২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

অঙ্গসংগঠন ও তৃণমূল পুনর্গঠনে ব্যস্ত বিএনপি

-

মাঠের বিরোধী দল বিএনপি এখন মূল দল ও অঙ্গসংগঠনগুলো পুনর্গঠনে ব্যস্ত সময় পার করছে। দলটির সাংগঠনিক, সহসাংগঠনিক ও দায়িত্বপ্রাপ্ত নেতারা দেশের জেলা-উপজেলায় সফর করছেন। স্থানীয়ভাবে সম্মেলনের মাধ্যমে তৃণমূলে নতুনভাবে কমিটি গঠন করা হচ্ছে। পাশাপাশি দেশে হঠাৎ করেই নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের লাগামহীন বৃদ্ধির প্রতিবাদে আজ থেকে লাগাতার সাত দিনের কর্মসূচি নিয়ে মাঠে নামছে বিএনপি ও অঙ্গসংগঠনগুলো। রাজপথের তেমন কর্মসূচি না থাকায় গত কয়েক মাসে ১৫টি জেলায় নতুনভাবে আহ্বায়ক ও পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করেছে বিএনপি। আহ্বায়ক কমিটিগুলোকে সংশ্লিষ্ট জেলার উপজেলা ও পৌর কমিটি গঠন করে তিন মাসের মধ্যে কাউন্সিল করার নির্দেশ দিয়েছেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। মূলত দল পুনর্গঠনের নতুন চ্যালেঞ্জ নিয়েছেন বিএনপির হাইকমান্ড। বদলে ফেলা হয়েছে বিএনপির কমিটি গঠন প্রক্রিয়া। আগের মতো কেন্দ্র থেকে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে ‘সুপার ফাইভ’ বা ‘সুপার সেভেন’ কমিটি আর হচ্ছে না। এখন থেকে কাউন্সিলররা সরাসরি ভোটের মাধ্যমে নেতা নির্বাচিত করছেন। দলের সভাপতি বা সাধারণ সম্পাদক হতে হলে এখন থেকে দলের তৃণমূলের নেতাকর্মীদের সমর্থন পেতে হবে। সিন্ডিকেট কমিটি বা ‘পকেট কমিটি’ করার আর কোনো সুযোগ থাকছে না বিএনপিতে।
দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, জেলাপর্যায়ে কমিটি পুনর্গঠন করে বিএনপি কাউন্সিল করবে। সেভাবেই আমাদের প্রস্তুতি চলছে। মহামারী করোনার প্রকোপের কারণে বন্ধ থাকা সাংগঠনিক কর্মকাণ্ড এরই মধ্যে পুরোদমে শুরু হয়েছে। জেলা ও অঙ্গসংগঠনগুলোও তাদের কার্যক্রম পরিচালনা করছে। জানা গেছে, আগামী ৩০ ডিসেম্বরের মধ্যেই বিএনপিসহ বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের সম্মেলনের মাধ্যমে কমিটি গঠনের সময় নির্ধারণ করেছে বিএনপি। এভাবে আগামীতে বিএনপির কাউন্সিলেও সরাসরি ভোটের মাধ্যমে গঠন করা হবে জাতীয় নির্বাহী কমিটি।
বিএনপির বিভিন্ন অঙ্গসংগঠন যেমনÑ ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল তাদের তৃণমূল কমিটি গঠন প্রক্রিয়া শেষ করে আনছে। তবে ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দল সম্মেলনের মাধ্যমে কমিটি গঠনে এগিয়ে আছে। উপজেলা সম্মেলনে অংশ নিতে সিলেট শেষে বগুড়ায় রয়েছে ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন। সেখান থেকে তিনি বলেন, দায়িত্ব নেয়ার পরপরই ঢাকা বিশ^বিদ্যালয় ক্যাম্পাসে প্রতিকূল অবস্থা মোকাবেলার মাধ্যমে সংগঠনের অবস্থান দৃঢ় করেছি। তৃণমূলে সংগঠনকে আরো গতিশীল করার লক্ষ্যে গত বছর জানুয়ারিতে ১০টি বিভাগীয় সাংগঠনিক টিম গঠনের মাধ্যমে সারা দেশের থানা পদমর্যাদার এক হাজার ৭০০টির মতো ইউনিটের (থানা-পৌর-কলেজ) মধ্যে এক হাজার ৬০০টি শাখায় আহ্বায়ক কমিটি গঠিত হয়েছে। দীর্ঘ দিন কমিটি না হওয়ায় খুব সমস্যা তৈরি হয়েছিল। বেশির ভাগ টিম কাজ শেষ করেছে। আমরা তৃণমূলে রেকর্ডসংখ্যক কমিটি দিয়েছি। তৃণমূল পুনর্গঠন প্রায় সম্পন্ন। দ্রুত সময়ের মধ্যেই কমিটি গঠন শেষ হবে আশা করছি। স্বেচ্ছাসেবক দলের সহদফতর সম্পাদক মো: আব্দুল্লাহ আল মামুন নয়া দিগন্তকে বলেন, সারা দেশে স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক ইউনিট (জেলা ও মহানগর) মোট ৮১টি। অধিকাংশ জেলা কমিটির মেয়াদ শেষ হয়েছে। এর মধ্যে ব্রাহ্মণবাড়িয়া, নড়াইল, বাগেরহাট ও রংপুর জেলা কমিটি দেয়া হয়েছে। উপজেলা, থানা ও পৌর শাখা মিলে মোট ইউনিট ৯৪৯টি। তন্মধ্যে ৬০৭টি কমিটি সম্মেলনের মাধ্যমে হয়েছে। বাকি রয়েছে ৩৪২টি। যুবদলের দফতর সম্পাদক কামরুজ্জামান দুলাল নয়া দিগন্তকে জানান, সারা দেশে তাদের ৮২টি সাংগঠনিক ইউনিট (জেলা সমমর্যাদা) রয়েছে। তন্মধ্যে অধিকাংশ জেলার কমিটিই মেয়াদোত্তীর্ণ। ইতোমধ্যে আহ্বায়ক কমিটি হয়েছে পাবনা, লালমনিরহাট, পঞ্চগড়, টাঙ্গাইল, ময়নসিংহ উত্তর ও দক্ষিণ। ঘোষণার অপেক্ষায় আছে ঝালকাঠি, নারায়ণগঞ্জ মহানগর এবং মানিকগঞ্জ জেলা। ৯৩৭টি উপজেলা, পৌর ও থানা শাখার মধ্যে সাত শতাধিক নতুন আহ্বায়ক কমিটি হয়েছে। এখন ইউনিয়ন এবং ওয়ার্ডপর্যায়ে কমিটি করা হচ্ছে। সেগুলো শেষ হলেই উপজেলা পর্যায়ে সম্মেলনের মাধ্যমে নির্ধারিত সময়েই কমিটি গঠন শেষ করা সম্ভব হবে ইনশা আল্লাহ।
দলের সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী জানান, কাউন্সিলের মাধ্যমে কমিটি করার প্রক্রিয়া শুরু হওয়ার পর থেকে সারা দেশে বিশেষ করে তৃণমূল পর্যায়ে নেতাকর্মীরা উজ্জীবিত হয়ে উঠেছেন। এখন উপজেলা ও পৌর কমিটির কাউন্সিল চলছে। পর্যায়ক্রমে জেলা কমিটির নেতা নির্বাচন হবে কাউন্সিলরদের ভোটের মাধ্যমে। দীর্ঘদিন ক্ষমতাসীনদের নিপীড়ন-নির্যাতনে পর্যুদস্ত বিএনপিতে কাউন্সিল ঘিরে প্রাণ ফিরে এসেছে। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নির্দেশনা অনুযায়ী দলে পদ পেতে হলে নেতাকর্মীদের কাছে জনপ্রিয় হতে হবে। তাদের আস্থা অর্জন করতে হবে। তৃণমূল থেকে নেতা নির্বাচিত করার কার্যক্রম চলছে। এর অংশ হিসেবে ওয়ার্ড, ইউনিয়ন, থানা, উপজেলা, পৌর, জেলা-মহানগরে কাউন্সিলের মাধ্যমে নির্বাচিত কমিটি হবে।
নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় দফতরের তথ্য মতেÑ সারা দেশে বিএনপির সাংগঠনিক শাখা রয়েছে ৮০টি। বিভিন্ন সাংগঠনিক কমিটির অবস্থা চলতি মাসেই আপডেট করা হয়েছে। এর মধ্যে কমিটি আছেÑ মানিকগঞ্জ (পূর্ণাঙ্গ), মুন্সীগঞ্জ (আহ্বায়ক), ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ (আহ্বায়ক), নারায়ণগঞ্জ (আহ্বায়ক), নারায়ণগঞ্জ মহানগর (আংশিক), সিলেট মহানগর (আহ্বায়ক) ও লক্ষ্মীপুর (আহ্বায়ক)। এর মধ্যে আবার নারায়ণগঞ্জ মহানগরের মেয়াদ এই মাসেই শেষ হবে। এ ছাড়া মাত্র ১৫টিতে পূর্ণাঙ্গ কমিটি রয়েছে। এগুলো হলোÑ মানিকগঞ্জ (মেয়াদ আছে), ঢাকা, সুনামগঞ্জ, মৌলভীবাজার, খাগড়াছড়ি, নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রাম, গাইবান্ধা, চাঁপাইনবাবগঞ্জ, সিরাজগঞ্জ, মেহেরপুর, কুষ্টিয়া, জামালপুর, শেরপুর (মেয়াদ নেই)। আংশিক কমিটি আছে ৩ জেলায়Ñ নারায়ণগঞ্জ মহানগর (চলতি মাসে মেয়াদ শেষ হবে), ভোলা, বরগুনা (মেয়াদ নেই)। আর ফরিদপুর জেলা কমিটি বিলুপ্ত। পূর্ণাঙ্গ, আংশিক ও বিলুপ্ত বাদে বাকি সব সাংগঠনিক কমিটিই আহ্বায়ক কমিটি। অর্থাৎ ৮০টি সাংগঠনিক কমিটির মধ্যে আহ্বায়ক কমিটি দেয়া হয় ৩৮টিতে, আংশিক কমিটি হয় দু’টিতে পূর্ণাঙ্গ কমিটি আছে ১৫টি ইউনিটে।
লৌহজংয়ে ছাত্রদলের সদস্য সংগ্রহ কর্মসূচি : এ দিকে মুন্সীগঞ্জের লৌহজংয়ে ছাত্রদলের নবগঠিত কমিটির উদ্যোগে সদস্য সংগ্রহ ফরম বিতরণ ও আলোচনা সভার আয়োজন করা হয়। স্থানীয় বেজগাঁও এলাকায় আয়োজিত সভায় প্রধান অতিথি ছিলেন বিএনপির ঢাকা বিভাগের সহসাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ। ছাত্রদল নেতা রনি হোসেন রানার পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা বিএনপির শাহজাহান খান, নজরুল ইসলাম বাচ্চু, হাবিবুর রহমান চাকলাদার অপু, ইউসুফ আল আজাদ চঞ্চল, ওমর ফারুক অবাক, যুবদলের আল-আমিন খান, মনির হোসেন, ওমর ফারুক রাসেল, তানভীর আহমেদ অভি, নজরুল ইসলাম প্রমুখ। সভায় প্রায় দুই শতাধিক সদস্য সংগ্রহ ফরম বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ বলেন, তারেক রহমানের নির্দেশে সারা দেশে বিএনপি ও অঙ্গসংগঠনের পুনর্গঠন কার্যক্রম চলছে। কিন্তু কোথাও কোথাও এই অবৈধ সরকার ও তার পেটোয়া আইনশৃঙ্খলা বাহিনী সম্মেলন ও সভা করতে বাধা দিচ্ছে। তবুও বাধা উপেক্ষা করে আমরা লক্ষ্য পূরণে আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে নিরলসভাবে কাজ করে যাচ্ছি।


আরো সংবাদ



premium cement
জামালপুরে সড়কে দাপিয়ে বেড়াচ্ছে হাজার হাজার অবৈধ গাড়ি কালীগঞ্জে আওয়ামী লীগে বিভেদ শরীয়তপুরে বৃদ্ধি পাচ্ছে ভুট্টার আবাদ মিরসরাইয়ে ৩ দিনের ব্যবধানে কেজিপ্রতি আলুতে দাম বেড়েছে ১০ টাকা ফরিদপুরের পদ্মাপাড়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ২৩ এস্কেভেটর ও ৮ ট্রাক ফেলে পালালো বালুদস্যুরা বরগুনায় দুই সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা গলাচিপায় নির্বাচনী মাঠে সম্ভাব্য প্রার্থীরা নাটোরে চেয়ারম্যান প্রার্থী লুৎফুল হাবীবকে শোকজ হোসেনপুরে গ্রামের গ্রাহকরা দিনে এক ঘণ্টাও বিদ্যুৎ পাচ্ছেন না ঈদগাঁওতে আচরণবিধি লঙ্ঘন করায় ৭ প্রার্থীকে জরিমানা গাজীপুরে স্মার্ট প্রিপেইড মিটার স্থাপন কার্যক্রম উদ্বোধন

সকল