২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
পাকিস্তানের ত্রাণসহায়তার ঘোষণা

জব্দ সম্পদ তালেবানকে ফেরত দিতে পুতিনের আহ্বান

-

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানকে জরুরিভিত্তিতে ত্রাণ সহায়তার ঘোষণা দিয়েছে প্রতিবেশী দেশ পাকিস্তান। একই সাথে দেশটির নাগরিকদের জন্য স্থল সীমান্ত পথে ভ্রমণেও শিথিলতা এনেছে দেশটি। বৃহস্পতিবার পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি জানান, আফগানিস্তানকে ২৮ মিলিয়ন মার্কিন ডলারের সহায়তা প্রদান করা হবে।
আফগানিস্তানের রাজধানী কাবুলে বৃহস্পতিবার তালেবানের সাথে পাকিস্তান সরকারের উচ্চপর্যায়ের দ্বিপক্ষীয় বৈঠক হয়। আফগানিস্তানের চলমান সঙ্কটসহ বেশ কিছু বিষয়ে আলোচনা হয়। বৈঠক শেষে সংবাদ সম্মেলনে পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী মানবিক সহায়তার ঘোষণা দেন। কুরেশি বলেন, ‘আফগান জনগণের কঠিন মুহূর্তে পাশে আছে ইসলামাবাদ। আমরা দেশটির জনগণকেই কখনোই ছেড়ে যাইনি। আমাদের চিন্তাভাবনায় তারা আছেন।’
আফগান শরণার্থীদের ঢল সামাল দিতে সম্প্রতি পাকিস্তান-আফগান স্থল সীমান্ত দিয়ে পণ্য ও ভ্রমণকারীদের চলাচলে কঠোর বিধিনিষেধ আরোপ করে ইসলামাবাদ। এ নিয়ে তালেবান সরকারের সাথে সম্পর্কের টানাপড়েন সৃষ্টি হয় পাকিস্তানের। এর মধ্যেই কাবুল সফরের পর উল্লেখযোগ্য নীতি পরিবর্তনের ঘোষণা দেন কুরেশি। সীমান্ত সঙ্কট নিয়ে কুরেশি জানান, বৈধ ভিসা নিয়ে পাকিস্তানে আসা আফগান ভ্রমণকারীরা অবাধে সীমান্ত অতিক্রম করতে পারবেন। এ ছাড়া ভিসা আবেদনের প্রক্রিয়াকে সহজ করতে ই-ভিসা সুবিধা চালু করা হয়েছে।
জব্দ সম্পদ ফেরত দিতে পুতিনের আহ্বান : বিভিন্ন পশ্চিমা দেশগুলোকে আফগানিস্তানের জব্দ সম্পদ তালেবানকে ফেরত দেয়ার বিষয়ে আহ্বান জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। বৃহস্পতিবার এমন আহ্বানের মাধ্যমে তালেবানের অন্যতম মূল দাবির প্রতি সমর্থন ব্যক্ত করেছেন পুতিন। রাশিয়ার শোচি শহরে ভালদাই ডিসকাশন ক্লাবের এক সভায় রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেন, আফগানিস্তানে যা ঘটছে তার সবকিছুর জন্য দায়ী পশ্চিমা দেশগুলো। আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির সৃষ্টি হয়েছে এসব পশ্চিমা দেশগুলোর জন্য।
কারণ, তারা ২০ বছর আগে আফগানিস্তানে যুদ্ধের সূচনা করেছিল। আমার মতে, এখন তাদের প্রথমে যে কাজ করতে হবে তা হলো আফগানিস্তানের জব্দ সম্পদ তালেবানকে ফেরত দেয়া। তিনি বলেন, আফগানদের সম্পদ আফগানিস্তানে ফেরত এলে দেশটির বিভিন্ন সামজিক ও অর্থনৈতিক সমস্যার সমাধান হবে। এখন এসব সমস্যার সমাধান করাটা খুবই জরুরি। আফগানিস্তানে আইএসের মতো উগ্রবাদী সংগঠন দমনে তালেবান কর্তৃপক্ষের বিভিন্ন প্রচেষ্টার প্রশংসাও করেছেন পুতিন। কারণ এসব উগ্রবাদীর দমন করতে গিয়ে তালেবানকে অনেক সমস্যার মুখোমুখি হতে হচ্ছে।


আরো সংবাদ



premium cement