২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ইসরাইলের সাথে চুক্তির বিরুদ্ধে জর্দান ও মরক্কোয় বিক্ষোভ

-

ইসরাইলের সাথে চুক্তির প্রতিবাদে জর্দান ও মরক্কোর জনগণ বিক্ষোভ করেছে। একই সাথে বিক্ষোভ করেছে ফিলিস্তিনিরা। তারা ইসরাইলের সাথে চুক্তিকে আরব ও মুসলিম বিশ্বের সাথে বিশ্বাসঘাতকতা বলে আখ্যায়িত করেছে। আলজাজিরা ও পার্স টুডে।
ইসরাইল ও জর্দানের মধ্যে পানি ও বিদ্যুৎ বিনিময়ের বিষয়ে যে বিশাল চুক্তি হয়েছে তার বিরুদ্ধে জর্দানের রাজধানী আম্মানে প্রতিবাদ ও বিক্ষোভ মিছিল হয়েছে। শুক্রবার আয়োজিত এ বিক্ষোভ মিছিলে হাজারও মানুষ অংশ নেন। এই চুক্তি যদি বাস্তবায়ন হয় তাহলে সেটি হবে জর্দান ও ইসরাইলের মধ্যে এযাবৎকালের সবচেয়ে বড় চুক্তি। ২৭ বছর আগে জর্দান ও ইসরাইল শান্তিচুক্তি সই করেছিল। নতুন চুক্তির আওতায় ইসরাইলকে ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করবে জর্দান । অন্য দিকে ইসরাইল থেকে জর্দান পাবে ২০ কোটি ঘনমিটার লবণমুক্ত পানি। জর্দান যে বিদ্যুৎ সরবরাহ করবে সে প্রকল্পে অর্থায়ন করেছে সংযুক্ত আরব আমিরাত। এই চুক্তির বিরুদ্ধে জর্দানের লোকজন শুক্রবার আম্মানে প্রতিবাদ সমাবেশে মিলিত হয়ে বলেছেন, সরকার ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করছে অথচ প্রতিদিন ফিলিস্তিনি ভূখণ্ড দখল করছে ইসরাইল।
এ ছাড়া বিরোধীরা বলছেন, এই চুক্তির ফলে ইসরাইলের ওপর নির্ভরশীল হয়ে পড়বে জর্দান। তাদের বক্তব্যÑ সরকারের উচিত ইসরাইলের ওপর নির্ভরশীল না হয়ে পানি সমস্যার প্রকৃত সমাধান করা। বিক্ষোভকারীদের অনেকে বলেছেন, ‘আমাদের যেমন বসবাসের অধিকার রয়েছে তেমনি ফিলিস্তিনিদেরও বসবাসের অধিকার রয়েছে। ইসরাইল-ফিলিস্তিনি ইস্যুতে আমরা ফিলিস্তিনিদের সমর্থন করি।’
এ দিকে মরক্কো সফরে গিয়ে দেশটির সাথে একটি নিরাপত্তা ও সামরিক চুক্তি সই করেছেন ইসরাইলের প্রতিরক্ষা বিষয়ক মন্ত্রী বেনি গান্তজ। এর বিরুদ্ধে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ক্ষোভ প্রকাশ ও নিন্দা জানিয়েছে প্রতিরোধকামী বিভিন্ন সংগঠন। ফিলিস্তিনের প্রতিরোধ সংগঠনগুলো বলছে, দখলদার ইসরাইলের সাথে মরক্কোর সম্পর্ক স্বাভাবিকীকরণ এবং এই চুক্তি আরব ও মুসলিম বিশ্বের সাথে বিশ্বাসঘাতকতা।
এর আগে গত বছর সংযুক্ত আরব আমিরাত, বাহারাইন, মরক্কো ও সুদান ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিকীকরণ চুক্তি সই করে। ওই চুক্তির পর এই প্রথম মরক্কো সফরে গেলেন ইসরাইলের কোনো মন্ত্রী। চুক্তির অংশ হিসেবেই দুই পক্ষ এই নিরাপত্তা ও সামরিক চুক্তি সই করল বলে জানানো হয়েছে।
যে ইসরাইল প্রতিনিয়ত ফিলিস্তিনিদের ওপর দমন-পীড়ন ও দখলদারিত্ব চালাচ্ছে, তার সাথে একটি মুসলিম দেশের এই চুক্তির তীব্র প্রতিবাদ জানিয়েছেন ফিলিস্তিনিরা। তারা বলছেন, এ ধরনের সম্পর্ক ও চুক্তি করার ফলে এ অঞ্চলে বর্বর হত্যা ও অপরাধযজ্ঞ চালানোর সুযোগ পাবে ইসরাইল।
ফিলিস্তিনি নেতারা এ ধরনের চুক্তি ও সম্পর্ক স্বাভাবিক করার বিরুদ্ধে আরব বিশ্বের জনগণকে রুখে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন। এ ছাড়া মরক্কোর সাধারণ জনগণও ইসরাইলি মন্ত্রী বেনি গান্তজের সফরের প্রতিবাদ জানিয়েছেন। এ নিয়ে মরক্কোর রাজধানী রাবাতে শুক্রবার বিক্ষোভ মিছিল করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
চীনের আনহুই প্রদেশের সাথে ডিএনসিসি’র সমঝোতা স্মারক সই আ’লীগের ২ গ্রুপের সংঘর্ষ : ২ শতাধিক ককটেল বিষ্ফোরণ, আহত ৫ রাঙ্গামাটিতে ডাম্প ট্রাক খাদে পড়ে নিহত ৬ প্রতিবাদ সমাবেশকারীদের গ্রেফতারের নিন্দা জামায়াতের ‘সংসদ সদস্যরা নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারবেন না’ ফরিদপুরে বেইলি ব্রিজ অপসারণ করে স্থায়ী ব্রিজ নির্মাণের দাবিতে মানববন্ধন ঈশ্বরদীতে তাপমাত্রা ৪১.২ ডিগ্রি বাংলাদেশকে এভিয়েশন হাব হিসেবে গড়তে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য অশ্লীল নৃত্য পরিবেশনের অভিযোগে ৫ জন‌ আটক ঈশ্বরদীতে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ তীব্র তাপদাহে খাবার স্যালাইন ও শরবত বিতরণ করল একতা বন্ধু উন্নয়ন ফাউন্ডেশন

সকল