২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

২০ কোটি ৬০ লাখ টাকা আত্মসাৎ

সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের চেয়ারম্যানসহ ; ৭ জনের বিরুদ্ধে দুদকের মামলা
-

ঋণের নামে ২০ কোটি ৬০ লাখ টাকা আত্মসাতের অভিযোগে সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেডের চেয়ারম্যানসহ ৭ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বৃহস্পতিবার দুদকের প্রধান কার্যালয়ের উপপরিচালক গুলশান আনোয়ার প্রধান বাদি হয়ে মামলাটি করেন।
আসামিরা হলেনÑ সাউথ-বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেডের সাবেক চেয়ারম্যান এস এম আমজাদ হোসেন, তপু কুমার সাহা (সাবেক এমটিও, এসবিএসি ব্যাংক লি:, খুলনা শাখা, বর্তমানে সিনিয়র অফিসার, ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংক লি:, কর্পোরেট হেড অফিস, গুলশান, ঢাকা) বিদ্যুৎ কুমার মণ্ডল (সিনিয়র অফিসার, এসবিএসি ব্যাংক লি:, মতিঝিল), মোহা: মঞ্জুরুল আলম, (এফএভিপি ও অপারেশন ম্যানেজার, এসবিএসি ব্যাংক লি:, মতিঝিল), এস এম ইকবাল মেহেদী, (ভিপি ও সাবেক শাখা প্রধান, এসবিএসি ব্যাংক লি:, বর্তমানে, ভিপি, প্রধান কার্যালয়, এসবিএসি ব্যাংক লি:, মতিঝিল), মো: নজরুল ইসলাম, (ইও এবং ক্রেডিট ইনচার্জ, এসবিএসি, খুলনা শাখা) এবং মারিয়া খাতুন (সিনিয়র অফিসার, এসবিএসি, খুলনা শাখা)।
মামলায় আসামিদের বিরুদ্ধে অসৎ উদ্দেশ্যে ক্ষমতার অপব্যবহারপূর্বক প্রতারণার মাধ্যমে ভুয়া ভিজিট প্রতিবেদন ও ভুয়া স্টক লট প্রস্তুত করে খুলনা বিল্ডার্স লি: নামের কাগুজে প্রতিষ্ঠানের মালিককে ঋণ পাইয়ে দিতে সহযোগিতা প্রদানের অভিযোগ করা হয়েছে। এ ছাড়া সংশ্লিষ্ট ঋণের বেনিফিশিয়ারি সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লি: থেকে ২০ কোটি ৬০ লাখ টাকা উত্তোলনের পর তা আত্মসাৎ করে। পরবর্তীতে, বিভিন্ন লেয়ারিংয়ের মাধ্যমে ওই অর্থ বিভিন্ন কোম্পানি ও ব্যক্তির হিসাবে স্থানান্তর ও রূপান্তরের মাধ্যমে আত্মসাৎ করে নিজেদের ভোগ দখলে রেখে তার উৎস অবস্থান গোপন করে পাচারের চেষ্টা করে।
মামলায় আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধি, ১৮৬০ এর ৪০৯, ৪২০, ৪৬৮, ৪৭১, ১০৯ ধারা ও ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪ (২), (৩) ধারায় অভিযোগ আনা হয়েছে।
মামলার এজাহারে বলা হয়, অনুসন্ধানকালে রেকর্ডপত্রাদি পর্যালোচনা, সংশ্লিষ্টদের বক্তব্য ও বিএফআইইউ-এর গোয়েন্দা প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায় যে, আসামি সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লি:-এর সাবেক চেয়ারম্যান এস এম আমজাদ হোসেন নিজে লাভবান হওয়ার অসৎ উদ্দেশ্যে নিজ ক্ষমতার অপব্যবহার করে প্রতারণার মাধ্যমে অপরাপর আসামিদের সহায়তায় ভুয়া ভিজিট প্রতিবেদন ও ভুয়া স্টক লট প্রস্তুত করে খুলনা বিল্ডার্স লি: নামীয় কাগুজে প্রতিষ্ঠানের মালিককে ঋণ পাইয়ে দিতে সহযোগিতা করেন। সংশ্লিষ্ট ঋণের বেনিফিশিয়ারিরা সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লি: থেকে ২০ কোটি ৬০ লাখ টাকা উত্তোলনপূর্বক আত্মসাৎ করে এবং পরবর্তীতে, বিভিন্ন লেয়ারিংয়ের মাধ্যমে ওই অর্থ বিভিন্ন কোম্পানি ও ব্যক্তির হিসাবে স্থানান্তর ও রূপান্তরের মাধ্যমে আত্মসাৎ করে নিজেদের ভোগদখলে রেখে উৎস অবস্থান গোপন করেন।
আসামিরা দণ্ডবিধি, ১৮৬০ ও মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর সম্পৃক্ত ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন মর্মে প্রাথমিকভাবে প্রমাণিত হয়েছে।
এ ছাড়া অনুসন্ধানকালে রেকর্ডপত্রাদি বিশ্লেষণ করে দেখা যায় যে, খুলনা বিল্ডার্স লিমিটেডের চেয়ারম্যান বেগম সুফিয়া আমজাদ হলেও মূলত ওই প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক এস এম আমজাদ হোসেন একক স্বাক্ষরে সব কিছু পরিচালনা করতো এবং মঞ্জুরিকৃত ঋণের অর্থ এস এম আমজাদ হোসেনের একক স্বাক্ষরযুক্ত চেকে উত্তোলিত হয়েছে মর্মে রেকর্ডপত্রাদি বিশ্লেষণে দেখা যায়।


আরো সংবাদ



premium cement
রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত

সকল