বাচ্চুকে ছুরিকাঘাত করেছে নৌকার কর্মীরা। তিনি বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। রোববার বিকেল পৌনে ৪টায় জোড়খালি ফাজিল মাদরাসা কেন্দ্রে পরাজিত হওয়ার আশঙ্কায় কেন্দ্র দখল করে ব্যালট পেপার ও বাক্স ছিনতাইয়ের চেষ্টা করে নৌকা প্রার্থীর কর্মীরা। এ সময় বাধা দিতে গেলে স্বতন্ত্র (ঘোড়া মার্কা) চেয়ারম্যান প্রার্থী মাসুদুল হক বাচ্চুর ওপর হামলা করে পিটিয়ে ও ছুরিকাঘাতে তাকে আহত করে। পুলিশ আহত বাচ্চুকে উদ্ধার করে প্রথমে উপজেলা হাসপাতালে এবং পরে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।
বালিয়াকান্দিতে ৪ গাড়িতে আগুন
বালিয়াকান্দি (রাজবাড়ী) সংবাদদাতা জানান, বালিয়াকান্দি উপজেলার সদর ইউনিয়নের পাইককান্দি ও জামালপুর ইউনিয়নের সাঙ্গুরা কেন্দ্রে ব্যালট পেপার ছিনতাইয়ের চেষ্টা, দু’টি মোটরসাইকেল, দু’টি মাহেন্দ্রতে অগ্নিসংযোগ ও সরকারি স্কুলের ক্ষতিসাধন হয়েছে। থানায় ৩৯ জনের নাম উল্লেখ করে দু’টি মামলা হয়েছে। পুলিশ ছয়জনকে গ্রেফতার করে গতকাল আদালতে পাঠায়।
জানা গেছে, রোববার সন্ধ্যা সাড়ে ৭টায় পাইককান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ফলাফল ঘোষণার পর এক মেম্বার প্রার্থীর সমর্থকরা হামলা চালায়। ব্যালট ছিনতাইয়ের জন্য নির্বাচনী কর্মকর্তা, পুলিশ ও আনসার সদস্যদের ওপর ইটপাটকেল নিক্ষেপসহ দেশীয় অস্ত্র নিয়ে হামলা চালায়। হামলায় বিদ্যালয়ের ক্ষতিসাধনসহ তিন-চারজন পুলিশ ও আনসার সদস্য আহত হন। পুলিশ ৪৯ রাউন্ড শর্টগানের গুলি চালিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
অন্য দিকে রাত ৮টায় উপজেলার জামালপুর ইউনিয়নের সাঙ্গুরা প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ফলাফল ঘোষণা দিয়ে নির্বাচনীসামগ্রী নিয়ে ফেরার পথে হামলা হয়। এ সময় দুর্বৃত্তরা ব্যালট পেপার ছিনিয়ে পালিয়ে সময় তিন রাউন্ড গুলি করা হয়। পরে ব্যালট ফেলে তারা পালিয়ে যায়। খবর পেয়ে মোবাইল টিম ঘটনাস্থলে গিয়ে ঘটনার সাথে জড়িত ছয়জনকে গ্রেফতার করে।
ভোলায় সহিংসতায় আহত ৩০
ভোলা সংবাদদাতা জানান, জেলার চরফ্যাসন উপজেলার রসূলপুর ও আবদুল্লাহপুর ইউনিয়নে গত রোববার রাতে নির্বাচন-পরবর্তী সহিংসতার ঘটনা ঘটে। এতে ঘরবাড়ি দোকান ভাঙচুরসহ অন্তত ৩০ জন আহত হয়েছে।
স্থানীয়রা জানান, রসূলপুর ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডে ফলাফল ঘোষণাকে কেন্দ্র করে রোববার রাতে ভাসানচর এলাকায় মেম্বার প্রার্থী শাহে আলম বেপারিসহ সমর্থকদের বাড়ি ও দোকানে হামলা চালানো হয়। অভিযোগ করা হয় মেম্বার প্রার্থী কামাল খানের সমর্থকরা এসব হামলা চালায়। এ সময় ১০ জন আহত হন। অন্য দিকে চরফ্যাসনের আবদুল্লাহপুর ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের মেম্বার প্রার্থী মাহামুদুল হকের কর্মীরা প্রতিদ্বন্দ্বী ইউসুফের সমর্থকদের ওপর হামলা করে। এ সময় সংঘর্ষে ২০ জন আহত হন। এ সময় দু’টি বাড়ি ও শিক্ষাপ্রতিষ্ঠানে ভাঙচুর করা হয়।
সোনারগাঁওয়ে এসিল্যান্ডসহ আহত ২০
সোনারগাঁও (নারায়ণগঞ্জ) সংবাদদাতা জানান, সোনারগাঁওয়ে নির্বাচন পরবর্তীকালে তিন স্থানে হামলা ভাঙচুর লুটপাটের ঘটনা ঘটেছে। রোববার রাতে বারদী, জামপুর ও পিরোজপুর ইউনিয়নের বিভিন্ন স্থানে এ সহিংসতার ঘটনা ঘটে। এ সময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোস্তফা মুন্নাসহ ২০ জন আহত হয়েছে। এ ছাড়াও বারদী এলাকায় বর্তমান চেয়ারম্যান জহিরুল হকের বাড়িসহ বিভিন্ন স্থানে হামলা ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটে। এ সময় সাংবাদিকদের বহনকারী একটি গাড়িসহ পাঁচটি গাড়ি ভাঙচুর করে হামলাকারীরা। এ ঘটনায় সোমবার সোনারগাঁও থানায় পৃথক তিনটি অভিযোগ করা হয়েছে। এ দিকে পিরোজপুর ইউনিয়নের আষাঢ়িয়ারচর এলাকায় বিজয়ী প্রার্থী রফিকুল ইসলামের সমর্থকরা পরাজিত প্রার্থী এম এ হালিমের বাড়িঘরে হামলা করেছে বলে অভিযোগ উঠেছে। হামলায় হালিমের পরিবারের পাঁচজন আহত হয়।


আরো সংবাদ


premium cement
সিরিয়ার সব পক্ষকে নিয়ে ৭ম রাউন্ডের বৈঠকের আশা জাতিসঙ্ঘ দূতের গাবতলীতে প্রার্থীর মৃত্যুর পর চেয়ারম্যান পদে ভোট স্থগিত করোনায় আরো ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৫৮০৭ নাটোরে ৬ বছরের শিশুকে বলাৎকারের অভিযোগে বৃদ্ধ আটক ইউক্রেনকে ন্যাটোর সদস্য না করতে রাশিয়ার দাবি যুক্তরাষ্ট্রের নাকচ মির্জাপুরে নিষিদ্ধ পলিথিনসহ ২ আন্তঃজেলা চোরা কারবারি গ্রেফতার ইরান যাচ্ছেন কাতারের পরররাষ্ট্রমন্ত্রী এসকে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ৩ এপ্রিল নোয়াখালীতে কবরস্থানের জায়গায় বৈদ্যুতিক খুঁটি স্থাপনের অভিযোগ আলোচনার জন্য পুতিনকে তুরস্ক সফরের আমন্ত্রণ জানালেন এরদোগান এরেনা অব ভ্যালোর বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ : চ্যাম্পিয়ন অরিয়েন্টাল ফনিক্সের সাক্ষাতকার

সকল