২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

নতুন আতঙ্ক করোনার ওমিক্রন ভ্যারিয়েন্ট

প্রতিরোধে বুস্টার ডোজ তৈরি করবে মডার্না ; আফ্রিকার ৭ দেশ ভ্রমণে বিভিন্ন দেশের নিষেধাজ্ঞা ; বিশ্ব বাণিজ্য সংস্থার সম্মেলন স্থগিত
-

প্রায় দুই বছর ধরে চলমান প্রাণঘাতী ভাইরাস কোভিড-১৯ বিভিন্ন সময় রূপ বদলেছে। এরই ধারাবাহিকতায় আলফা, বেটা, গামা ও ডেলটার পর এখন ‘ওমিক্রন’ ভ্যারিয়েন্টের অস্তিত্ব মেলেছে দক্ষিণ আফ্রিকায়। ওমিক্রন বিশ্বে এখন নতুন আতঙ্কের কারণ। রয়টার্সের খবর অনুসারে, ভ্যারিয়েন্টের বিস্তার রোধে আফ্রিকার ৭ দেশে ভ্রমণে বিধিনিষেধ আরোপ করছে একের পর এক দেশ।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচওর একটি প্যানেল ‘ওমিক্রন, বি১.১.৫২৯’কে উদ্বেগের ভ্যারিয়েন্ট আখ্যায়িত করেছে। প্রাথমিকভাবে এখন পর্যন্ত এটিকে অত্যন্ত সংক্রমণযোগ্য ভাইরাস হিসেবে চিহ্নিহ্নত করেছেন বিশেষজ্ঞরা। দ. আফ্রিকা, বতসোয়ানা, হংকং এবং ইসরাইল ছাড়াও ইউরোপের একমাত্র দেশ হিসেবে বেলজিয়ামেও এই ভ্যারিয়েন্টের উপস্থিতি মেলেছে। পূর্ব আফ্রিকার দেশ মালাউই থেকে ইসরাইলে আসা এক পর্যটক নতুন ধরনে শনাক্ত হয়। করোনার নতুন স্ট্রেইন ওমিক্রন নিয়ে যেহেতু এখনও বিস্তর তথ্য পাওয়া যায়নি, তাই ঝুঁকি কতটুকু তা এখনো অজানা। তবে ডব্লিউএইচও প্রাথমিকভাবে ধারণা করছে, এটি অত্যন্ত সংক্রমণযোগ্য ভ্যারিয়েন্টের মতো হওয়ার আশঙ্কা রয়েছে। বর্তমানে বাজারে যে করোনার প্রতিষেধক টিকা রয়েছে তা ওমিক্রন রোধে কম কার্যকর কি না তা জানতে কয়েক সপ্তাহ সময় লাগতে পারে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড-১৯ বিষয়ক কারিগরি কমিটির প্রধান মারিয়া ভন কারখোভ জানান, ‘ওমিক্রন, বি১.১.৫২৯ কে উদ্বেগের ভ্যারিয়েন্ট বলা হচ্ছে কারণ এতে দুশ্চিন্তার মতো কিছু বৈশিষ্ট্য দেখা গেছে।’ মারিয়া তার টুইটারে আরো উল্লেখ করেন, ‘এই ভ্যারিয়েন্টে অনেক মিউটেশন দেখা গেছে। কিছু মিউটেশন (জিনগত পরিবর্তন) সত্যিই উদ্বেগের।’
বিশ্বের অনেক দেশ যখন আফ্রিকায় ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করছে তখন এর বিরুদ্ধে কথা বলেছেন আফ্রিকার কেন্দ্রীয় রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থার পরিচালক ড. জন নেকেনগাসং। তিনি বলেন, আগে যেই ভ্যারিয়েন্ট এসেছিল তার সংক্রমণ রোধে ভ্রমণসহ বিমান চলাচলে নিষেধাজ্ঞা দিয়েও কাজ হয়নি। এ জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ না করে সামাজিক দূরত্ব মেনে চলা, মাস্ক পরা এবং বার বার হাত ধোয়ার আহ্বান জানিয়েছেন তিনি।
বুস্টার ডোজ তৈরি করবে মডার্না : করোনার নতুন ধরন প্রতিরোধে শক্তিশালী বুস্টার ডোজ তৈরির ঘোষণা দিয়েছে মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মডার্না। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটির (সিইও) স্টিফেন ব্যানসেল বলেন, আমরা ওমিক্রনের বিস্তার ঠেকাতে বুস্টার ডোজ আনার পরিকল্পনা নিয়েছি। আশা করি দ্রুত এই টিকা প্রস্তুত করতে পারব।
ওমিক্রন এখন উদ্বেগের কারণ। এই ভ্যারিয়েন্টের বিরুদ্ধে বর্তমানে বাজারে থাকা কোভিড প্রতিরোধী টিকা কতটুকু কাজ করবে এ নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে জনমনে। তবে টিকা কোম্পানিগুলো ইতোমধ্যেই জানিয়েছে বিষয়টি নিয়ে বিস্তর গবেষণা করে ফলাফল জানানো হবে। মডার্নার সিইও বলেন, ওমিক্রন প্রতিরোধের তিনটি উপায় নিয়ে কাজ করছে তারা। এরই একটি হলো টিকার বুস্টার ডোজ।
আফ্রিকার ৭ দেশে ভ্রমণে বিধিনিষেধ : ‘ওমিক্রন’ বি১.১.৫২৯ নামের ভ্যারিয়েন্টের বিস্তার ঠেকাতে আফ্রিকার ৭ দেশে ভ্রমণে বিধিনিষেধ আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। আগামীকাল সোমবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।
৭টি দেশ হলো দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবুয়ে, বতসোয়ানা, লেসোথো, এস্বাতিনী ও মোজাম্বিক। এসব দেশে বিমান চলাচলে নিষেধাজ্ঞা কার্যকর হবে। তবে এসব দেশ থেকে শুধুমাত্র মার্কিন নাগরিকরাই ফিরতে পারবেন বলেও জানিয়েছে বাইডেন প্রশাসন। এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এই পদক্ষেপ নেয়া হয়েছে। এর আগে যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি আফ্রিকার এই ৭ দেশে বিধিনিষেধ আরোপের আভাস দেন।
করোনার নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ায় আফ্রিকার ৭ দেশে সাময়িকভাবে ভ্রমণ স্থগিতের প্রয়োজনীতায় সম্মত হয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। শুক্রবার এক জরুরি বৈঠকের পর বিষয়টি নিশ্চিত করেছেন ইইউর কমিশনের প্রেসিডেন্টের প্রধান মুখপাত্র এরিক। ইউরোপীয় ইউনিয়নের ২৭ দেশের স্বাস্থ্য বিশেষজ্ঞদের নিয়ে গঠিত কমিটি দক্ষিণ আফ্রিকা থেকে ইইউতে প্রবেশে অস্থায়ী বিধিনিষেধে সম্মত হয়।
ইতোমধ্যে দ. আফ্রিকা এবং এর পার্শ্ববর্তী দেশগুলোতে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাজ্য, জাপান, জার্মানি, ইতালি এবং স্পেন।
এ দিকে মধ্যপ্রাচ্যের পাঁচটি দেশ দক্ষিণ আফ্রিকা ও আফ্রিকার অন্যান্য দেশের সাথে বিমান যোগাযোগ অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করেছে। এই দেশগুলো হলো সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, জর্ডান ও মরক্কো। গতকাল শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি। সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এক প্রতিবেদনে জানিয়েছে, ‘৭টি দেশের সাথে ফ্লাইট যোগাযোগ স্থগিত করা হয়েছে। সংক্রমণ পরিস্থিতির আরো অবনতি ঘটলে এই সংখ্যা আরো বাড়বে।’
পাশাপাশি, তালিকাভুক্ত ৭ দেশের সেইসব যাত্রীকে সৌদিতে প্রবেশের অনুমতি দেয়া হবে, যারা সৌদি আরবে প্রবেশের আগের দুই সপ্তাহ তৃতীয় কোনো দেশে কাটিয়েছেন এবং সৌদি আরবের স্বাস্থ্যবিষয়ক বিধিনিষেধ মেনে চলতে কোনো প্রকার আপত্তি করবেন না।
সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) রাষ্ট্রীয় বার্তাসংস্থা ডব্লিউএএম জানিয়েছে, দক্ষিণ আফ্রিকার সব যাত্রী ও দেশটি থেকে আসা সব ফ্লাইট ইউএইতে প্রবেশের ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। পাশাপাশি ইউএই থেকেই কোনো যাত্রী বা ফ্লাইট যেতে পারবে না দক্ষিণ আফ্রিকায়। আগামী সোমবার থেকে এই আদেশ কার্যকর হবে। এ ছাড়া বাহরাইন, জর্ডান ও মরক্কো নিষেধাজ্ঞা আরোপের ক্ষেত্রে সৌদি আরবকে অনুসরণ করেছে। অর্থাৎ সৌদি আরব যে ৭ দেশের যাত্রী ও ফ্লাইটে প্রবেশের ব্যাপারে নিষেধাজ্ঞা দিয়েছে, সেই একই আদেশ দিয়েছে মধ্যপ্রাচ্যের এই তিন দেশ।
বিশ্ব বাণিজ্য সংস্থার সম্মেলন স্থগিত : ওমিক্রনের কারণে বিশ্ব বাণিজ্য সংস্থা-ডব্লিউটিওর মন্ত্রীপর্যায়ের সম্মেলন স্থগিত করা হয়েছে। আগামী ৩০ নভেম্বর এই সম্মেলন হওয়ার কথা ছিল। চার বছরের মধ্যে এটি ছিল বিশ্ব বাণিজ্য সংস্থার বৃহত্তম বাণিজ্য সম্মেলন। জেনেভায় এই সম্মেলনে ১৬৪টি সদস্য দেশের ১০০ বেশি মন্ত্রী এবং চার হাজারের বেশি প্রতিনিধি অংশ নেয়ার কথা ছিল।
জরুরি বৈঠকে মোদি : ওমিক্রন নিয়ে জরুরি বৈঠকে বসেছেন ভারতের প্রধানমন্ত্রী মোদি। নতুন ধরন মোকাবেলায় করণীয় নিয়ে গতকাল সকালে স্বাস্থ্যসহ অন্যান্য মন্ত্রণালয়ের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের সাথে আলোচনায় বসেন তিনি। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, ওমিক্রন নিয়ে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে সতর্ক করেছে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। ওমিক্রন যেসব দেশে পাওয়া গেছে, সেখান থেকে কোনো অভিবাসী বা পর্যটক এলে তাদের ওপর কঠোর নজরদারির নির্দেশ দিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।
দ. আফ্রিকা থেকে নেদারল্যান্ডসে আসা ৮৫ জন শনাক্ত : ডাচ স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, দক্ষিণ আফ্রিকা থেকে অ্যামস্টারডামে পৌঁছানো দু’টি ফ্লাইটে ডজনখানেক যাত্রীর দেহে করোনা শনাক্ত হয়েছে। শুক্রবার শনাক্ত হওয়া এসব রোগী ওমিক্রনে আক্রান্ত কি না তা নিশ্চিত করতে আরো পরীক্ষা-নিরীক্ষা করা হবে বলে জানানো হয়েছে।
প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষার ভিত্তিতে ডাচ কর্তৃপক্ষ ধারণা করছে, প্রায় ৮৫ জন যাত্রীর করোনা ধরা পড়েছে।
বিশ্ববাজারে জ্বালানি তেলের দরপতন : ওমিক্রনের প্রভাবে বিশ্ববাজারে জ্বালানি তেলের দরপতন হয়েছে। দাম কমেছে ১০ থেকে ১৩ শতাংশ পর্যন্ত। ২০২০ সালের এপ্রিলের পর এবারই বিশ্ববাজারে জ্বালানি তেলের এত বড় দরপতন। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান তাদের এক প্রতিবেদনে বলেছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ বিশ্ব নেতারা এতদিন বেশ চেষ্টা করেও যা করতে পারেননি, তা কেবল দুই দিনেই করে দিয়েছে ওমিক্রন।


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১ খাবারের সন্ধানে বসতবাড়িতে হরিণ, মহামায়ায় অবমুক্ত সিঙ্গাপুর প্রবাসী ফিরোজ মাহমুদের লাশ দেশে ফিরেছে ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে মানসিক ভারসাম্যহীন যুবকের মৃত্যু গণতন্ত্র পুনরুদ্ধারে সব ধর্মের মানুষকে এগিয়ে আসতে হবে: ড. সুকোমল বড়ুয়া

সকল